বুধবার, অক্টোবর 27, 2021
বুধবার, অক্টোবর 27, 2021
HomeFact Checksপ্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে বিজেপি থেকে ভাইরাল হলো লস অ্যাঞ্জেলেসের ছবি

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে বিজেপি থেকে ভাইরাল হলো লস অ্যাঞ্জেলেসের ছবি

গত ১৭ই সেপ্টেম্বরে সারা দেশ জুড়ে গেরুয়া সমর্থকরা পালন করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিন। প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে বিজেপি সর্বভারতীয়, বঙ্গের বিজেপি থেকে টুইটার ও ফেসবুকে একটি ভিডিও পোস্ট করা হয়েছিল যেখানে প্রধানমন্ত্রীর ছোটবেলার ছবি থেকে তার প্রাপ্ত বয়স্কের ছবি রয়েছে, রয়েছে ভারতের যুবগোষ্ঠীর উন্নয়নের কর্মসূচির কথা, নারী কল্যাণের বিষয়টি তুলে ধরা হয়েছে।

এই ভিডিওতে ভারতকে একবিংশ শতাব্দীর ধাঁচে তৈরী করার পেছনে রয়েছে প্রধানমন্ত্রীর উদ্দেশ্য এই বিষয়টির ক্ষেত্রে ব্যবহৃত হয়েছে কিছু আলোকিত বিল্ডিয়ের ছবি। দাবি করা হয়েছে এটি ভারতের।

Fact-check / Verification

সর্বভারতীয় বিজেপি বা বঙ্গ বিজেপি থেকে প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে উনাকে উৎসর্গ করে যে ভিডিওটি পোস্ট করেছে তা বেশ ভাইরাল হয়েছে। কিন্তু একবিংশ শতাব্দীর নবভারতের রূপায়ণ করার প্রসঙ্গে প্রথমে যে ছবিটি দেখানো হয়েছে তা ভারতের কিনা জানার জন্য আমরা ভিডিওটিকে InVid টুলের দ্বারা কিছু ফ্রেমে ভাগ করে নিয়ে অনুসন্ধান চালাই।

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে বিজেপি থেকে ভাইরাল হলো আমেরিকার লস অ্যাঞ্জেলেসের ছবি

গুগলে খোঁজার পর ছবিটির সাথে Downtown Los Angeles এই কথাটি আমরা দেখি।

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে image 3

এরপর আমরা ডাউনটাউন লস অ্যাঞ্জেলেসে অবস্থিত বিল্ডিংয়ের ছবি খুঁটিয়ে দেখি। IstockPix4free ওয়েবসাইট থেকে আমরা লস অ্যাঞ্জেলেসের ছবি ও ভিডিও পাই যেখানে আমরা বিজেপির ভিডিওতে ব্যবহৃত বিল্ডিংয়ের ছবিটিও পাই।

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে image 1
Pix4Free

এর আগেও আমরা দেখেছি উত্তর প্রদেশের যোগীর এতদিনে থাকে বিজেপি সকারের উন্নয়নের নামে কলকাতার মা ফ্লাইওভারের ছবি ছাপা হয়েছিল।

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে image 2
IStock

আমেরিকার লস অ্যাঞ্জেলেসের শহরের রাতেও বেলাতেও চোখ ধাঁধানো আলো দেখা যাই রাস্তার পাশে দাঁড়ানো সারি সারি বিল্ডিং থেকে। আর সেই ছবি বিভ্রান্তিকর দাবি সমেত সোশ্যাল মিডিয়াতে প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে বিজেপি থেকে পোস্ট করা হলো।

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে image 4

Conclusion

ভারতের প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে বিজেপি থেকে তাকে উৎসর্গ করে তার ছোটবেলা থেকে প্রাপ্তবয়স্ক বেলায় ওনার সংগ্রাম, ভারতের উন্নয়নের কিছু কিছু বিষয় নিয়ে একটি ভিডিও বানানো হয়েছিল। কিন্তু তাতে ভারতের নাম ব্যবহার করা হয়েছে আমেরিকার লস অ্যাঞ্জেলেসের ছবি।

Result- Fake

Our sources

IStock image

Pix4Free

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular