রবিবার, জুলাই 25, 2021
রবিবার, জুলাই 25, 2021
HomeFact Checksকোভিড যোদ্ধাদের ৫০লক্ষ টাকার বীমা বন্ধ করে দিলো মোদী সরকার?

কোভিড যোদ্ধাদের ৫০লক্ষ টাকার বীমা বন্ধ করে দিলো মোদী সরকার?

ফেসবুকে একটি ভাইরাল দাবিতে বলা হয়েছে কোভিড যোদ্ধাদের ৫০লক্ষ টাকার বীমা আর রইলো না, বন্ধ করে দিলো কেন্দ্র সরকার। নরেন্দ্র মোদী সরকার প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্রকল্প অনুসারে করোনা পরিস্থিতির সাথে লড়াই করা স্বাস্থ্যকর্মীদের জন্য মাথা পিছু ৫০লক্ষ টাকার বীমার কথা ঘোষণা করেছিল, কিন্তু এই বছর তা বন্ধ করে দেওয়া হলো। এটাই হলো ‘মোদী ম্যাজিক’ এমনটাই দাবি করেছে অনেকে।

কোভিড যোদ্ধাদের ৫০লক্ষ টাকার বীমা বন্ধ করে দিলো মোদী সরকার – বাংলার প্রথম শ্রেণীর সংবাদপত্র আনন্দবাজার পত্রিকা থেকেও এই খবরটি প্রকাশিত হয়েছে গতকাল।

কোভিড যোদ্ধাদের ৫০লক্ষ টাকার বীমা image 1

আনন্দবাজারের কোভিড যোদ্ধাদের ৫০লক্ষ টাকার বীমা প্রকল্প বন্ধের খবরটি ফেসবুকে শেয়ার করেছেন বঙ্গের সিপিআইএমের পলিটব্যুরোর সদস্য সূর্যকান্ত মিশ্রও। ওনার এই পোস্টটি দুই হাজার তিনশো জন লাইক করেছে, এক হাজার দুশো বার শেয়ার হয়েছে এবং ছয়শো একাশি জন কমেন্ট করেছে।

কোভিড যোদ্ধাদের ৫০লক্ষ টাকার বীমা image 2
https://www.facebook.com/SurjyaKMishra/photos/a.1542680432716307/2974433792874290/

সিপিআইএম পশ্চিমবঙ্গের ফেসবুক পেজ থেকেও এই কোভিড যোদ্ধাদের ৫০লক্ষ টাকার বীমা বন্ধ করার এই দাবিটি পোস্ট করা হয়েছে গতকাল।

কোভিড যোদ্ধাদের ৫০লক্ষ টাকার বীমা image 3
https://www.facebook.com/cpimwbpc/photos/a.231991506994545/1707444739449207/

Crowdtangle এর দ্বারা দেখা যেতে পারে এই পোস্টটি ফেসবুকে কতটা ভাইরাল হয়েছে।

কোভিড যোদ্ধাদের ৫০লক্ষ টাকার বীমা image  4

Fact-check / Verification

কোভিড যোদ্ধাদের ৫০লক্ষ টাকার বীমা বন্ধ করার যে খবরটি আনন্দবাজার পত্রিকা থেকে ছাপা হয়েছে তাতে বলে বলা হয়েছে ভারতে করোনার সাথে মোকাবিলা করার প্রথমসারির কর্মী যেমন ডাক্তার, নার্স, চিকিৎসালয় সাফাইকর্মীদের জন্য ২০২০ সালে চালু করা হয়েছিল এই বীমা প্রকল্প। যদি কোনো স্বাস্থ্যকর্মী করোনার সাথে মোকাবিলা করার সময় প্রাণ খোয়ান তাহলে তার পরিবারকে ৫০লক্ষ টাকা দেওয়া হবে। প্রথমে এই প্রকল্পের মেয়াদ ছিল ২০২০ সালের ৩০শে মার্চ। পরে পরিস্থিতি গম্ভীর রূপ নেওয়ার পর বীমার মেয়াদ এই বছরের ২৪শে মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছিল। কিন্তু এর সময়সীমা ২৪শে মার্চের পর আর কেন বাড়ানো হয়নি তা জানা যায়নি।

কোভিড যোদ্ধাদের ৫০লক্ষ টাকার বীমা প্রকল্পটি শুরু হওয়ার পর এখনও পর্যন্ত ২৮৭ জন এই বীমার টাকা পেয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। যদিও গতবছর ও এই বছর মিলিয়ে করোনা আক্রান্ত হয়ে স্বাস্থ্যকর্মীদের অনেকেরই মৃত্যু হয়েছে এবং টিকা নেওয়ার পরে অনেক নার্স, ডাক্তার করোনা আক্রান্ত হয়েছেন। তাদের জন্য কি ব্যবস্থা নিয়েছে কেন্দ্র সরকার তা এখনো পর্যন্ত জানায়নি কেন্দ্র সরকার।

কোভিড যোদ্ধাদের ৫০লক্ষ টাকার বীমা প্রকল্পটি কেন্দ্র সরকারের তরফ থেকে ২৪শে এপ্রিল ২০২১ পর্যন্ত বাড়ানো হয়েছিল, ফেসবুকে এই বীমা নিয়ে ভাইরাল হয়েছে বিভ্রান্তিকর তথ্য

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে ১৮ই এপ্রিলের একটি টুইট আমরা পাই যেখানে বলা হয়েছে ২০২০ সালে করোনা যখন প্রথম ভারতে বিস্তার করতে শুরু করে, তখন প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্রকল্প ৫০ লক্ষ টাকার বীমার কথা ঘোষণা করে প্রথম সারির স্বাস্থ্যকর্মীদের জন্য। এই বীমা স্বাস্থ্যকর্মীদের জন্য একটি সুরক্ষা কবচ রূপে কাজ করবে। করোনার সাথে যুদ্ধে যদি স্বাস্থ্যকর্মীদের প্রাণ যায় তাহলে তার পরিবার এই বীমার সুযোগ নিতে পারবে এবং তৃতীয় বারের জন্য এই বীমার মেয়াদ ২৪শে এপ্রিল ২০২১ করা হয়েছিল।

কোভিড যোদ্ধাদের ৫০লক্ষ টাকার বীমা image  5
https://mobile.twitter.com/MoHFW_INDIA/status/1383697108302139401

এই টুইটের সাথে আরও একটি টুইট করে বলা হয়েছে ২৪শে এপ্রিলে এই বীমার মেয়াদ শেষ হওয়ার আগেই কেন্দ্র সরকার স্বাস্থ্যকর্মীদের জন্য নতুন বীমা চালু করার আলোচনা শুরু করেছে ইন্সুরেন্স কোম্পানিদের সাথে।

কোভিড যোদ্ধাদের ৫০লক্ষ টাকার বীমা image  6
https://mobile.twitter.com/MoHFW_INDIA/status/1383697118913728512

গুগলে কীওয়ার্ড দ্বারা খোঁজার পর আমরা LivemintBusiness Todayএর তরফের প্রকাশিত রিপোর্ট পাই যেখান থেকে জানা গেছে ২৪শে এপ্রিল পর্যন্ত এই বীমার মেয়াদ থাকবে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক এই বীমা শেষ হওয়ার আগেই নতুন প্রকল্প আনার প্রচেষ্টায় রয়েছে আর এই দিকে লক্ষ্য রেখে জীবনবীমা কোম্পানিদের সাথে আলোচনা চলছে।

কোভিড যোদ্ধাদের ৫০লক্ষ টাকার বীমা image  7
https://www.livemint.com/news/india/centre-to-extend-insurance-cover-for-corona-warriors-under-a-new-dispensation-11618808127008.html

১৯শে এপ্রিল PIB এর তরফ থেকে টুইট করে বলা হয়েছে কোভিড যোদ্ধাদের ৫০লক্ষ টাকার বীমা প্রকল্পটি কেন্দ্র সরকার বন্ধ করে দিয়েছে বিষয়ে অনেক সংবাদমাধ্যম খবর বের করেছে। যদিও তাদের দাবিটি সম্পূর্ণ বিভ্রান্তিকর।এই বীমা ২৪শে এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে এবং খুব শীঘ্রই এই প্রকল্পের মতো অন্য একটি বীমা প্রকল্প আনতে চলছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

কোভিড যোদ্ধাদের ৫০লক্ষ টাকার বীমা image  8
https://mobile.twitter.com/PIBFactCheck/status/1384001141797654530

Conclusion

কোভিড যোদ্ধাদের ৫০লক্ষ টাকার বীমা প্রকল্পটি মোদী সরকার বন্ধ করে দিয়েছে বলে ভাইরাল হয়েছে একটি দাবি।যদিও এই দাবিটি সম্পূর্ণ বিভ্রান্তিকর। কারণ এই বীমার মেয়াদ ২৪শে এপ্রিল পর্যন্ত রয়েছে এবং এই বীমাটি শেষ হওয়ার আগেই এই ধরণের অন্য একটি বীমা চালু করার রাস্তায় হাঁটছে কেন্দ্র সরকার।

Result- Misleading

Our sources

Ministry of Health official tweet- https://mobile.twitter.com/MoHFW_INDIA/status/1383697118913728512

PIB tweet- https://mobile.twitter.com/PIBFactCheck/status/1384001141797654530

Livemint- https://www.livemint.com/news/india/centre-to-extend-insurance-cover-for-corona-warriors-under-a-new-dispensation-11618808127008.html

Business Today- https://www.businesstoday.in/current/economy-politics/corona-warriors-left-with-no-insurance-cover-centre-clarifies-new-plan-soon/story/436985.html

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular