সোমবার, ডিসেম্বর 6, 2021
সোমবার, ডিসেম্বর 6, 2021
HomeFact Checkপ্রধানমন্ত্রী মোদির আমেরিকা সফরকে ঘিরে ভাইরাল হলো পুরোনো ও অপ্রাসঙ্গিক পোস্টারের ছবি

প্রধানমন্ত্রী মোদির আমেরিকা সফরকে ঘিরে ভাইরাল হলো পুরোনো ও অপ্রাসঙ্গিক পোস্টারের ছবি

প্রধানমন্ত্রী মোদির আমেরিকা সফরকে ঘিরে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে একটি পোস্টার যেখানে একদিকে হিটলারের ছবি অন্যদিকে দেশের প্রধানমন্ত্রীর ছবি রয়েছে। পোস্টারে লেখা রয়েছে হিটলার ও মোদি দুটি আলাদা দেহ হলেও তাদের আত্মা এক।

প্রধানমন্ত্রী মোদির আমেরিকা সফরকে ঘিরে image 1

পোস্টটিকে শেয়ার করে দাবি করা হয়েছে শুক্রবার ২৪শে সেপ্টেম্বর দুপুর ৩.২মিনিটে প্রধানমন্ত্রী মোদির উদ্দেশ্যে কৃষক বিরোধী আইন নিয়ে আমেরিকার ভারতীয়রা বিক্ষোভ প্রদর্শন করে। হোয়াইট হাউসের সামনে মোদি সরকারের কৃষির কালা কানুন, কাশ্মীরে আইন শৃঙ্খলার অবনতি ও ভারতের সংখ্যালঘুদের উপর অত্যাচার এই বিষয়কে কেন্দ্র করে বিক্ষোভ চলেছে বলে লেখা হয়েছে পোস্টে।

প্রধানমন্ত্রী মোদির আমেরিকা সফরকে ঘিরে image 2
Facebook screenshot taken from Sanjib Sikdar

Fact-check / Verification

তিন দিনের মার্কিন সফরের গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে ইউনাইটেড নেশনস সাধারণ সভার সূচনা করেন, উপরাষ্ট্রপতি কমলা হ্যারিসের সাথে সাক্ষাৎ করার সাথে জাপান ও অস্ট্রেলিয়ার প্রতিপক্ষদের সাথেও দেখা করেন। রাষ্ট্রপতি জো বাইডেনের সাথে সাক্ষাৎ করেন, আফগানিস্তান, তালিবান উত্থান, পাকিস্তান নিয়ে আলোচনা সারেন তারা। এরপর দেশে ফেরার সময় ভারত থেকে হারানো ১৫৭টি পুরাতত্ব মূর্তি সাথে আনেন। ২৬ তারিখে তিনি দেশে ফিরেছেন


ওনার এই সফরের আবহে ভাইরাল হয়েছে একটি দাবি ভারতের কৃষি আইন, কাশ্মীরের অরাজনৈতিকতা ও সংখ্যালঘুদের উপর আক্রমকে নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে ওখানকার ভারতীয় বাসিন্দারা হাতে হিটলারের সাথে মোদিকে তুলনা করা পোস্টার হাতে বিক্ষোভ করেছে। আমরা এই দাবিটির সত্যতা যাচাই করা শুরু করি।

প্রধানমন্ত্রী মোদির আমেরিকা সফরকে ঘিরে ভাইরাল ২০১৯ সালের পোস্টারের ছবি

Yandex সার্চের মাধ্যমে আমরা একটি ২০১৯ সালের একটি টুইটার পোস্ট পাই। এই পোস্টে আমরা আমেরিকাতে প্রধানমন্ত্রী মোদির বিরুদ্ধে ভারতীয়দের বিক্ষোভ প্রদর্শনের ছবির সাথে বর্তমানে ভাইরাল হইয়া পোস্টারের ছবিটিও পাই। টুইটে লেখা রয়েছে বেশির ভাগ ভারতীয় আমেরিকানরা রাস্তায় নেমেছে প্রধানমত্রী মোদির বিরোধিতায়।কিন্তু ভারতীয় মিডিয়া এই খবর দেখাবে না, যদিও অন্য মিডিয়া চ্যানেলে এই খবর সম্প্রচারিত হয়েছে। এর থেকেই আন্দাজ পাওয়া যাচ্ছে ভারতের মিডিয়া কতটা নিচে নেমে গেছে।

এই সূত্র ধরে আমরা গুগলে কীওয়ার্ড দ্বারা খোঁজার পর The WireThe Print এর তরফের থেকে প্রকাশিত ২০১৯ সালের ২৩ ও ২৪শে সেপ্টেম্বরের ইউটুউব ভিডিও পাই। মারিকার হাডসনে #Howdy Modi ইভেন্ট আয়োজিত হয়েছিল যেখানে তৎকালীন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সাথে প্রধানমন্ত্রী মোদি সাক্ষাৎ করেন। সেই সময়ে প্রায় কয়েক হাজার আমেরিকা নিবাসী ভারতীয় মার্কিন যুক্তরাষ্ট্রে, ভারতে ঘটে চলা অমানবিক ঘটনার বিরুদ্ধে প্রতিবাদে সামিল হন। Go Back Modi র স্লোগানের সাথে হাতে মোদী বিরোধী প্ল্যাকার্ড নিয়ে প্রদর্শন চালান বিক্ষাভকারীরা।

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে প্রধানমন্ত্রী মোদির আমেরিকা সফরকে ঘিরে হিটলার ও মোদির পোস্টারের ছবিটি ২০১৯ সালের যখন প্রধানমন্ত্রী আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সাথে সাক্ষাতে গিয়েছিলেন। বর্তমানে সেই ছবি বিভ্রান্তিকর দাবি সমেত ভাইরাল হয়েছে।

Result – Misleading

Our sources

Twitter post- https://twitter.com/BodkheShilpa/status/1176020111632633856

The Wire https://www.youtube.com/watch?v=-YCCUBzgFJc

The Print https://www.youtube.com/watch?v=-YCCUBzgFJc

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular