বুধবার, আগস্ট 4, 2021
বুধবার, আগস্ট 4, 2021
HomeFact Checksএক দেশ এক বিদ্যুতের বিল আনতে চলেছে মোদী সরকার?

এক দেশ এক বিদ্যুতের বিল আনতে চলেছে মোদী সরকার?

সম্প্রতি ফেসবুকে বিদ্যুৎ বিল সংক্রান্ত একটি পোস্টে দাবি করা হয়েছে এক দেশ এক বিদ্যুতের বিল আনতে চলেছে মোদী সরকার। এর সাথে ক্যাপশনে বলা হয়েছে মোদী সরকারের অনেকে বিরোধিতা করে কিন্তু এই এক দেশ এক বিদ্যুতের বিল আইন প্রণয়ন হলে কতটা সুবিধা হবে সাধারণ মধ্যবিত্ত মানুষদের তা হয়তো অনেকেরই জানা নেই।

এক দেশ এক বিদ্যুতের বিল image 1
https://www.facebook.com/photo?fbid=333209151665887&set=gm.470259977606551
এক দেশ এক বিদ্যুতের বিল image 2
https://www.facebook.com/groups/282239775234027/permalink/2869142359877076/
এক দেশ এক বিদ্যুতের বিল image 3
https://www.facebook.com/photo?fbid=480481716579137&set=a.101642207796425

Fact-check / Verification

এক দেশ এক রেশন কার্ডের মতো এক দেশ এক বিদ্যুতের বিল আনতে চলেছে মোদী সকার এই দাবিটি ফেসবুকে বেশ ভাইরাল হয়েছে। এক একটি পোস্টে দুই হাজার, বারোশো লাইক পড়েছে। কমেন্ট বক্সে অনেকেই মোদী সরকারের এই নতুন আইনকে বাহবা জানিয়েছে।

এক দেশ এক বিদ্যুতের বিল আনতে চলেছে মোদী সরকার এই দাবিটির সত্যতা জানার জন্য আমরা গুগল কীওয়ার্ড দিয়ে খোঁজ শুরু করি। Energy Economics TimesThe Hindu Business Line এর ২০১৯ সালের রিপোর্ট পাই। ২০১৯ সালের বাজেট অধিবেশনে বিজেপির লোকসভা সদস্য স্বয়ৎ মালিক দাবি করেন যেমন বিজেপি সরকার এক দেশ এক ট্যাক্স প্রকল্প চালু করে দেশের জন্য GST র মাধ্যমে এক ট্যাক্স দেওয়ার ব্যবস্থা চালু করেছে তেমনি বিদ্যুতের ক্ষেত্রেও এই পদ্ধতি চালু করা উচিত। এর ফলে দেশবাসীর একটু সুবিধা হবে বিদ্যুতের বিল ভরতে।

এক দেশ এক বিদ্যুতের বিল image 4
https://energy.economictimes.indiatimes.com/news/power/rs-bjp-member-suggests-one-nation-one-electricity-tariff/70225446

এক দেশ এক বিদ্যুতের বিল আনতে চলেছে মোদী সরকার ২০১৯ সালের পর কবে থেকে এই আইন চালু হয়েছে জানার জন্য আমরা অনুসন্ধান শুরু করি।

এক দেশ এক বিদ্যুতের বিল আনতে চলেছে মোদী সরকার – এই দাবিটি বিভ্রান্তিকর

এক দেশ এক বিদ্যুতের বিল আনতে চলছে মোদী সরকার এই দাবিটি বিভ্রান্তিকর কারণ এখনও পর্যন্ত কোনো এই ধরণের আইন চালু হয়নি এবং কবে তা প্রণয়ন হবে তাও বিজেপি সরকারের তরফ থেকে জানানো হয়নি।

এই পর্যায়ে আমরা The Indian Express এর একটি রিপোর্ট পাই যেখানে বলা হয়েছে কেন ভারতের মতো দেশে এক বিদ্যুতের বিল আইন প্রণয়ন করা সম্ভব নয়। ভারতের প্রতিটি রাজ্যে বিদ্যুতের বন্টনের ব্যবস্থা আলাদা। কোথাও সরকারি আবার কোথাও আধা সরকারি বিদ্যুৎ সংস্থা দ্বারা বন্টন হয় বিদ্যুৎ এবং সেই অর্থে প্রতিটি রাজ্যে দামের হেরফের রয়েছে। তাই এক দেশ এক বিদ্যুতের বিল আইন ভারতের জন্য গ্রহণ যোগ্য প্রমাণিত হবে না।

এক দেশ এক বিদ্যুতের বিল image 5
https://indianexpress.com/article/explained/explained-why-power-costs-vary-and-uniform-national-rate-is-difficult-to-implement-5830852/

Conclusion

মোদী সরকার এক দেশ এক বিদ্যুতের বিল আইন আনতে চলেছে বলে দাবি করা হয়েছে ফেসবুকে। আমাদের অনুসন্ধানে প্রমাণিত যে এই দাবিটি বিভ্রান্তিকর। ২০১৯ সালে বাজেট অধিগ্রহনের সময় বিজেপির তরফ থেকে এই দাবি পেশ করা হলেও এই আইন এখনও চালু হয়নি এবং কবে থেকে চালু হবে তাও পরিষ্কার করে কোথাও বলা হয়নি বিজেপির তরফ থেকে।

Result- Misleading

Our sources

The Hindu Business Line- https://www.thehindubusinessline.com/economy/budget/fm-nirmala-sitharaman-proposes-one-nation-one-grid-in-budget-speech/article28293090.ece

The Indian Express- https://indianexpress.com/article/explained/explained-why-power-costs-vary-and-uniform-national-rate-is-difficult-to-implement-5830852/

Economics Times-https://energy.economictimes.indiatimes.com/news/power/rs-bjp-member-suggests-one-nation-one-electricity-tariff/70225446

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular