রবিবার, জুলাই 25, 2021
রবিবার, জুলাই 25, 2021
HomeFact ChecksPoliticsবাংলার পঞ্চায়েত নির্বাচনের ভিডিও এবং শেষ লোকসভা ভোটের সময়ে Mamata Banerjeeর EVMমেশিন...

বাংলার পঞ্চায়েত নির্বাচনের ভিডিও এবং শেষ লোকসভা ভোটের সময়ে Mamata Banerjeeর EVMমেশিন নয়, Ballot চাই মন্তব্য ফের শেয়ার হলো সোশ্যাল মিডিয়াতে

সম্প্রতি কিছু ফেসবুক ব্যবহারকারী মমতা ব্যানার্জীর(Mamata Banerjee) একটি ভিডিও পোস্ট করে মমতা দাবি করেছেন তিনি মেশিন(EVM) ভোট নয়,ব্যালট(Ballot) ভোট চান।। আবার এই ভিডিওটির সাথে অন্য একটি ভিডিও রয়েছে যেখানে এক ব্যক্তিকে তৃণমূলের দলের চিহ্ন ছাপা ব্যালট(Ballot) কাগজে ছাপ্পা ভোট দিতে দেখা যাচ্ছে। 

https://www.facebook.com/100026877110869/videos/762978897941340
https://www.facebook.com/dilse.ram.35/videos/996109091216626

আর কিছুদিনের মধ্যেই শুরু হবে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন। বাংলার গদিতে কে বসবে তার ফল ঘোষণা হবে ২রা মে। মমতা ব্যানার্জী(Mamata Banerjee) সহ আরও অনেক দলীয় নেতাই ব্যালট(Ballot)ভোটে বিশ্বাসী। এর আগেও আমরা মমতাকে ব্যালট(Ballot) ভোট নিয়ে নিজের দাবি ও মতামত জানাতে দেখেছি। বঙ্গের ভোটের আবহে মমতা ব্যানার্জীর(Mamata Banerjee) সেই মেশিন নয় ব্যালট(Ballot) ভোটের দাবির ভিডিও ফের ছড়াচ্ছে ফেসবুক ব্যবহারকারীদের দ্বারা। 

Fact Check/Verification 

মমতা ব্যানার্জীর(Mamata Banerjee) মেশিন(EVM) নয়, ব্যালট(Ballot) ভোট  চাই এই দাবিতে যে ভিডিওটি ফেসবুকে ভাইরাল হয়েছে সেই ভিডিওটি পুরোনো।বর্তমানের পরিস্থিতির সাথে এই ভিডিওটির কোনো যোগ নেই। ভিডিওটির থেকে কীওয়ার্ড বেছে নিয়ে গুগলে খোঁজার পর জানতে পারি এটি ২০১৯ সালের লোকসভা নির্বাচনের সময়ের ভিডিও। 

গুগল থেকে আনন্দবাজার পত্রিকা, তৃণমূলের নিজস্ব সংবাদপত্র জাগোবাংলার টুইট ও প্রকাশিত খবরে জানা যায় ২০১৯ সালের লোকসভা নির্বাচনের পরে কেন্দ্রে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বিজেপি নিজের সরকার গঠন করার পর একটি সাংবাদিক বৈঠকে মমতা জানান গণতন্ত্রকে ফিরিয়ে আনার দাবিতে সর্বপ্রথম ফিরিয়ে আনতে হবে ব্যালট(Ballot) ভোট। জুন মাসের আনন্দবাজার পত্রিকার রিপোর্টে বলা হয়েছে নবান্ন থেকে তৃণমূল নেত্রী ‘গণতন্ত্র বাঁচাও, মেশিন নয়,ব্যালট চাই’ স্লোগান দিয়ে বিজেপিকে আক্রমণ করতে শুরু করেন। শুধু এই দিন নয়, ২১শে জুলাই শহীদ দিবসেও মঞ্চ থেকে তিনি বিজেপির উদ্দেশ্যে ভোটে কারচুপি করাকে নিয়ে নিশানা সাধবেন বলে জানা গেছে।

সাংবাদিক বৈঠকে তিনি বলেন লোকসভা নির্বাচনের আগে বৈদ্যুতিন মেশিন (EVM) খারাপ, EVM এর সাথে VPপ্যাটের অমিল থাকার কথা জানা গেছে তার পরেও কি করে বিজেপি সংখ্যাগরিষ্ঠতা পেলো তা নিয়ে প্রশ্ন তুলেছেন মমতা ব্যানার্জী(Mamata Banerjee)। এই লোকসভা নির্বাচনে প্রার্থী দিয়েছিলো তৃণমূল, কিন্তু নির্বাচনের ফল ঘোষণা হওয়ার পর জানা যায় প্রায় ১২০টিরও বেশি আসনে হেরে গেছে তৃণমূল প্রার্থীরা। সেই ফলাফল নিয়ে মমতা জানান- ওনার প্রার্থীরা হেরে গেলেও এখনও পর্যন্ত যা হিসাব মিলেছে তাতে নাকি তৃণমূল অন্যান্য আঞ্চলিক দল থেকে যথেষ্ট এগিয়ে রয়েছে। 

Anandabazar Patrika news

ঐ বছর ২১শে জুলাই পর্যন্ত চলেছিল তৃণমূলের ‘জনসংযোগ যাত্রা’ কর্মসূচি বলে জানা গেছে।। রাজ্যের বিভিন্ন স্থানে এই কর্মসূচির পালন হয় এবং চলে ২১শে জুলাই পর্যন্ত।

ফেসবুকে ছড়ানো মমতা ব্যানার্জীর(Mamata Banerjee) মেশিন(EVM) নয়, ব্যালট(Ballot) চাই এই ভিডিওটির সাথে অন্য একটি ভিডিও রয়েছে। এই ভিডিওটি ২০১৮ সালের বঙ্গের পঞ্চায়েত নির্বাচনের। কীওয়ার্ড দ্বারা খোঁজার পর India Today এর একটি ভিডিও পাই যেখানে ভাইরাল ভিডিওতে যে ব্যক্তিকে দেখা গেছিলো সেই একই ব্যক্তিকে আমরা এই ভিডিওতে পাই। ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনের সময়ে উত্তর ২৪ পরগনার নদীয়া পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে রণক্ষেত্রের চেহারা নেয়, চলে বোমাবাজি।

এখানকার একটি ভোটকেন্দ্রে এক ব্যক্তিকে দেখা যায় ব্যালট কাগজে তৃণমূলের চিহ্নের আগে দেদার ছাপ্পা ভোট দিতে। ছাপা মারা শেষ হলে সেই কাগজ তিনি আবার ব্যালট বাক্সে একের পর এক ভরে দিতেও দেখা যায়। দাবি করা হয়েছে তিনি একজন তৃণমূলের কর্মী যে নির্বাচনের বুথ আটকে ছাপ্পা ভোট দিয়েছে বলে অভিযোগ করা হয়েছে। 

Conclusion

পশ্চিমবঙ্গের নির্বাচনের আবহে ফেসবুকে মমতা ব্যানার্জী(Mamata Banerjee) ও তৃণমূলকে নিয়ে ছড়িয়েছে পুরোনো ভিডিও। ২০১৮ সালে উত্তর ২৪পরগনায় ভোট কেন্দ্রে ব্যালট(Ballot) কাগজে তৃণমূলের পক্ষে ছাপ্পা ভোট দেওয়ার ভিডিও এবং  ২০১৯ সালে কেন্দ্রে বিজেপির সরকার স্থাপনের পর গণতন্ত্র ফিরিয়ে দাও, মেশিন(EVM) নয়, ব্যালট(Ballot) চাই এর কর্মসূচির ভিডিও ফেসবুকে ফের ছড়িয়েছে।  

Result: Misplaced Context

Our Sources

Anandabazar Patrika- https://www.anandabazar.com/west-bengal/mamata-announces-new-movement-and-slogan-against-evm-dgtl-1.1000652

Jagobangla Digital- https://twitter.com/jago_bangla/status/1146033278174060544

India Today- https://www.youtube.com/watch?v=obVm5wYjqiw


Write to us at checkthis@newschecker.in or WhatsApp– 9999499044 to give your feedback or to know the truth about any suspicious news and information. You can also contact us through Contact Us and fill out the form.

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular