বৃহস্পতিবার, সেপ্টেম্বর 23, 2021
বৃহস্পতিবার, সেপ্টেম্বর 23, 2021
HomeFact Checksএই প্রথম প্রধানমন্ত্রী মোদির অধীনে ভারত রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করবে?

এই প্রথম প্রধানমন্ত্রী মোদির অধীনে ভারত রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করবে?

ফেসবুকে BJP West Bengal ও বঙ্গের বিজেপি সভাপতি দিলীপ ঘোষ রাষ্ট্রপুঞ্জে নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব নিয়ে পোস্ট করে দাবি করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অধীনে এই প্রথম ভারত রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা সভাপতিত্ব করবে।

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের image 1
BJP West Bengal Facebook post link
রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের image 2
Archive Link – https://archive.vn/1js7f

Fact-check / Verification

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে সভাপতিত্ব করার বিষয়টি নিঃসন্দেহে প্রতিটি ভারতীদের কাছে গর্বের বিষয়, কিন্তু এই প্রথমবারের মতো ভারত রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করবে এই দাবিটি সত্যি কিনা জানার জন্য আমরা অনুসন্ধান শুরু করি।

প্রধানমন্ত্রী মোদির নেতৃত্বে এই প্রথম ভারত রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করবে এই দাবিটি বিভ্রান্তিকর

কীওয়ার্ড দ্বারা খোঁজার পর আমরা NDTVIndia Today র রিপোর্ট পাই যেখানে বলা হয়েছে এটি প্রথমবার নয় যখন ভারত রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করবে। ২০২১ সালের অষ্টমবারের মতো ভারত রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে সভাপতির আসনে অধীন থাকবে। Times of Indiaর রিপোর্ট অনুসারে ভারত রাষ্ট্রপুঞ্জের অস্থায়ী সদস্য রূপে নিরাপত্তার সভাপত্বিত করবে এবং যা বহাল থাকবে দুই বছরের জন্য, অর্থাৎ ২০২৩ পর্যন্ত ভারত রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তার সভাপতিত্ব করবে।

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের image 3
India Today News

NDTV র প্রকাশিত রিপোর্ট অনুসারে আমরা জানতে পারি এর আগে কোন কোন বছরে ভারত রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের সভাপত্বিত করেছে। জানা গেছে এর আগে ভারত ১৯৫০ সালের জুন মাসে, ১৯৬৭ সেপ্টেম্বরে, ১৯৭২ সালের ডিসেম্বরে, ১৯৭৭ সালের অক্টোবর মাসে, ফেব্রুয়ারি ১৯৮৫, ১৯৯১ সালের অক্টোরবর মাসে, ১৯৯২ সালের ডিসেম্বর মাসে, ২০১১ সালের অগাস্ট মাসে ও ২০১২ সালের নভেম্বর মাসে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিসন্ধের সভাপতিত্ব করেছে।

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের image 4
NDTV News

অৰ্থ দেখা যাচ্ছে BJP West Bengal ও দিলীপ ঘোষের দাবি এই প্রথমবারের মতো ভারত রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব ত করবে, এই দাবিটি বিভ্রান্তিকর। এর আগেও ভারত রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করেছে।

Conclusion

ফেসবুকে ভাইরাল দাবি প্রধানমন্ত্রী মোদির নেতৃত্ব এই প্রথম ভারত রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করবে। আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে এই দাবিটি বিভ্রান্তিকর, কারণ এর আগেও ভারত বহুবার এই পরিষদের সভাপতি পদের দায়িত্ব পেয়েছিলো।

Result- Misleading

Our sources

India Today- https://www.indiatoday.in/india/story/india-presidency-united-nations-security-council-unsc-1836417-2021-08-04

NDTV- https://www.ndtv.com/india-news/india-assumes-un-security-council-presidency-for-august-thanks-france-2499908

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular