মঙ্গলবার, নভেম্বর 30, 2021
মঙ্গলবার, নভেম্বর 30, 2021
HomeFact Checkমমতা ব্যানার্জীর বিরুদ্ধে কাটমানির অভিযোগ আনার মুকুল রায়ের পুরোনো ভিডিও ফের ভাইরাল...

মমতা ব্যানার্জীর বিরুদ্ধে কাটমানির অভিযোগ আনার মুকুল রায়ের পুরোনো ভিডিও ফের ভাইরাল হলো

ফেসবুকে সম্প্রতি মুকুল রায়ের একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে তিনি বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর বিরুদ্ধে কাটমানির অভিযোগ এনেছেন। ভিডিওটিতে ওনাকে বলতে শোনা যাচ্ছে, রাজ্যের মুখ্যমন্ত্রী হলেন কাটমানির প্রধান, সুপ্রিমকোর্টের আদেশে সারদা, নারোদার মতো ঘটনাতে ফের অনুসন্ধান শুরু হয়েছে, এবং তাতে মুকুল রায় উপস্থিত থেকে কোর্টকে সবরকম ভাবে সাহায্য করতে রাজি আছেন বলেও জানিয়েছেন।

মমতা ব্যানার্জীর বিরুদ্ধে কাটমানির image 1
Archive link – https://archive.vn/4OLtq
মমতা ব্যানার্জীর বিরুদ্ধে কাটমানির image 2
Facebook link of the above post

ভিডিওটি ফেসবুকে অতিমাত্রায় ভাইরাল হয়েছে। কোথাও দেখা যাবে ৯হাজার ৪০০জন লাইক ও ৫৭১ হাজার বার দেখা হয়েছে ভিডিওটিকে আবার কোথাও সংখ্যাটি ২৪হাজার।

Fact-check / Verification

মমতা ব্যানার্জীর বিরুদ্ধে কাটমানির অভিযোগ আনার মুকুল রায়ের ভিডিওটিতে উনি উত্তরবঙ্গে ডেলো বৈঠকের কথাও বলেন। মুকুল রায়ের মতে সারদাতে সব থেকে বেশি সুবিধান যার হয়েছে তিনি আর কেউ নয়, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । এর সাথে তিনি আরও বলেন সুপ্রিম কোর্ট ও CBI তদন্তে ওনাকে যতবার ডাকা হবে, তিনি ততবার উপস্থিত থাকবেন।

আরও পড়ুন: তৃণমূলের কন্যাশ্রী নোবেল পুরস্কার পাওয়ার যোগ্য বলে উল্লেখ করলেন হাভার্ডের সমাজতত্ববিদ?

এই ভিডিওটি শেয়ার করার সাথে ক্যাপশনে লেখা হয়েছে একবার শুনুন মীরজাফরতা কি বলছে, পুরো ধুয়ে দিলো, অর্থাৎ দাবি করা হচ্ছে সাম্প্রতিক কালে তৃণমূল ও মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে এই ধরণের বিস্ফোরক মন্তব্য করেছেন বিজেপি থেকে সদ্য তৃণমূলে যোগ দেওয়া মুকুল রায়। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর বিরুদ্ধে কাটমানির অভিযোগ আনার ভিডিওটি কবেকার জানায় জন্য আমার কীওয়ার্ড দিয়ে গুগলে ও ইউটুউবে খোঁজা শুরু করি।

মমতা ব্যানার্জীর বিরুদ্ধে কাটমানির ঘটনাকে নিয়ে মুকুল রায়ের বিস্ফোরক মন্তব্যের ভিডিওটি ২০১৯ সালের যা বর্তমানে ফের ছড়িয়েছে

প্রথম কলকাতা নামের একটি চ্যানেল থেকে এই ভিডিওটি ২০১৯ সালের ৭ই এপ্রিল মাসে আপলোড করা হয়েছিল। এই ভিডিওটি বর্তমানে ফেসবুকে ছড়িয়েছে।

আসল ভিডিওটি ছাড়াও আমরা গুগল থেকে ETV ভারতZee ২৪ ঘন্টার দুটি রিপোর্ট পেয়েছি। ২০১৯ সালের লোকসভা ভোটের আগে উত্তরবঙ্গ থেকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে প্রচারমঞ্চ থেকে আক্রমণ করার পর মুখ খোলেন মুকুল রায়। এই সময় তিনি বিজেপিতে যুক্ত ছিলেন। সাংবাদিকদের সামনে তিনি বলেন “সারদার ঘটনায় সব থেকে বড় বেনিফিশিয়ারির নাম মমতা বন্দ্যোপাধ্যায়।” তিনি এমনও দাবি করেন সারদা প্রধান সুদীপ্ত সেনকে তিনি চিনেছেন মুখ্যমন্ত্রীর কারণে আর দুই থেকে তিনবার দেখা হয় সুদীপ্ত সেনের সাথে মুকুল রায়ের।

মমতা ব্যানার্জীর বিরুদ্ধে কাটমানির image 3

Conclusion

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর বিরুদ্ধে কাটমানির অভিযোগ এনেছেন বিজেপি ছেড়ে ফের তৃণমূলে যোগ দেওয়া মুকুল রায় এমনই দাবিতে একটি ভিডিও ভাইরাল হয়েছে ফেসবুকে। আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ২০১৯ সালের এই ভিডিওটি বর্তমানে বিভ্রান্তিকর দাবি নিয়ে ছড়িয়েছে।

Result- Mislediang

Our sources

ProthomKolkata YouTubve Video- https://www.youtube.com/watch?v=PnzkqhO9xQE

ETV Bharat- https://www.etvbharat.com/bengali/west-bengal/state/kolkata/saradas-biggest-beneficiary-is-mamta-bandyopadhyay-mukul-roy/wb20190407222452006

Zee 24 ghanta- https://zeenews.india.com/bengali/photos/loksabha-elections-2019-mukul-roy-claims-he-met-sudipta-sen-through-mamata-banerjee-256655

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular