শুক্রবার, ডিসেম্বর 3, 2021
শুক্রবার, ডিসেম্বর 3, 2021
HomeFact Checkইন্দোনেশিয়ার প্রথম রাষ্ট্রপতির কন্যার হিন্দু ধর্ম গ্রহণ করাকে কেন্দ্র করে ভাইরাল হলো...

ইন্দোনেশিয়ার প্রথম রাষ্ট্রপতির কন্যার হিন্দু ধর্ম গ্রহণ করাকে কেন্দ্র করে ভাইরাল হলো অপ্রাসঙ্গিক ছবি

সম্প্রতি ইন্দোনেশিয়ার প্রথম রাষ্ট্রপতি সুকর্ণর তৃতীয় কন্যা সুকমাবতী সুকর্ণপুত্রী ইসলাম ধর্ম ছেড়ে হিন্দু ধর্ম গ্রহণ করেছেন। মুসলিম ধর্মাবলম্বী দেশে প্রথম রাষ্ট্রপতির কন্যার ইসলাম ছেড়ে হিন্দু ধর্মে ধর্মান্তরিত হওয়ার পোস্ট বেশ ভাইরাল হয়েছে ফেসবুকে। এই পোস্টের সাথে একটি ছবি ভাইরাল হয়েছে যেখানে এক নারীকে কয়েকজন ঘিরে রয়েছে এবং মাথায় তিলক লাগাচ্ছে। দাবি করা হয়েছে ইনিই ইন্দোনেশিয়ার প্রথম রাষ্ট্রপতি সুকর্ণর তৃতীয় কন্যা যিনি সম্প্রতি হিন্দু ধর্ম গ্রহণ করেছেন।

ইন্দোনেশিয়ার প্রথম রাষ্ট্রপতির কন্যার হিন্দু ধর্ম গ্রহণ করা image 1
Courtesy: Bharat mata Ki Jay
ইন্দোনেশিয়ার প্রথম রাষ্ট্রপতির কন্যার হিন্দু ধর্ম গ্রহণ করা image 2
Courtesy: Ajana bharatbarsha Discover India
ইন্দোনেশিয়ার প্রথম রাষ্ট্রপতির কন্যার হিন্দু ধর্ম গ্রহণ করা image 3
Courtesy: Rony Dutta

Crowdtangle এর ডেটা অনুসারে ইন্দোনেশিয়ার প্রথম রাষ্ট্রপতির কন্যার হিন্দু ধর্ম গ্রহণ করার বিষয়কে ভাইরাল পোস্টে ইন্টারঅ্যাকশনের পরিমান ৭,৩৩১.

ইন্দোনেশিয়ার প্রথম রাষ্ট্রপতির কন্যার হিন্দু ধর্ম গ্রহণ করা image 4

Fact-check / Verification

এশিয়া মহাদেশের ইন্দোনেশিয়ায় পৃথিবীর সব থেকে বেশি মুসলিম মানুষের বসবাস। সেই ধরণের একটি দেশের রাষ্ট্রপতির মেয়ে হয়ে হিন্দু ধর্ম গ্রহণ করার বিষয়টি বেশ অবাক এবং একই সঙ্গে রোমাঞ্চকর। তবে ইন্দোনেশিয়ার প্রথম রাষ্ট্রপতির কন্যার হিন্দু ধর্ম গ্রহণ করা কে ঘিরে যে ছবিটি ছড়িয়েছে তা কি এই ঘটনার সাথে সম্পর্কিত কিনা জানার প্রয়াস করি। এই ধর্মান্তরিত হওয়ার ঘটনাটির সত্যতা জানার জন্য যখন আমরা গুগলে খোঁজ করি তখন ইউটুউব Hindustan Times ভিডিও ও IndiaToday রিপোর্ট পাই যেখানে সুকমাবতীর ছবি দেওয়া হয়েছে এবং বলাই বাহুল্য যে এই ছবির সাথে ফেসবুকের ভাইরাল ছবিটির কোনো মিল নেই।

ইন্দোনেশিয়ার প্রথম রাষ্ট্রপতির কন্যার হিন্দু ধর্ম গ্রহণ করা কেন্দ্রিক পোস্টের ছবিটির রিভার্স ইমেজ করার পর আমরা কিছু লিংক পাই ২০১৭ সালের যেখানে এই ছবিটি রয়েছে। এর সাথে Princess of Java indonesia এই লেখাটিও দেখি। Rebellion VoiceCurren Trigger নামের দুটি ওয়েবসাইটে ২০১৭ সালের ডিসেম্বর মাসে ইন্দোনেশিয়ার রাজকুমারী কনজেঙ মাহেন্দ্রানীর হিন্দু ধর্ম গ্রহণ করার পেছনের কারণ কি তা নিয়ে একটি বিশ্লেষণ মূলক প্রতিবেদন পাই।

আরোপড়ুন : অসমে বাংলাদেশে হিন্দু নির্যাতনের প্রতিবাদ সভার নামে ছড়ালো ২০১৯ সালের প্রধানমন্ত্রীর জনসভার ছবি

ইন্দোনেশিয়ার প্রথম রাষ্ট্রপতির কন্যার হিন্দু ধর্ম গ্রহণ করা image 5

বলা হয়েছে ভারতে হিন্দু ধর্ম থাকলেও ভারতের বাইরে সোভিয়েত ইউনিয়ন, জার্মানি, ইন্দোনেশিয়াতেও এই ধর্মের প্রতি অনুরাগীদের সংখ্যা নেহাত কম নেই। রাজকুমারী মাহেন্দ্রানী একজন রুচিশীল সংগীতজ্ঞ, পিয়ানো বাদক ও হিন্দু ধর্মের দর্শনের প্রতি আকর্ষিত ছিলেন। ২০১৭ সালের ১৭ই জুলাই তিনি Sudhi Wadani নামের একটি প্রক্রিয়ার মাধ্যমে হিন্দু ধর্ম গ্রহণ করেন। আর ওনার এই ধর্মান্তরিত হওয়ার প্রক্রিয়াতে উপস্থিত ছিল ইন্দোনেশিয়ার হিন্দু পুরোহিত Ida Sari Gulah .

ইন্দোনেশিয়ার প্রথম রাষ্ট্রপতির কন্যার হিন্দু ধর্ম গ্রহণ করা image 6
Courtesy: CurrenTrigger

ইন্দোনেশিয়ার প্রথম রাষ্ট্রপতির কন্যার হিন্দু ধর্ম গ্রহণ করার আবহে ছড়ালো ২০১৭ সালে রাজকুমারী মাহেন্দ্রানীর ছবি

IndiaToday এর রিপোর্ট অনুসারে ইন্দোনেশিয়ার প্রথম রাষ্ট্রপতির কন্যা সুকমাবতীর ধর্ম গ্রহণ করেছেন কারণ ওনার ঠাকুমা হিন্দু ছিলেন এবং হিন্দু ধর্মের দর্শন, অধ্যাত্বিকতার দ্বারা নাতনি সুকমাবতীকে অনুপ্রাণিত করেন। জানা গেছে ২০১৮ সালে ইন্দোনেশিয়ার রক্ষণশীল মুসলিম গোষ্ঠী ওনার বিরুদ্ধে অভিযোগ দায়ের কর কারণ তিনি একটি ফ্যাশন শোয়ে গিয়ে একটি কবিতা পাঠ করেন যা ইসলামের হিজাবকে অপমান করে। যদিও এরপর তিনি নিজেকে একজন গর্বিত মুসলিম বলে দাবি করেছিলেন। অবশেষে অক্টোবর তিনি নিজেই হিন্দু ধর্মে দীক্ষিত হন।

ইন্দোনেশিয়ার প্রথম রাষ্ট্রপতির কন্যার হিন্দু ধর্ম গ্রহণ করা image 7
Courtesy: IndiaToday

Conclusion

আমাদের পর্যবেক্ষণে প্রমাণিত হয়েছে ফেসবুকে ইন্দোনেশিয়ার প্রথম রাষ্ট্রপতির কন্যার হিন্দু ধর্ম গ্রহণ করাকে কেন্দ্র করে একটি ছবি ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে এক মহিলাকে তিলক পড়ানো হচ্ছে। দাবি করা হয়েছে ছবির এই মহিলা ইন্দোনেশিয়ার প্রথম রাষ্ট্রপতি সুকর্ণর তৃতীয় কন্যা সুকমাবতী সুকর্ণপুত্রী। কিন্তু এই ছবিটি জাভার রাজকুমারী মাহেন্দ্রানীর ২০১৭ সালের যা বর্তমানে বিভ্রান্তিকর দাবি সমত ছড়াচ্ছে।

Result- False connection

Our sources

Curren Trigger

Rebellion Voice

IndiaToday

Hindustan Times

কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular