শনিবার, জুলাই 31, 2021
শনিবার, জুলাই 31, 2021
HomeFact Checksশীতলকুচি কাণ্ডে মৃত মানিক মৈত্রর নামে India Todayর সাংবাদিকের ছবি ব্যবহার করলো...

শীতলকুচি কাণ্ডে মৃত মানিক মৈত্রর নামে India Todayর সাংবাদিকের ছবি ব্যবহার করলো বিজেপি

সম্প্রতি বিজেপির একটি সোশ্যাল মিডিয়া পোস্ট নিয়ে তোলপাড় ফেসবুক থেকে শুরু করে টুইটার কারণ শীতলকুচি কাণ্ডে মৃত মানিক মৈত্রর নামে অন্য ব্যক্তির ছবি ব্যবহৃত হয়েছে বিজেপির টুইটার অ্যাকাউন্টে। গতকাল বিজেপির টুইটার অ্যাকাউন্ট থেকে ভোট পরবর্তী সন্ত্রাসকে কেন্দ্র করে তৃণমূল ও মমতা ব্যানার্জীর বিরুদ্ধে একটি প্রতিবাদ মূলক ভিডিও পোস্ট করা হয়েছিল। কিন্তু এই পোস্টটি মুছে দেওয়া হয় কারণ পোস্টে শীতলকুচি কাণ্ডে মৃত মানিক মৈত্রর ছবি স্বরূপ India Today এর সাংবাদিকের ছবি ব্যবহার করা হয়েছে বলে দাবি করেন ঐ সাংবাদিক যার নাম অভ্র ব্যানার্জী।

শীতলকুচি কাণ্ডে মৃত মানিক মৈত্র image 1

আজ সকালে অভ্র টুইট করে জানিয়েছেন তিনি সুস্থ সবল আছেন, জীবিত আছেন। টুইটে লিখেছেন ওনার বাড়ি শীতলকুচি থেকে ১৩০০ কিলোমিটার দূরে। বিজেপির ভিডিওতে ওনাকে মানিক মৈত্র বলে অভিহিত করা হয়েছে। অভ্র অনুরোধ করেছে সকলকে কেউ যেন বিজেপির এই মিথ্যে প্রচারকে বিশ্বাস না করে। বিজেপির পোস্ট করা ভিডিওতে ওনাকে মৃত বলা হলেও বহাল তবিয়তে আছেন অভ্র।

শীতলকুচি কাণ্ডে মৃত মানিক মৈত্র image 5
শীতলকুচি কাণ্ডে মৃত মানিক মৈত্র image 2

ফেসবুকে অনেকেই শীতলকুচি কাণ্ডে মৃত মানিক মৈত্রর নামে অভ্র ব্যানার্জীর ছবি সমেত বিজেপির পোস্টটি শেয়ার করেছে

শীতলকুচি কাণ্ডে মৃত মানিক মৈত্র image 6
শীতলকুচি কাণ্ডে মৃত মানিক মৈত্র image 3
https://www.facebook.com/photo?fbid=3840103792755257&set=a.361458067286531
https://www.facebook.com/photo?fbid=1981523955328747&set=a.382200608594431

বিজেপি থেকে এই ভিডিওটি মুছে দেওয়া হলেও ফেসবুকে এখনও কিছু প্রোফাইলে রয়ে গেছে পুরোনো ভিডিওটি

Fact-check / Verification

৫ই মে মমতা ব্যানার্জী মুখ্যমন্ত্রীর শপথ বাক্য পাঠ করে পদের দ্বায়িত্ব নেন। এই দিন এই শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তৃণমূলের বিশিষ্ট নেতা মন্ত্রীরা এবং রাজ্যপাল জগদীপ ধনখর। একুশের নির্বাচনে ২১৩টি আসনে জয়ী হয়ে তৃতীয়বারের মতো সরকার গঠন করলো তৃণমূল কংগ্রেস। যদিও এই দিন উপস্থিত ছিল না বিরোধী দলের কোনো নেতা-নেত্রী।

এই দিনই বঙ্গের বিজেপি শপথ নেয় ভোট পরবর্তী বাংলায় যে হিংসা , নৈরাজ্যের পরিস্থিতি শুরু হয়েছে তা অবসান করার উদ্দেশ্যে কাজ করবে বিজেপির সমস্ত নেতা, মন্ত্রী ও কর্মীরা। এই দিন ভারতীয় জনতা পার্টির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা বলেন পশ্চিমবঙ্গের জনগণের মত মেনে নিয়েই ভারতীয় জনতা পার্টি বাংলাতে কাজ করবে।কোনো রকম রাজনৈতিক হিংসাকে প্রশয় দেওয়া হবে না। এই শপথ গ্রহণে উপস্থিত ছিলেন শুভেন্দু অধিকারী, নীতিশ প্রামানিক,দিলীপ ঘোষ আরও অনেকে।

শীতলকুচি কাণ্ডে মৃত মানিক মৈত্রর নামে India Todayর সাংবাদিকের ছবি ব্যবহার হয়েছে বিজেপির সোশ্যাল মিডিয়াতে প্রোফাইলে দাবিটি সত্যি

গুগলে India Today AajTak এর থেকে পাওয়া রিপোর্ট অনুসারে অভ্র ব্যানার্জী কিছুই জানতেন না এই ছবির বিষয়ে। আজ সকালে ঘুম থেকে উঠে তিনি দেখেন ফোন ১০০টা মিসডকল কিছু বুঝে ওঠার আগেই তিনি ওনার পরিচিত এক ব্যক্তির থেকে ফোন পেয়ে জানতে পারেন বিজেপি তাদের সোশ্যাল মিডিয়াতে বাংলায় ভোট পরবর্তী সন্ত্রাসের পরিস্থিতিকে নিয়ে একটি ভিডিওতে অভ্রর ছবি ব্যবহার করেছে। ছবিটি ব্যবহার করে বিজেপি দাবি করেছে নির্বাচনের ফল প্রকাশের পর শীতলকুচি কাণ্ডে মৃত মানিক মৈত্র নামের যে ব্যক্তি মারা গেছেন অভ্রই সেই ব্যক্তি।

শীতলকুচি কাণ্ডে মৃত মানিক মৈত্র image 8
https://www.aajtak.in/india/news/story/bengal-bjp-posts-video-with-photo-of-india-today-journalist-calls-him-victim-of-post-poll-violence-1250266-2021-05-06

বিজেপির ভিডিওতে ঠিক ২মিনিট ৩৫ সেকেন্ডের মাথায় অভ্রর ছবি দেখা যাবে এবং এখানে বলা হয়েছে উনি শীতলকুচি কাণ্ডে মৃত মানিক মৈত্র।

আমরা টুইটারে অভ্রর টুইট পাই এই ছবি কান্ডকে নিয়ে। আরও জানা গেছে এই ঘটনার পর অভ্র ব্যানার্জী বিজেপির বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছেন যে ওনার ছবি বিনা অনুমতিতে রাজনৈতিক দলের ভিডিওতে ব্যবহৃত হয়েছে এবং ওখানে ওনাকে মৃত ঘোষণা করা হয়েছে।

আমাদের অনুসন্ধানের সময় আমরা TV9 বাংলার সাংবাদিক অনিন্দ্য ব্যানার্জীর এটি টুইট পাই যেখানে এক ব্যক্তির মৃতদেহ হাসপাতালে রাখা রয়েছে। মৃত এই ব্যক্তিকেই শীতলকুচি কাণ্ডে মৃত মানিক মৈত্র বলে পরিচয় দেওয়া হয়েছে।

Conclusion

আমাদের অনুসন্ধানে এটি প্রমাণিত যে বিজেপির সোশ্যাল মিডিয়াতে পোস্ট হওয়া একটি ভিডিওতে শীতলকুচি কাণ্ডে মৃত মানিক মৈত্রর ছবির নামে India Todayর সাংবাদিক অভ্র ব্যানার্জীর ছবি ব্যবহার করার দাবিটি সঠিক। এই ঘটনাটি সামনে আসার পর অভ্র দাবি করেছেন ওনার ছবি ভুল অর্থে ব্যবহৃত হয়েছে এবং ঐ ভিডিটিতে ওনাকে মৃতও বলা হয়েছে যা সম্পূর্ণ মিথ্যে।

Result- Misleading

Our sources

AajTak-https://www.aajtak.in/india/news/story/bengal-bjp-posts-video-with-photo-of-india-today-journalist-calls-him-victim-of-post-poll-violence-1250266-2021-05-06

India Today- https://www.indiatoday.in/india/story/bengal-bjp-posts-photo-of-india-today-journalist-in-violence-video-1799487-2021-05-06

TV9 Bangla reporter Anindya Banerjee’s Tweet-https://twitter.com/AninBanerjee/status/1389211363927416837

Abhra Banerjee’s tweet-https://twitter.com/AbhroBanerjee1/status/1390188136890728448

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular