মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
HomeFact Checkকেরলের ঝড়ের ভিডিও দীঘায় Yaas সাইক্লোনের তান্ডবের নামে ছড়ালো

কেরলের ঝড়ের ভিডিও দীঘায় Yaas সাইক্লোনের তান্ডবের নামে ছড়ালো

ওড়িশার ধামড়া-বালেশ্বরের আজ সকাল থেকে শুরু হয়েছে Yaas এর তান্ডব এবং ধীরে ধীরে শক্তি বাড়িয়ে দক্ষিণবঙ্গের উপর চালাচ্ছে প্রবল বর্ষণ। এই ঘূর্ণিঝড়ের আবহে একটি ভিডিও বেশ ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে সমুদ্রের পাড় ভাসিয়ে দিয়ে যাচ্ছে ভয়ানক জলোচ্ছ্বাস,পাড়ে একটি বাড়ি দেখা যাচ্ছে যার মধ্যেও ঢুকে পড়ছে নোনা জল।

এই ভিডিওটি ফেসবুকে দীঘায় Yaas সাইক্লোনের তান্ডবের নামে ছড়িয়েছে। ভিডিওটি শেয়ার করে বলা হচ্ছে “দীঘায় তান্ডব শুরু ইয়াস সাইক্লোন এর।সবাই সাবধানে থাকুন নিরাপদ আশ্রয়ে থাকুন।”

দীঘায় Yaas সাইক্লোনের তান্ডবের image 1
https://www.facebook.com/lovefromheart123/videos/977471359747358
দীঘায় Yaas সাইক্লোনের তান্ডবের image 2
https://www.facebook.com/100015713709613/videos/1026981901168924/
দীঘায় Yaas সাইক্লোনের তান্ডবের image 3
https://www.facebook.com/anurag.sahu.18007/videos/1750702658435111
দীঘায় Yaas সাইক্লোনের তান্ডবের image 4

দীঘায় Yaas সাইক্লোনের তান্ডবের নামে ভাইরাল এই ভিডিওর একটি ফ্রেমের ছবি ওড়িশার সংবাদ সংস্থা Kalinga TV ওড়িশার উপর Yaas এর ল্যান্ডফলের খবরেও ব্যবহার করেছে।

দীঘায় Yaas সাইক্লোনের তান্ডবের image 5
https://kalingatv.com/state/cyclone-yaas-likely-to-make-landfall-between-11-am-and-1-pm-tomorrow/

Fact-check / Verification

গতকাল সকালেও বলা হচ্ছিলো যে Yaas ওড়িশা ও বাংলার উপর তান্ডব চালাতে পারে। কোথাও হালকা ঝোড়ো হাওয়া তো কোথাও আবার টর্নেডোর রূপ ধারণ করে এগোচ্ছিল Yass .বেলা বাড়তেই জানা যায় বাংলার উপর তেমন না হলেও ওড়িশার বালেশ্বর, ধামড়া অঞ্চলে দেখা যেতে পারে এই ঘূর্ণিঝড়ের তান্ডব।

আজ সকাল থেকেই দীঘা, দীঘার পার্শ্ববর্তী ভ্রমণ স্থান শঙ্করপুর, মন্দারমণি, দক্ষিণ ২৪ পরগনার কিছু স্থানে, মেদিনীপুর, গোসাবা, সাগরদ্বীপ কার্যত প্লাবিত।সকাল থেকেই সমস্ত খবরের চ্যানেলে দেখানো হচ্ছে কিভাবে পূর্ণিমার ভরা কোটালে উত্তাল হয়ে উঠেছে বঙ্গোপসাগর। গতকাল রাতেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী উপান্নতে বসেই পর্যবেক্ষন করেছে Yaas এর গতিবিধি। বঙ্গের সমুদ্র তীরবর্তী এলাকায় ভয় বেশি হলেও কলকাতার উপরেও প্রভাব পড়তে পারে তাই আজ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত শহরবাসীকে বাড়ি থেকে বাইরে যেতে নিষেধ করেছিলেন মুখ্যমন্ত্রী স্বয়ং।

এই ঝড়ের আবহে ভাইরাল ভিডিও যেখানে দাবি করা হয়েছে দীঘায় Yaas সাইক্লোনের তান্ডবের সূচনা হয়ে গিয়েছে, তাকে নিয়ে আমরা শুরু করি আমাদের অনুসন্ধান। ভিডিওটিকে আমরা Invid টুলের দ্বারা কিছু ফ্রেমে ভাগ করে নিয়ে Google reverse image করার পর মালায়ালম ভাষার কিছু লিংক ও ইউটিউবের লিংক পাই। ভিডিওটির ক্যাপশনে কেরালা, কোচি, তাউকটে সাইক্লোনের নাম রয়েছে এবং ভিডিওটিকে আপলোড করা হয়েছে ১৫ই মে. মে মাসের প্রথম দিকে গুজরাট, মহারাষ্ট্রতে চলেছে তাউকটে ঘূর্ণিঝড়।

দীঘায় Yaas সাইক্লোনের তান্ডবের সূচনা নামে ভাইরাল ভিডিওটি কেরলের তাউকটে সাইক্লোনের সময়ের

ইউটিউবের এই ভিডিওটি প্রমান করছে যে দীঘায় Yaas সাইক্লোনের তান্ডবের প্রভাব নামে ভিডিওটি ছড়িয়েছে তা Yaas ঝড়ের আগে থেকেই ইন্টারনেটে রয়েছে। এই পর্যায় আমরা OneIndia মালায়ালম এর একটি লিংক পাই যেখানে ভাইরাল ভিডিওটির একটি ছবি দেওয়া রয়েছে। এখান থেকেই আমরা কীওয়ার্ড দিয়ে খোঁজার পর ইউটিউব থেকে এই ভিডিওটির কিছু লিংক পাই যেখানে দাবি করা হয়েছে এটি কেরলের তাউকটে সাইক্লোনের সময়ের ভিডিও।

দীঘায় Yaas সাইক্লোনের তান্ডবের image 6
https://malayalam.oneindia.com/news/kerala/rain-in-kerala-cyclonic-storm-tauktae-move-to-gujarat-coast-death-toll-in-kerala-rise-to-4-291334.html

chave weather – daily videos চ্যানেলটি থেকে ১৪ই মে তারিখে আপলোড করা হয়েছে যার দর্শকসংখ্যা হলো ৪,৩৯৪.

Mr RCSekhar worlds weather videos এই চ্যানেলটি থেকে ১৫ই মে এই ভিডিওটি আপলোড করা হয়েছে এবং ৪১,৪৮৬ বার দেখা হয়েছে।

Disaster Compilations নামের ইউটিউব চ্যানেলে এই ভিডিওটি ১৬ই মে আপলোড করা হয়েছিল এবং ২৫৫,৭৭৮ বার দেখা হয়েছে।

অর্থাৎ ফেসবুকে যাকে দীঘায় Yaas সাইক্লোনের তান্ডবের নমুনা বলা হচ্ছে অথবা ওড়িশার সংবাদ মাধ্যম Kalinga TV যে ভিডিওটিকে ওড়িশার উপর আছড়ে পড়া সাইক্লোনের নাম দিয়েছে তা আসলে দক্ষিণ ভারতের কেরলের তাউকটে সাইক্লোনের ভিডিও।

Conclusion

ফেসবুকে সম্প্রতি দীঘায় Yaas সাইক্লোনের তান্ডবের সূচনা হয়েছে এই নামে একটি ভিডিওটি ছড়িয়েছে। এই একই ভিডিওর একটি ফ্রেমের ছবি ওড়িশার সংবাদমাধ্যম Kalinga TV ও ধামড়া, বালেশ্বরে ঝড়ের খবরে ব্যবহার করেছে। কিন্তু আমাদের অনুসন্ধানে প্রমাণিত ভিডিওটি কেরলের তাউকটে সাইক্লোনের সময়ের যা এখন Yaas সাইক্লোনের আবহে ভাইরাল হয়েছে।

Result- Misleading

Our sources

OneIndia- https://malayalam.oneindia.com/news/kerala/rain-in-kerala-cyclonic-storm-tauktae-move-to-gujarat-coast-death-toll-in-kerala-rise-to-4-291334.html

YouTube videos- https://www.youtube.com/watch?v=3MTCxTzB_vU https://www.youtube.com/watch?v=D_5mGHQpgcw https://www.youtube.com/watch?v=7UiwKlR2QU8&t=9s

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular