শনিবার, জুলাই 24, 2021
শনিবার, জুলাই 24, 2021
HomeFact Checksকেন্দ্র ও রাজ্য সরকারের পেট্রল ট্যাক্স নিয়ে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল ভুল বার্তা

কেন্দ্র ও রাজ্য সরকারের পেট্রল ট্যাক্স নিয়ে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল ভুল বার্তা

করোনাকালে ভারতের GDP ও অস্বাভাবিক ভাবে একবারে তলানিতে এসে ঠেঁকেছে তার মধ্যে নতুন বছর শুরু হতে না হতেই শিয়রে সংক্রান্তির মতো এসে হাজির পেট্রোলের(Petrol) আকাশ ছোঁয়া দাম।

সোশ্যাল মিডিয়াতে সম্প্রতি একটি পোস্ট ভাইরাল হয়েছে যেখানে পেট্রোলের(Petrol) দামের উপর কেন্দ্র ও রাজ্য সরকার কত শতাংশ করে ট্যাক্স(Tax) চাপায় তার একটি হিসেবে দেওয়া রয়েছে। এই পোস্টে দেওয়া হিসেবে অনুসারে পেট্রোলের(Petrol) মূল দাম ৩০.৫০/- এর মধ্যে কেন্দ্র সরকার ১৬.১৫/- ও রাজ্য সরকার ৩৮.৫৫ পয়সা কর চাপায় এবং যখন তেল বিক্রেতার কাছে পৌঁছায় তখন সে আরও ৬.৫০ পয়সার মতো কর যোগ করে গ্রাহকদের কাছে বিক্রি করে। সব মিলিয়ে দাম দাঁড়ায় ৯২.০৫ পয়সায়। ফেসবুক থেকে পেট্রোলের(Petrol) দামকে নিয়ে করা কিছু পোস্ট আমরা নিচে দিলাম।  

FB viral post on petrol price hike 1
FB viral post on petrol price hike 2
FB viral post on petrol price hike 3
FB viral post on petrol price hike 4

ভারতে সম্প্রতি পেট্রোলের(Petrol) দাম বৃদ্ধি পাওয়ার পর থেকে কার্যত প্রতিটি শ্রেণীর মানুষই কেন্দ্রীয় সরকারের উপর ক্ষেপে রয়েছে। ২০২০ সালে করোনা ভাইরাস বিস্তারের কারণে লকডাউন ঘোষণা করে ভারত সরকার এবং এর পরেই কার্যত বিঘ্নিত হয়ে পড়ে সাধারণ মানুষের জীবনযাত্রা। করোনাকালে ভারতের GDP ও অস্বাভাবিক ভাবে একবারে তলানিতে এসে ঠেঁকেছে তার মধ্যে নতুন বছর শুরু হতে না হতেই শিয়রে সংক্রান্তির মতো এসে হাজির পেট্রোলের(Petrol) আকাশ ছোঁয়া দাম। 

Fact check / Verification

ফেসবুকে পেট্রোলের(Petrol) দাম নিয়ে পোস্টে যে উল্লেখ করা হয়েছে তা সম্পূর্ণই বিভ্রান্তিকর কারণ আমরা অনুসদ্ধান করে জেনেছি যে রাজ্য সরকার নয়, কেন্দ্র সরকারের তরফ থেকেই সব থেকে বেশি পেট্রোলের(Petrol) দামের উপর কর প্রয়োগ হয়। 

গুগলে কীওয়ার্ড দিয়ে খোঁজার পর Times of India, Financial ExpressMumbai Mirror এর রিপোর্ট পাই যেখানে আমরা জানতে পারি পেট্রোলের(Petrol) উপর কেন্দ্র সরকার প্রায় ৩২.৯৮পঃ কর চাপায়। Mumbai Mirror এর রিপোর্ট অনুসারে ২০১৪ সালে ভারতীয় জনতা পার্টি যখন ক্ষমতায় আসে তখন সরকার পেট্রোলের(Petrol) উপর লিটার প্রতি ৯টাকা ৪৮পয়সা ও ডিজেলের(Diesel) উপর ৩টাকা ৫৬পয়সা ট্যাক্স যোগ করে। ২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত কেন্দ্র সরকার ক্রমাগত পেট্রোলের(Petrol) দাম বৃদ্ধি করতে থাকে। ২০১৩ সালে থেকে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের(Crud Oil) দাম ব্যারেল প্রতি ১১০ ডলার থেকে ৪০ ডলারে নেমেছিল কিন্তু তার পড়েও ভারত সরকার জ্বালানি তেলের ক্রমাগত দাম বৃদ্ধি করতে থাকে। 

Screenshot of Mumbai Mirror news on central & state govt. tax amount on petrol.
Screenshot of Mumbai Mirror

২০২০ সালের প্রথমের দিকে কেন্দ্র সরকার পেট্রোলে(Petrol) লিটার প্রতি ১৯.৯৮/- ও ডিজেলে(Diesel) লিটার প্রতি ১৫.৮৩/- করে ট্যাক্স চাপালেও করোনা শুরু হওয়ার পর থেকে সেই ট্যাক্স লিটারে তিন টাকা করে কমে যেতে থাকে। বিশ্ববাজারে সেই সময়ে অপরিশোধিত তেল (Crud Oil) ব্যারেল প্রতি দশ ডলারে নেমে যায়। যদিও বিজেপি সরকার এই দাম কমে যাওয়ায় কোনোরূপ ভ্রুক্ষেপ করেনি। বর্তমানে কেন্দ্র পেট্রোলে(Petrol) ৩২.৯৮পঃ ও ডিজেলে(Diesel) ৩১.৮৩ পঃ করের বোঝা চাপিয়েছে। অর্থাৎ সোশ্যাল মিডিয়া পোস্টে যে দাবি করা হয়েছে যে কেন্দ্র সরকারের তুলনায় রাজ্যসরকার সব থেকে বেশি কর বসিয়েছে জ্বালানি তেলের উপর -সম্পূর্ণ ভুল দাবি। 

Screenshot of Times of India news on central & state govt. tax amount on petrol.
Screenshot of TOI

ভারতে সমস্ত রাজ্যের মধ্যে এখনও পর্যন্ত মহারাষ্ট্র সরকার সব থেকে বেশি জ্বালানি তেলের উপর কর স্থাপন করেছে বলে জানা গেছে এবং রাজ্য ভেদে সেই দামের হেরফের ও রয়েছে। পেট্রল(Petrol) ও ডিজেলের(Diesel) এই আকাশ ছোঁয়া দামের কারণে পশ্চিমবঙ্গ, অসম, মেঘালয় ও রাজস্থানে জ্বালানি তেলের উপর থেকে করের বোঝা কমানো হয়েছে বলে জানা গেছে Business TodayBusiness Standard এর রিপোর্ট থেকে। 

Screenshot of Business standard news on West Bengal govt. reduces the tax amount on petrol.
Screenshot of Business Standard

তৃণমূল কংগ্রেসের ইউটুব চ্যানেল থেকে একটি ভিডিও আমরা পেয়েছি যেখানে রাজ্যের অর্থমন্ত্রী ডঃ অমিত মিত্র ভারতে বর্তমানে পেট্রলের(Petrol) দাম নিয়ে বিজেপি সরকারের চুলচেরা বিশ্লেষণ করেছেন। তিনি জানান রাজ্যসরকার পশ্চিমবঙ্গ রাজ্যবাসীর কথা মনে করে ২২তারিখ রাত ১২টার পর থেকে অর্থাৎ ২৩শে ফেব্রুয়ারি থেকে পঃ বঃ পেট্রোলে(Petrol) লিটার প্রতি এক টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে।

Conclusion

 আমাদের অনুসন্ধানের দ্বারা প্রাপ্ত সমস্ত প্রমানকে বিশ্লেষণ করে জানতে পারি ফেসবুকে বর্তমানে পেট্রলের(Petrol) দাম নিয়ে রাজ্য ও কেন্দ্র সরকারের করের হিসেবটি বিভ্রান্তিকর। কারণ পেট্রোল(Petrol), ডিজেলে(Diesel) কেন্দ্র সরকারের করে বোঝাটি রাজ্য সরকারের তুলনায় বেশি। 

Result- Misleading

Our sources

AITC official YouTube channel video- https://www.youtube.com/watch?v=59ht4viQ688&feature=emb_title

Times of India- https://timesofindia.indiatimes.com/business/india-business/budget-2021-doesnt-address-inequities-bold-for-its-fiscal-stance-economists/articleshow/80632413.cms

Business Standard- https://www.business-standard.com/article/economy-policy/west-bengal-to-cut-taxes-on-petrol-diesel-price-by-re-1-per-litre-121022100589_1.html

Business Today – https://www.businesstoday.in/latest/petrol-diesel-rate-price-today/four-states-lead-way-cut-taxes-fuel-prices-skyrocket-country/story/431913.html

Mumbai Mirror- https://mumbaimirror.indiatimes.com/opinion/blogs/central-and-state-governments-exorbitant-taxation-is-responsible-for-rising-petrol-diesel-prices/articleshow/80907561.cms

Financial Express- https://www.financialexpress.com/opinion/time-for-centre-states-to-cut-taxes-on-petrol-diesel/2199848/

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular