মঙ্গলবার, অক্টোবর 19, 2021
মঙ্গলবার, অক্টোবর 19, 2021
HomeFact Checks৪২টা আসন পেলে হিন্দুদের কাঁদাবেন Mamata Banerjee? নির্বাচন কেন্দ্রিক বছর দুই পুরোনো...

৪২টা আসন পেলে হিন্দুদের কাঁদাবেন Mamata Banerjee? নির্বাচন কেন্দ্রিক বছর দুই পুরোনো মন্তব্য কাট-ছাঁট করে পুনরায় শেয়ার হলো সোশ্যাল মিডিয়াতে

আমাদের কাছে হোয়াটসঅ্যাপ দ্বারা বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে(Mamata Banerjee) নিয়ে বর্তমান কাগজে ছাপা একটি খবরের ছবি এসেছে যেখানে লেখা আছে মমতা বলেছেন ৪২টা আসন পেলে হিন্দুদের কি ভাবে কাঁদাতে হয় তা তিনি দেখিয়ে দেবেন। খবরটি কবে ছাপা হয়েছে তার কোনো তারিখ এই ছবি দেখে বোঝা যাচ্ছে না। 

আজ থেকে আর মাত্র সাত দিন বাকি পশ্চিমবঙ্গের শুরু হতে। রাজনৈতিক নেতা-মন্ত্রী এমনকি তারকাদের দল বদলের মধ্যে দিয়ে বাংলার রাজনীতি কি মোড় নিতে চলেছে তা দেখার জন্য সারা দেশ মুখিয়ে আছে। বাংলার বুকে চৌতিরিশ বছরের বাম জমানার অবসান ও তৃণমূল সরকারের পত্তনের খবরও বোধহয় এতটা চমক দিতে পারেনি ভারতের রাজনীতিকে যতটা এই একুশের ভোটে তৃণমূল বনাম বিজেপির আসন লড়াই দিচ্ছে। 

Fact-check / Verification 

২৭শে মার্চ থেকে পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন শুরু হতে চলেছে যেখানে সরকার পক্ষ ও বিরোধী পক্ষের মধ্যে ২৯৪টি আসনের লড়াই হবে। এর মধ্যে ৪২টা আসন জিতলেও তৃণমূল সংখ্যাগরিষ্ঠতা পাবে না এবং বর্তমানে নির্বাচনী প্রচারেও মমতাকে কোথাও ৪২টা আসনে জেতার কথা বলতে শোনা যায়নি। এই বিষয়টি  পরিষ্কার যে এই মন্তব্যটি উনি একুশের বিধানসভা নির্বাচনের সময় করেননি। আমাদের অনুসন্ধানের মাধ্যমে জেনেছি মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) এই মন্তব্যটি ২০১৯ সালের লোকসভা নির্বাচনের সময়ের এবং ওনার মন্তব্যকে সম্পাদিত করা হয়েছে। 

গুগলে কীওয়ার্ড দিয়ে খোঁজার পর আমরা বর্তমান খবরের একটি পৃষ্ঠা পাই। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের সময়ের খবর এটি যার শীর্ষকে লেখা রয়েছে ৪২টা আসন দিন দিল্লি কিভাবে কাঁপাতে হয় দেখিয়ে দেব:মমতা। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে উত্তর থেকে দক্ষিণ পর্যন্ত ৪২টি আসনের জন্য প্রার্থী দিয়েছিলো তৃণমূল সরকার। বহরমপুরে লোকসভা নির্বাচনী প্রচারে গিয়ে তিনি বঙ্গবাসীর উদ্দেশ্যে বলেন তৃণমূল সরকারকে ৪২টা আসনে জিতিয়ে দিতে পারলে কেন্দ্রে সংখ্যাগরিষ্ঠতা পাবে তৃণমূল।মমতা বলেন বিজেপির দিন শেষ হয়ে এসেছে। ভারতের সব আঞ্চলিক রাজনৈতিক দলরা মিলে এবার কেন্দ্রে সরকার স্থাপন করবে এবং সেখানে তার দলের ভূমিকা যে বেশ বড়োসড়ো হতে চলেছে তার একটি ছোট্ট আভাস দেন। 

Bartaman Patrika News

গুগলে কীওয়ার্ড দ্বারা খোঁজার পর বর্তমান সংবাদের মমতা ব্যানার্জীর(Mamata Banerjee) আসল ও কাট-ছাঁট করা মন্ত্যব্যের একটি ছবি পাই যেখানে এটি স্পষ্ট যে ৪২টি আসনে জিতে মমতা দিল্লীতে সরকার স্থাপনের কথাটিকে  সম্পাদিত করে দিল্লীর স্থানে হিন্দু ও কাঁপাতে হওয়ার জায়গায় কাঁদাতে হয় কথাটি যোগ করা হয়েছে। 

India Today র ১২ই মার্চ ২০১৯ সালের একটি রিপোর্ট পাই যেখানে মমতা ব্যানার্জী(Mamata Banerjee) লোকসভা নির্বাচনের আগে ৪২টি আসনের প্রার্থী তালিকা প্রকাশ করেন। তিনি জানিয়েছেন ৪২টির মধ্যে ৪১শতাংশই মহিলা প্রার্থী দেওয়া হয়েছে তৃণমূলের পক্ষ থেকে। 

India Today news

Conclusion

বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর(Mamata Banerjee) ২০১৯ সালের লোকসভা নির্বাচনের প্রচারের সময়ের মন্তব্যকে কাটা ছেঁড়া করে সোশ্যাল মিডিয়াতে ফের শেয়ার করা হলো। লোকসভা নির্বাচনের আগে বহরমপুরে নির্বাচনী প্রচারে গিয়ে তিনি জনগণের উদ্দেশ্যে বলেন তৃণমূলকে ৪২টি আসনে জয়ী করতে পারলে তিনি দিল্লীতে গিয়ে দেখাবেন দিল্লী কি করে কাঁপাতে হয়। সেই মন্তব্যকেই সম্পাদিত করে দিল্লীর স্থানে হিন্দু ও কাঁপাতে হওয়ার জায়গায় কাঁদাতে হয় কথাটি যোগ করা হয়েছে। 

Result- Imposter content

Our sources

Bartaman Patrika- https://bartamanpatrika.com/detailNews.php?cID=13&nID=161976&P=1

India Today- https://www.indiatoday.in/elections/lok-sabha-2019/story/mamata-banerjee-release-tmc-candidate-list-1476321-2019-03-12

Google search

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular