রবিবার, মে 9, 2021
রবিবার, মে 9, 2021
HomeFact Checksব্যাণ্ডেজ কখনও বাঁ-হাতে,কখনও ডান হাতে, হাতে চোট পাওয়ার নাটক করছেন রুদ্রনীল ঘোষ?

ব্যাণ্ডেজ কখনও বাঁ-হাতে,কখনও ডান হাতে, হাতে চোট পাওয়ার নাটক করছেন রুদ্রনীল ঘোষ?

ফেসবুকে ভবানীপুরের বিজেপি প্রার্থী রুদ্রনীল ঘোষের হাতের ব্যান্ডেজের ছবি ছড়িয়ে এবং দাবি করা হয়েছে হাতে চোট পাওয়ার নাটক করছেন রুদ্রনীল ঘোষ। দুটি ছবি ভাইরাল হয়েছে তারমধ্যে একটিতে রুদ্রনীলের বাঁ-হাতে ব্যাণ্ডেজ দেখা যাচ্ছে, এবং অন্য ছবিতে দেখা যাচ্ছে ঐ ব্যাণ্ডেজ রয়েছে ডান হাতে।

হাতে চোট পাওয়ার নাটক করছেন রুদ্রনীল ঘোষ image 1

অভিনেতা ও বর্তমানে বিজেপির প্রার্থী রুদ্রনীল ঘোষের হাতে চোট পাওয়ার ছবিটি শেয়ার করে অনেকেই দাবি করেছেন তিনি নাটক করছেন, রং পাল্টাতে গিয়ে কখন হাত পাল্টে ফেলছে ধরতেই পারবেন না, রুদ্রনীল মিথ্যাচার করছেন।

হাতে চোট পাওয়ার নাটক করছেন রুদ্রনীল ঘোষ image 2
https://www.facebook.com/photo/?fbid=3662112200565078&set=a.106275589482108
হাতে চোট পাওয়ার নাটক করছেন রুদ্রনীল ঘোষ image 3
https://archive.vn/QQ8LA
হাতে চোট পাওয়ার নাটক করছেন রুদ্রনীল ঘোষ image 5
https://www.facebook.com/photo/?fbid=3912832055469592&set=a.410256625727170

Fact-check / Verification

হাতে চোট পাওয়ার নাটক করছেন রুদ্রনীল ঘোষ এই দাবিতে শেয়ার হওয়া ছবিটি ফেসবুকে বেশ আলোড়ন তুলেছে। বাংলা সিনেমার অন্যতম সেরা অভিনেতা রুদ্রনীল ঘোষের রাজনৈতিক জীবন বেশ বিতর্কিত। তৃণমূলের ছত্রছায়া থেকে বেরিয়ে গেরুয়া শিবিরে যোগদান করার পর থেকে ওনার অনেক ভক্ত যেমন ওনার উপর রুষ্ট হয়েছে তেমনি কিছু কিছু জন সমর্থনও পেয়েছেন রুদ্র।

রুদ্রনীলের সিনেমার একটি ডায়লগ ‘ধরতে পারবেন না’ বেশ ভাইরাল হয় যখন তিনি বিজেপিতে যোগদান করেন। অনেকেই দাবি করতে থাকেন রুদ্র ভালো অভিনেতা তাই বিজেপিতে যোগদান করেছেন, ঐ দলে অভিনয়টাই সব থেকে বেশি চলে। তৃণমূল ত্যাগ করার পর রুদ্রনীল বিজেপিতে যাবেন কিনা এই নিয়ে সন্দেহ থাকলেও নিজেই সেই সন্দেহের সমাপ্তি ঘটান ভারতীয় জনতা পার্টিতে যুক্ত হয়ে।

আরও পড়ুন – কোভিড যোদ্ধাদের ৫০লক্ষ টাকার বীমা বন্ধ করে দিলো মোদী সরকার?

হাতে চোট পাওয়ার নাটক করছেন রুদ্রনীল ঘোষ -এই দাবিটির সত্যতা কি জানার জন্য আমরা ওনার অফিসিয়াল ফেসবুক পেজে যাই। ৮ই এপ্রিল তিনি ফেসবুক লাইভের মাধ্যমে জানান ভবানীপুর কেন্দ্রের চেতলায় কিছু বন্দুকধারী এসে ওনার প্রতিবাদী মিছিল লক্ষ করে শুরু করে গন্ডগোল। তারা হুমকি দিতে থাকে ‘রুদ্রনীল তোদের বাপ্? বিজেপিকে ভোট দিলে রেপ করে দেব, গুলি করে দেব’। এরপর এই বিক্ষোভকারীরা সিমেন্টের বল, ইট ছুড়তে থাকে রুদ্রনীলের মিছিলকে উদ্দেশ্য করে।

এই কান্ড আর কেউ নয়, বরং কলকাতার মেয়র ফিরহাদ হাকিম ববির পোষা গুন্ডারা করেছে বলে দাবি করেছেন রুদ্রনীল। ওই দিন সকালে সব্জিবাগানে ভোটের প্রচারে বেরিয়ে তাকে ও তার দলের লোকদের হুমকি দিয়েছিলো তৃণমূলের আশ্রিত গুন্ডারা বলেও তিনি জানিয়েছেন এই ফেসবুকে লাইভের ভিডিওতে। চেতলা থানায় এই অতর্কিতে হামলা নিয়ে ডাইরি করেন রুদ্রনীল ঘোষ।

হাতে চোট পাওয়ার নাটক করছেন রুদ্রনীল ঘোষ এই দাবির সাথে দুটি ছবি ছড়িয়েছে। একটিতে রুদ্রকে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সাথে দেখা যাচ্ছে, অন্য ছবিতে এক সাংবাদিকের সাথে ওনার সাক্ষাৎকারের ছবি রয়েছে। এই সূত্র ধরে আমরা অনুসন্ধান করা শুরু করি।

হাতে চোট পাওয়ার নাটক করছেন রুদ্রনীল ঘোষ এই দাবিটি ভুল, কারণ আসলে ওনার বাঁ হাতে চোট লেগেছে

ফেসবুকে কীওয়ার্ড দিয়ে খোঁজার পর প্রথম কলকাতা নামের একটি সংবাদ মাধ্যমের ভিডিও পাই যেখানে দেখা যাচ্ছে রুদ্রনীলের সাক্ষাৎকার নিচ্ছেন এক সাংবাদিক। এই সাক্ষাৎকারের ছবিটিই ছড়িয়েছে ভুল দাবি নিয়ে। রুদ্রনীলের ফেসবুক প্রোফাইল থেকে ভোটের প্রচারের যে ছবি আমরা পেয়েছি সেখানে ওনার ডান হাতে কিছু সুতো বাধা রয়েছে।প্রথম কলকাতার এই সাক্ষাৎকারেও আমরা ওনার হাতে সেই সুতো দেখতে পাই।

হাতে চোট পাওয়ার নাটক করছেন রুদ্রনীল ঘোষ image 6

প্রথম কলকাতার এই সাক্ষাৎকারটিকে প্রথম থেকে দেখলে বোঝা যাবে এটি মোবাইল ক্যামেরায় তোলার জন্য হাত উল্টো দেখাচ্ছে। ভিডিওটিতে রুদ্রনীলের পেছনে বিজেপির কিছু পোস্টার রয়েছে যার লেখাগুলোও উল্টো, বিজেপি লেখাটিও উল্টো রয়েছে তা ভিডিওতে পরিষ্কার দেখা যাচ্ছে।

হাতে চোট পাওয়ার নাটক করছেন রুদ্রনীল ঘোষ image 7
https://www.facebook.com/prothomkolkataa/videos/360398948612141

অর্থাৎ হাতে চোট পাওয়ার নাটক করছেন রুদ্রনীল ঘোষ এই দাবিতে শেয়ার হওয়া ছবিটি আসলে ক্যামেরার উল্টো প্রতিফলন। তাই মনে হচ্ছে ওনার বাঁ হাতে নয়, ডান হাতে ব্যাণ্ডেজ বাধা রয়েছে।

Conclusion

হাতে চোট পাওয়ার নাটক করছেন রুদ্রনীল ঘোষ ফেসবুকে ভাইরাল এই দাবিতে শেয়ার হচ্ছে বিজেপি প্রার্থী রুদ্রনীল ঘোষের ছবি যেখানে ওনার কখনও বাঁ হাতে ব্যাণ্ডেজ বাধা দেখা যাচ্ছে তো কখনও ডান হাতে দেখা যাচ্ছে। কিছু প্রকৃত পক্ষে ডান হাতে ব্যাণ্ডেজ বাধা ছবিটি আসলে ক্যামেরার উল্টোপ্রতিফলনের জন্য সৃষ্টি করেছে বিভ্রান্তির। রুদ্রনীলের বাঁ হতেই চোট লেগেছে।

Result- Misleading

Our sources

Prothom Kolkata video-https://www.facebook.com/prothomkolkataa/videos/360398948612141

Rudanil Ghosh official Facebook post image – https://www.facebook.com/RudranilOfficial/posts/3001967513355972

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Avatar
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular