মঙ্গলবার, অক্টোবর 19, 2021
মঙ্গলবার, অক্টোবর 19, 2021
HomeFact Checksহাওড়া শিবপুরে হিন্দুর দোকান লুঠ করছে তৃণমূল? শিবপুরের Hong kong Fasion দোকান...

হাওড়া শিবপুরে হিন্দুর দোকান লুঠ করছে তৃণমূল? শিবপুরের Hong kong Fasion দোকান লুঠের ভিডিও বিভ্রান্তিকর দাবি নিয়ে ভাইরাল

২রা মে বাংলার নির্বাচনী ফলাফল ঘোষণা হওয়ার পর থেকেই উত্তপ্ত হয়ে উঠেছে পশ্চিমবঙ্গ। সোশ্যাল মিডিয়াতে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হয়েছে ফলাফল ঘোষণার পর হাওড়া শিবপুরে হিন্দুর দোকান লুঠ করছে তৃণমূল ও তার আশ্রিত গুন্ডাবাহিনী। ভিডিওতে দেখা যাচ্ছে Hong kong Fasion নামের দোকানের শাটার ভেঙে ভেতর থেকে জিনিসপত্র লুঠ করে আনছে একদল ছেলে। সাদা ও খাকি পোশাকের দুই পুলিশ তাদের দিকে লাঠি নিয়ে তেড়ে গেলেও সেই ভয়কে উপেক্ষা করে চলছে দোকান লুঠ।

ফেসবুকে ভিডিওটি শেয়ার করে দাবি করা হচ্ছে তৃণমূল জেতার পর এবার শুরু হয়েছে আসল খেলা। ক্ষমতায় এসে তৃণমূলের শান্তিদূতেরা হিন্দুদের দোকান লুঠতে শুরু করেছে।

শিবপুরে হিন্দুর দোকান লুঠ করছে তৃণমূল image 1
https://www.facebook.com/100034281798165/videos/492157965270259
শিবপুরে হিন্দুর দোকান লুঠ করছে তৃণমূল image 2
https://www.facebook.com/uttam.saha.5851127/videos/991728684899754
শিবপুরে হিন্দুর দোকান লুঠ করছে তৃণমূল image 3
https://www.facebook.com/kumarnareshofficial/videos/4041798795908257
https://twitter.com/ARD_007/status/1389285341668904960

Fact -check / Verification


গত রবিবার পশ্চিমবঙ্গের নির্বাচনের ফলাফল প্রকাশ হওয়ার পর থেকে কার্যত বাংলার পরিস্থিতি গরম হয়ে উঠেছে। ভোটের ফলের আগেই করোনা পরিস্থিতিকে মাথায় রেখে নির্বাচন কমিশন থেকে নির্দেশ দেওয়া হয়েছিল কোনো রকম জমায়েত করা যাবে না। দেশে এমনিতেই করোনার সংখ্যা উর্দ্ধগামী, তার মধ্যে ভোটের ফল শুনে কর্মী-সমর্থকদের বিজয় উল্লাস এই সংক্রমণকে আরও বাড়িয়ে তুলতে পারে তাই এই পদক্ষপ।

একদিকে যেমন তৃণমূল সমর্থকদের কমিশনের নির্দেশকে তোয়াক্কা না করে চলছে বিজয় মিছিল তেমনি হিংসাও ছড়িয়েছে কিছু জায়গায়। দুপুরের পর থেকে অশান্তি ছড়াতে থাকে। কোথাও বিজেপির পার্টি অফিস তছনছ করার ঘটনা সামনে এসেছে তো কোথাও আবার পার্টি অফিসে আগুন জ্বালিয়ে দেওয়ার কথা শোনা গেছে।

হাওড়া শিবপুরে হিন্দুর দোকান লুঠ করছে তৃণমূল এই দাবিতে শেয়ার হওয়া ভিডিওটির মতো আরও অনেক ভিডিও নির্বাচনের ফল ঘোষণা হওয়ার পর থেকে ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে কোথাও হিন্দুর বাড়ি আক্রমণ করা হয়েছে তো কোথাও তৃণমূল সমর্থকের দোকান লুঠ করা হয়েছে।

হাওড়া শিবপুরে হিন্দুর দোকান লুঠ করছে তৃণমূল এই ভিডিওটি ফেসবুকে যথেষ্ট ভাইরাল হয়েছে। ভিডিওটি পোস্ট করার পর অনেকেই দাবি করেছে তৃণমূল এসেও বাংলার হিন্দুদের মুসলিমদের হাত থেকে রক্ষা করতে পারছে না। ফলাফল ঘোষণা হওয়ার পরেই তান্ডব শুরু হয়েছে। অনেক স্থানে মুসলিমরা হিন্দুদের রীতিমতো হুমকি দিয়েছে। আর এই নিয়ে রাজ্যের রাজ্যপাল টুইট করে দুশ্চিন্তা প্রকাশ করেছেন। তিনি রাজ্যসরকারকে বলেছেন রাজ্যে শান্তির পরিবেশ বজায় রাখা তৃণমূল ও দায়িত্বে থাকা মন্ত্রীদের কর্তব্য।

হাওড়া শিবপুরে হিন্দুর দোকান লুঠ করছে তৃণমূল- ভাইরাল এই ভিডিওটিকে আমরা অনুসন্ধান শুরু করি। গুগলে খোঁজার পর আমরা Hong Kong Fashion দোকানের ফোন নম্বর জোগাড় করে দোকানের মালিকের সাথে যোগাযোগ করি।

হাওড়া শিবপুরে হিন্দুর দোকান লুঠ করছে তৃণমূল এই দাবিটি ভুল, আসলে এই দোকানটি এক মুসলিম ব্যক্তির। সোশ্যাল মিডিয়াতে ভুল দাবি নিয়ে ভিডিওটি শেয়ার করা হয়েছে

হাওড়া শিবপুরে হিন্দুর দোকান লুঠ করছে তৃণমূল এই দাবিতে ভাইরাল ভিডিওটির সত্যতা জানতে পারি দোকানের মালিক সিকান্দার খান ও ওনার ভাইয়ের জারক খানের সাথে কথা বলা পর। গন্ডগোলের সূত্রপাত হয়েছে এই বছরের এপ্রিল মাস থেকে। শিবপুরের বিজেপি প্রার্থী সঞ্জয় সিংয়ের হয়ে দলের কাজ করতে যাওয়ার সময়। প্রথমে বিজেপির পতাকা লাগানর সময় ঐ এলাকার তৃণমূল ও বিজেপি কর্মীদের মধ্যে হাতাহাতি হয় এবং এতে বেশ আহত হয় জারক খানের ছেলে ওনার পরিবারের কিছু সদস্য।

জারক আমাদের সিকান্দার খানের ফেসবুকের লিংক পাঠান যেখানে ৪ঠা এপ্রিল সিকান্দার খান ফেসবুক লাইভ করে ঘটনার বর্ণনা দেন। দলের পতাকা লাগাতে গিয়ে আহত হওয়ার পর রাতের দিকে শিবপুর থানায় ডাইরি করেন খান পরিবার। মুসলিম হয়ে কেন ওনার পরিবার বিজেপিকে সমর্থন দিচ্ছেন এই কারণে আরও বেশি করে রোষের মুখে পড়তে হয়েছে বলে জানিয়েছেন জারক। থানায় ডাইরি করার সময় কিছু তৃণমূলের ছেলেদের থেকে দোকান লুঠের হুমকি পান বলে জানিয়েছেন জারক খান।

শিবপুরে হিন্দুর দোকান লুঠ করছে তৃণমূল image 5

২রা মে ভোটের রেজাল্টের পর দিনেদুপুরে সিকান্দার ও জারক খানের দোকান লুঠ হয়। সেই ভিডিওটি সোশ্যাল মিডিয়াতে হিন্দুর দোকান লুঠ করছে তৃণমূল এই দাবিতে ছড়িয়ে পরে। টুইটার থেকে আমরা এই ঘটনার একটি ভিডিও পাই যেখানে সিকান্দার ও জারক খানের বোনেরা কাঁদতে কাঁদতে এই বিশৃঙ্খল ঘটনার কথা জানায়। তাদের মতে দোকানের ১০লক্ষ টাকার মতো জামাকাপড় লুঠ হয়েছে। এই ঘটনার পর তারা কোন প্রশাসনের কাছে যাবে, কার কাছে মিলবে এই ঘটনার সুরাহা বলে দুশ্চিন্তাও প্রকাশ করেছে।

৩রা মে দোকান লুঠের ঘটনা নিয়ে শিবপুর থানায় FIR করেছেন খান ভাইয়েরা। কিন্তু এই রিপোর্টের পর এখনও পর্যন্ত কোনো সুরাহা মেলেনি বলে জানিয়েছেন জারক খান।

FIR copy

Conclusion

ফেসবুকে হাওড়া শিবপুরে হিন্দুর দোকান লুঠ করছে তৃণমূল এই দাবি সমেত ভাইরাল হয়েছে একটি ভিডিও। আমাদের অনুসন্ধানে জানতে পারি শিবপুরের Hong Kong Fashion নামের দোকানটি সিকান্দার খান ও জারক খান নামের দুই ভাই চালান। বিজেপির প্রার্থী সঞ্জয় সিংয়ের হয়ে দলের কাজ করা সময় তৃণমূলের কর্মীদের সাথে বচসা হয় এবং ভোটের ফলের পর ওনাদের দোকান লুঠ হয়।

Result- Misleading

Our source

Ground verification

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular