মঙ্গলবার, অক্টোবর 19, 2021
মঙ্গলবার, অক্টোবর 19, 2021
HomeFact Checks২০১৭ সালে উত্তরপ্রদেশে নির্বাচনী প্রচারে অমিত শাহের মন্তব্য 'দুধের নদী বইবে' বাংলার...

২০১৭ সালে উত্তরপ্রদেশে নির্বাচনী প্রচারে অমিত শাহের মন্তব্য ‘দুধের নদী বইবে’ বাংলার নির্বাচনের আবহে পুনরায় ভাইরাল হয়েছে

অমিত শাহের একটি মন্তব্যের পোস্টটি শেয়ার করে ক্যাপশনে লেখা হয়েছে উত্তরপ্রদেশে ও বিহারে ২৫টাকা কিলো ঘি দেওয়ার পর বাংলায় দুধের নদী বইবে।

পশ্চিমবঙ্গের ভোটের আবহে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের একটি মন্তব্য ভাইরাল হয়েছে টুইটারে। একটি হিন্দি সংবাদপত্রের ছবি ভাইরাল  হয়েছে যেখানে স্বরাষ্ট্রমন্ত্রীর ছবি দেওয়া রয়েছে এবং হিন্দিতে যা লেখা রয়েছে তার বাংলা তর্জমা করলে দাঁড়ায়- ‘ক্ষমতায় আসলে দুধের নদী বইবে ‘ .

পোস্টটি শেয়ার করে ক্যাপশনে লেখা হয়েছে উত্তরপ্রদেশে ও বিহারে ২৫টাকা কিলো ঘি দেওয়ার পর বাংলায় দুধের নদী বইবে।

টুইটারে এই পোস্টটিকে অনেকেই শেয়ার করেছেন-

https://twitter.com/syed__tasneem/status/1369255043900268548

Fact -check / Verification 

এই খবরের থেকে কীওয়ার্ড বেছে নিয়ে গুগলে খোঁজার পর Amar Ujala র একটি রিপোর্ট পাই যেটি ২০১৭ সালে উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনের সময়ের। নির্বাচনী প্রচারে নেমে অমিত শাহ উত্তরপ্রদেশের তৎকালীন সরকার সমাজবাদী পার্টির বিরুদ্ধে গর্জে ওঠেন। সভা থেকেই তিনি একের পর এক বিষয় নিয়ে আলোচনা  করতে শুরু করেন। সমাজবাদী পার্টির সরকার হয়েও উত্তরপ্রদেশে দলিত, গরিব পরিবার অবহেলিত হচ্ছে বলে দাবি করেন শাহ। তার মতে উত্তরপ্রদেশকে যদি গুন্ডাদের হাত থেকে বাঁচাতে হয়, মহিলাদের সুরক্ষা প্রদান করতে হয়,যদি যুব সমাজকে রোজগার দিতে হয় তাহলে পদ্ম ফুলে ভোটটা দিতে হবে। 

Amar Ujala news screenshot

গোরক্ষপুরের নির্বাচনী প্রচারমঞ্চ থেকেই দর্শকদের উদ্দেশ্যে শাহ বলেন অখিলেশ যাদবের প্রতিটি নেতা মন্ত্রীদের হাল হটাৎ করে পাল্টানোর কারণ হলো তারা গরিব,দলিতদের কষ্টের পয়সা নিয়ে নিজেরা বড়ো বড়ো বাড়ি বানাচ্ছে, জায়গা জমি কিনছে, আর সমাজের অবহেলিত মানুষগুলো দিন প্রতিদিন আরও দুর্দশার সন্মুখীন হচ্ছে।কংগ্রেসরের দিকে নির্দেশ করে বলেন রাহুল গান্ধীও নিজের দলে কোনো ভালো কাজ করতে পারেননি না সমগ্র দেশের সামনে নিজের বুদ্ধিমত্তার কোনো পরিচয় দিতে পেরেছেন। গরিবদের উন্নয়নের উদ্দেশ্যে যেসব যোজনা শুরু করা হয়েছিল তার বেশির ভাগই গরিবদের কাছে পৌঁছায়নি। এই সময়েই তিনি বলেন যে যদি উত্তরপ্রদেশের মানুষ ভারতীয় জনতা পার্টির উপর ভরসা করে ভোট দেন তাহলে সরকার স্থাপনের পর এখানে দুধের নদী বইবে। 

বিজেপির ইউটুব চ্যানেল থেকে আমরা অমিত শাহের এই ভিডিওটি যেখানে তাকে দুধের নদী বইবে কথাটি বলেছেন। ২১মিনিট ৩০ সেকেন্ডের মাথায় তিনি বলেন সমাজবাদী পার্টি, বহুজন সমাজবাদী পার্টি ও কংগ্রেস উঃ প্রঃকে কসাইখানা বানানোর ফলে এখানে রক্তের নদী বইছে। কিন্তু যদি ভারতীয় জনতা পার্টি এখানে সরকার স্থাপন করে তাহলে যেদিন সরকার স্থাপিত হবে সেদিনই রাত বারোটার পর নির্দেশিকা জারি করে সমস্ত কসাইখানা বন্ধ হবে এবং সরকার এখানে দুধ ও ডেয়ারি ফার্মের সূচনা করবে।

Conclusion

উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনের সময়কার মন্তব্য বঙ্গের আসন্ন নির্বাচনের আবহে ভাইরাল হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রীর একটি মন্তব্য। ২০১৭ সালে গোরক্ষপুরে ভোটের প্রচারের গিয়ে অমিত শাহ জানান বিজেপি সরকার যদি উঃ প্রঃ জেতে তাহলে এখানে বিকাশ স্বরূপ ডেয়ারি প্রকল্প হবে, বিদ্যালয়, হাসপাতাল তৈরী হবে। সাধারণ মানুষ রোজগার ও শিক্ষা পাবে। 

Result- Misplaced context

Our sources

BJP YouTube channel video- https://www.youtube.com/watch?v=w3sibVIKF5o

Amar Ujala-https://www.amarujala.com/uttar-pradesh/mau/amit-sah-brust-on-up-government

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular