বুধবার, সেপ্টেম্বর 22, 2021
বুধবার, সেপ্টেম্বর 22, 2021
HomeFact Checksমোদি সরকার আদানি কোম্পানির কাছে ভারতীয় রেল বিক্রি করে দিয়েছে? ফেসবুকে ভারতীয়...

মোদি সরকার আদানি কোম্পানির কাছে ভারতীয় রেল বিক্রি করে দিয়েছে? ফেসবুকে ভারতীয় রেল বিলগ্নিকরণ নিয়ে ছড়ালো মিথ্যে দাবি

সম্প্রতি ফেসবুকে অভিষেক ব্যানার্জী সাপোর্টার্স নামের একটি ফ্যানপেজ থেকে এটি পোস্ট করা হয়েছে যে মোদি সরকার আদানি কোম্পানির কাছে ভারতীয় রেল বিক্রি করে দিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জমানায় সবই সম্ভব। ছবিতে দেখা যাচ্ছে ট্রেনের ইঞ্জিনের সামনে Adani নামটি লেখা।

মোদি সরকার আদানি image 1
Facebook post link 1

বর্তমানে এই পোস্টটি আরও কিছু ফেসবুক পেজে ছড়িয়েছে।

মোদি সরকার আদানি image 2
Crowdtangle data
মোদি সরকার আদানি image 3
Facebook link post 2

Fact-check / Verification

মোদি সরকার আদানি, আম্বানি গোষ্ঠীর কাছে দেশের সব সম্পত্তি বেঁচে দিয়েছে বা দিচ্ছে এই ধরনের দাবি প্রতহ্যই আমরা খবরে দেখে থাকি। কোথাও ভারতীয় রেলের বিলগ্নিকরণ নিয়ে প্রসঙ্গ উঠলে এই কথা ঘুরেফিরে আসে। যদিও কেন্দ্র সরকার বার বার একেই কথা বলে এসেছে যে এখনও পর্যন্ত রেলের সম্পূর্ণ বেসরকারিকরণ হয়নি। রেলের বিলগ্নিকরণের আশঙ্কা ২০১৯ এর প্রথম দিক থেকেই উঠেছিল, সেই আশঙ্কায় সিলমোহর পড়ে মোদি সরকার দ্বিতীয় বার কেন্দ্রে আসার পর। বার্ষিক বাজেট অধিবেশনে আরও ট্রেনের করিডোর বানানোর প্রকল্প, দূরপাল্লা ট্রেনের সংখ্যা বৃদ্ধির কথার সাথে বেসরকারিকরণের মাধ্যমে রেলের পরিষেবা আরও উন্নততর করা, ভারতীয় রেল থেকে যথা সম্ভব আয়ের কথাও ঘোষণা করা হয়েছে।

আর এই আবহে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে একটি দাবি – মোদি সরকার আদানি গোষ্ঠীর কাছে ভারতীয় রেল বিক্রি করে দিয়েছে। ফেসবুকে ভাইরাল এই দাবিটির সত্যতা জানার জন্য আমরা শুরু করি আমাদের অনুসন্ধান।

মোদি সরকার আদানি গোষ্ঠীর কাছে ভারতীয় রেল বিক্রি করে দিয়েছে এই দাবিটি মিথ্যে

কীওয়ার্ড দ্বারা খোঁজার পর আমরা আদানি গোষ্ঠির পরিবহন সংক্রান্ত বিষয়ের একটি PDF পাই, যেখানে Adani গোষ্ঠীর দ্বারা পরিচালিত জলপথ ও স্থলপথে ব্যবসায়িক কাজের জন্য প্রস্তুত মালবাহী জাহাজ ও ট্রেনের কথা জানতে পাই। শুধু মাত্র জাহাজ নয়, ট্রেনের মাধ্যমেও বন্দরে মাল পৌঁছে দেওয়ার কাজে নিয়োজিত এই Adani লেখা ট্রেনগুলি।

মোদি সরকার আদানি image 4
Adani Port brochure

আদানি গোষ্ঠীর Ports and logistics এর ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুসারে তাদের কাছে কাছে প্যান -ইন্ডিয়ার লাইসেন্স থাকার ফলে দেশে রিটেল, পানীয় দ্রব্য, অটো-মোবাইল পার্টস, শস্য এই ধরণের পণ্য সরবরাহ করে । আদানি লজিস্টিক্সের তরফ থেকে পাটলী ও কিলারাইপুরে দেশের অভ্যন্তরে মালপত্র সরবরাহ করার ডিপো তৈরী হয়েছে।

মোদি সরকার আদানি image 5
Adani Ports & Logistics

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ভারতীয় রেল বিলগ্নিকরণ করার আবহে ফেসবুকে ভাইরাল দাবি মোদি সরকার আদানি গ্রুপের কাছে ভারতীয় রেল বিক্রি করে দিয়েছে এই দাবিটি মিথ্যে।

Conclusion

ফেসবুকে সম্প্রতি ভারতীয় রেল বিলগ্নিকরণ সম্পর্কিত বিষয়ে একটি পোস্ট ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হয়েছে যে মোদি সরকার আদানি কোম্পানির কাছে ভারতীয় রেল বিক্রি করে দিয়েছে। আমাদের পর্যবেক্ষণে এটি প্রমাণিত যে এই দাবিটি সম্পূর্ণ মিথ্যে। পোস্টে যে ছবিটি দেখা যাচ্ছে তা Adani গ্রুপের নিজস্ব মালবাহী ট্রেন।

Result- Misleading

Our sources

Adani Ports & Logistics – https://www.adaniports.com/logistics

Adani Ports brochure –

https://www.adani.com/-/media/Project/Adani/downloads/PortBrochure.pdf

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular