মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
HomeFact CheckPoliticsঅন্ডাল বিমানবন্দরের ছবি উত্তরাখণ্ডের নামে ছড়ালো কেন্দ্রীয় বিমান মন্ত্রণালয়ের সোশ্যাল মিডিয়া পোস্ট...

অন্ডাল বিমানবন্দরের ছবি উত্তরাখণ্ডের নামে ছড়ালো কেন্দ্রীয় বিমান মন্ত্রণালয়ের সোশ্যাল মিডিয়া পোস্ট দ্বারা

সম্প্রতি কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রকের (Ministry of Civil Aviation, Government of India) তরফ থেকে Udan অভিযানকে কেন্দ্র করে দেশের মধ্যের কিছু বিমানবন্দরের ছবি দিয়েছিলো তাদের সোশ্যাল মিডিয়া প্রোফাইল থেকে যার মধ্যে একটি বিমানবন্দরের ছবিকে ঘিরে বির্তক শুরু হয়েছে। ১৩ই নভেম্বরে Ude Desh Ka Aam Nagrik! এই ক্যাপশনের সাথে একটি ঝাচকচকে বিমানবন্দরের ছবি দেওয়া হয়েছে যাকে দূর্গাপুর উত্তরাখণ্ডের বলে লেখা হয়েছে কেন্দ্রীয় বিমান মন্ত্রকের ফেসবুক পোস্টে।

অন্ডাল বিমানবন্দরের ছবি উত্তরাখণ্ডের নামে ছড়ালো image 1
Courtesy: Ministry of Civil Aviation, Government of India

দেশের মধ্যে এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাতায়াতের জন্য স্বল্প খরচে উন্নতমানের বিমানপরিষেবা চালু করা হয়েছে কেন্দ্রীয় মন্ত্রকের থেকে। এর উদ্দেশ্য হলো কম খরচে যাতে প্রত্যেকে বিমান পরিষেবা গ্রহণ করতে পারে, পর্যটন শিল্পকে চাঙ্গা করা ও এর মাধ্যমে জীবিকার সংস্থান করা।

এই পোস্টটিকে ঘিরে দাবি করা হয়েছে এটি দুর্গাপুরের অন্ডাল বিমান (Andal Airport) বন্দরের ছবি যাকে উত্তরাখণ্ডের বলা হয়েছে।

Fact check / Verification

২০১৬ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্যোগে চালু হয় ‘Ude Desh ka Aam Naagrik’ অভিযানের, উদ্দেশ্য ছিল দেশের মধ্যে আঞ্চলিক বিমানসেবা চালু করার যা হবে সস্তা এবং নির্ভরযোগ্য।

এরপর আমরা এই বছরের ২৬শে অক্টোবরে All India Radio News এর একটি ট্যুইট পাই যেখানে কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রকের মন্ত্রী জোত্যিরাদিত্য সিন্ধিয়ার পর্যবেক্ষণে দেশের প্রথম শিলং-ডিব্রুগড়ের বিমানপরিষেবাকে সবুজ সংকেত দেন। এরপর নভেম্বর থেকে শুরু হয় সোশ্যাল মিডিয়াতে Udan অভিযান যার মধ্যে উত্তরাখণ্ডের দুর্গাপুর বিমানবন্দরের ছবি দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় বেসামরিক বিমান মন্ত্রকের তরফের এই পোস্টের পর তৃণমূল থেকে ট্যুইট করে খোঁচা দেওয়া হয়েছে বিজেপিকে। ট্যুইটে লেখা হয়েছে ‘ প্রথমে মা ফ্লাইওভার আর এখন কাজী নজরুল ইসলাম এয়ারপোর্টের (Kazi Nazrul Islam Airport ) ছবি হাতিয়েছে বিজেপি। তৃণমূলের পরিকাঠামোকে নিজেরদের নামে চালিয়েছে বিজেপি। আসল পরিকাঠামোগত উন্নয়নের পাঠ শেখাতে পারলে ভালো লাগবে বলে লেখা হয়েছে তৃণমূল কংগ্রেসের তরফ থেকে।

অন্ডাল বিমানবন্দরের ছবি উত্তরাখণ্ডের নামে ছড়ালো কেন্দ্রীয় বিমান মন্ত্রণালয়ের দ্বারা

দুর্গাপুরের অন্ডাল বিমানবন্দরের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। ২০১১ সালের নতুন সরকার স্থাপিত হওয়ার পর অন্ডাল বিমানবন্দর নিয়ে সমস্যার সৃষ্টি হয়েছিল, সঠিক পর্যবেক্ষণের অভাবে ধুঁকছিল। পরে রাজ্যসরকারের হস্তক্ষেপে ঘুরে দাঁড়ায় অন্ডালের কাজী নজরুল ইসলাম বিমানবন্দর। পানাগড়ে একটি সভাতে মুখ্যমন্ত্রী জানিয়েছেন এক দুই বছরের মধ্যে অন্ডালে আন্তর্জাতিক বিমান ও ওঠা নামা করতে পারবে।

তৃণমূলের ট্যুইট ছাড়াও আমরা এই খবরটির সত্যতা জানতে পারি আনন্দবাজার পত্রিকাএই সময়ের প্রকাশিত রিপোর্টে।

Conclusion

আমাদের পর্যবেক্ষণে প্রমাণিত হয়েছে Udan অভিযানকে কেন্দ্র করে অন্ডাল বিমানবন্দরের ছবি উত্তরাখণ্ডের নামে ছড়ালো কেন্দ্রীয় বিমান মন্ত্রণালয়ের সোশ্যাল মিডিয়া পোস্ট দ্বারা ফেসবুকে । উত্তরাখণ্ডের বিমানবন্দরের নামে পশ্চিমবঙ্গের অন্ডালে কাজী নজরুল ইসলাম বিমানবন্দরের ছবি শেয়ার করা হয়েছে।

Result – Misleading

Our sources

AITC official tweet – https://twitter.com/AITCofficial/status/1459546616214347779?s=20

Anandabazar Patrika – https://www.anandabazar.com/west-bengal/tmc-mocked-bjp-for-allegedly-using-andal-airport-for-an-advertisement-of-proposed-airport-in-uttarakhand-dgtl/cid/1313834

Ei Samay – https://eisamay.com/west-bengal-news/kolkata-news/trinamool-attack-bjp-regarding-a-post-done-by-ministry-of-civil-aviation-by-saying-first-maa-flyover-now-kazi-nazrul-islam-airport/articleshow/87691098.cms


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular