বুধবার, অক্টোবর 27, 2021
বুধবার, অক্টোবর 27, 2021
HomeFact Checks২০১৪ সাল থেকে কেন্দ্রীয় সরকার প্রত্যেকদিন ২টি করে কলেজ স্থাপন করেছে ?...

২০১৪ সাল থেকে কেন্দ্রীয় সরকার প্রত্যেকদিন ২টি করে কলেজ স্থাপন করেছে ? এই দাবির উপর আমাদের সমীক্ষা সম্পর্কে জানুন

সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে যেখানে বলা হয়েছে ২০১৪ সাল থেকে কেন্দ্রীয় সরকার প্রত্যেকদিন ২টি করে কলেজ স্থাপন করেছে।

২০১৪ সাল থেকে কেন্দ্রীয় সরকার প্রত্যেকদিন ২টি করে কলেজ স্থাপন করেছে image 1

সমীক্ষায় দেখানো হয়েছে ২০১৩ থেকে ২০১৪ সালের মধ্যে ৩৬,৬৩৪টি কলেজ ছিল আর ২০১৯-২০ র মধ্যে ৪২,৩৪৩ টি কলেজ স্থাপন করেছে কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় মন্ত্রী পিযূষ গোয়েলও নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে এই পোস্টটি শেয়ার করা হয়েছে।

Fact-check / Verification

টুইটারে MyGovIndia থেকে #ShikshaParv সমেত এই পোস্টটি করা হয়েছিল। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ৭-১৭ই সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই শিক্ষা পরব। এই কর্মসূচির দ্বারা বৃত্তিমূলক এবং দক্ষতা গঠনের কাজে সহায়তা পাবে ছাত্রছাত্রীরা। ২০১৪ থেকে কেন্দ্রীয় সরকার প্রত্যেকদিন ২টি করে কলেজ স্থাপন করেছে এই দাবিটির সত্যতা জানার জন্য আমরা অনুসন্ধান শুরু করি।

২০১৪ সাল থেকে কেন্দ্রীয় সরকার প্রত্যেকদিন ২টি করে কলেজ স্থাপন করেছে এই তথ্যটি একটু বিভ্রান্তিকর

MyGovIndia থেকে পোস্ট করা ২০১৪ সাল থেকে কেন্দ্রীয় সরকার প্রত্যেকদিন ২টি করে কলেজ স্থাপন করেছে এই দাবিটির বিষয়ে All India Survey of Higher Education ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুসারে সব থেকে বেশি প্রাইভেট বা বেসরকারি কলেজ স্থাপিত হয়েছে ২০১৪ সাল থেকে।

AISHE এর ওয়েবসাইটে আমরা ২০১৪ থেকে ২০২০ সালের মধ্যে ভারতে কটি কলেজ, বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়েছে তার তথ্য পাই। AISHE অনুসারে ২০১৪-১৫ সালের মধ্যে স্থাপিত হয়েছে ৭৬০টি বিশ্ব বিদ্যালয়, ৩৮৪৯৮ টি কলেজ যার মধ্যে ৪১% কলেজ একক প্রোগামের দ্বারা চালিত এবং ৮১% বেসরকারি ভাবে পরিচালিত হয়।

২০১৪ সাল থেকে কেন্দ্রীয় সরকার প্রত্যেকদিন ২টি করে কলেজ স্থাপন করেছে image 2
২০১৪ সাল থেকে কেন্দ্রীয় সরকার প্রত্যেকদিন ২টি করে কলেজ স্থাপন করেছে image 3
Source: https://aishe.gov.in/aishe/gotoAisheReports

অন্যদিকে ২০১৬-১৭ সালে ৮৬৪টি বিশ্ব-বিদ্যালয়, ৪০০২৬টি কলেজ স্থাপিত হয়েছে, এর মধ্যে ৪০% কলেজ একক প্রোগামের দ্বারা চালিত এবং ৭৭.৬% বেসরকারি ভাবে পরিচালিত হয়।

২০১৪ সাল থেকে কেন্দ্রীয় সরকার প্রত্যেকদিন ২টি করে কলেজ স্থাপন করেছে image 4
২০১৪ সাল থেকে কেন্দ্রীয় সরকার প্রত্যেকদিন ২টি করে কলেজ স্থাপন করেছে image 5
Sources: https://aishe.gov.in/aishe/gotoAisheReports

২০১৯-২০২০ সালের মধ্যে AISHE এর তথ্য অনুসারে ১০৪৩টি বিশ্ব-বিদ্যালয় ও ৪২৩৪৩ টি কলেজ স্থাপিত হয়েছে এবং এর মধ্যে ৩২.৬% একক প্রোগামের দ্বারা চালিত ও ৮৪.১% বেসরকারি ভাবে পরিচালিত।

২০১৪ সাল থেকে কেন্দ্রীয় সরকার প্রত্যেকদিন ২টি করে কলেজ স্থাপন করেছে image 6
২০১৪ সাল থেকে কেন্দ্রীয় সরকার প্রত্যেকদিন ২টি করে কলেজ স্থাপন করেছে image 7
Sources : https://aishe.gov.in/aishe/gotoAisheReports

Conclusion

২০১৪ সাল থেকে কেন্দ্রীয় সরকার প্রত্যেকদিন ২টি করে কলেজ স্থাপন করেছে এই তথ্যের অনুসন্ধান করার সময় আমরা জানতে পারি এই দাবিটি বিভ্রান্তিকর কারণ ২০১৪ থেকে ২০২০ পর্যন্ত যে কয়টি কলেজ স্থাপিত হয়েছে তাদের মধ্যে বেশির ভাগ বেসরকারি।

Result- Misleading

Our source

All Indian Survey On Higher Education

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular