সোমবার, ডিসেম্বর 6, 2021
সোমবার, ডিসেম্বর 6, 2021
HomeFact Checkশ্রীলঙ্কার অশোক বটিকা থেকে দেবী সীতার বসার পাথর তুলে দেওয়া হলো যোগীর...

শ্রীলঙ্কার অশোক বটিকা থেকে দেবী সীতার বসার পাথর তুলে দেওয়া হলো যোগীর হাতে?

সম্প্রতি ফেসবুকে একটি ভিডিও ভাইরাল হয়েছে যেটি শেয়ার করে দাবি করা হয়েছে শ্রীলঙ্কার (Sri lanka) অশোক বটিকা থেকে দেবী সীতার (Sita) বসার পাথর তুলে দেওয়া হলো যোগীর হাতে। ভিডিওটিতে দেখা যাচ্ছে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী (Yogi Adityanath) সাদরে অভ্যর্থনা জানাচ্ছেন প্লেন থেকে নেমে আসা কিছু পুরোহিতদের, যাদের মধ্যে একজনের হাতে কাচের বাক্সের মধ্যে একটি পাথর রাখা। দাবি করা হয়েছে এই পাথরটিতে অশোক বটিকাটে দেবী সীতা বসতেন।

ফেসবুকে এই ভিডিওটি যথেষ্ট ভাইরাল হয়েছে। এখানে এই ভিডিওর কিছু পোস্টের স্ক্রিনশট দেওয়া হলো।

শ্রীলঙ্কার অশোক বটিকা থেকে দেবী সীতার বসার পাথর তুলে দেওয়া হলো image 3
Courtesy: Milan Das
শ্রীলঙ্কার অশোক বটিকা থেকে দেবী সীতার বসার পাথর তুলে দেওয়া হলো image 4

ফেসবুকের মতই টুইটারেও এই ভিডিওটি শেয়ার হয়েছে। দীপাবলির সময় থেকে এবং তার পরেও এই ভিডিওটি ছড়িয়েছে।

Archive link

Fact check / Verification

উত্তর প্রদেশে বিজেপি সরকার স্থাপিত হওয়ার পর এবং রাম মন্দিরের শিলান্যাসের পর থেকে দীপাবলিতে (Diwali) বিশেষ জাকজমকের ছবি প্রতিবার দেখা যায়। লক্ষ লক্ষ মাটির প্রদীপে সরযূ নদীর ঘাট সেজে ওঠে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) ও আরো বিশেষ নেতামণ্ডলী দীপাবলির উৎসবে সামিল হন। শ্রীরাম ও দেবী সীতাকে (Sita)স্মরণ করে আলোক সজ্জায় সেজে ওঠে উত্তর প্রদেশ। এই দীপাবলির আবহে ছড়িয়েছে ভিডিওটি যেখানে দাবি করা হয়েছে শ্রীলঙ্কার অশোক বটিকা থেকে দেবী সীতার বসার পাথর তুলে দেওয়া হলো যোগীর হাতে। ভিডিওটি কবেকার এবং সেটি এই বছরের দীপাবলির সাথে সম্পর্কিত কিনা জানার জন্য আমরা প্রথমে ভিডিওটিকে কিছু ফ্রেমে ভাগ করে নিয়ে এর আসল উৎস খোজ শুরু করি।

শ্রীলঙ্কার অশোক বটিকা থেকে দেবী সীতার বসার পাথর তুলে দেওয়া হলো image 5

কীফ্রেমের রিভার্স ইমেজ করার পর আমরা Asianet NewsableColobmo Gazette এর লিংক পাই। উত্তর প্রদেশের কুশীনগর এয়ারপোর্টের (Kushinagar Airport) নাম এখানে আমরা দেখি এবং সাথে যে লিংক গুলো আমরা পাই তা খোলার পর জানতে পারি ২০শে অক্টোবর ২০২১ কুশীনগর এয়ারপোর্টে শ্রীলঙ্কা থেকে বৌদ্ধ সন্ন্যাসীদের একটি বিমান নাম এবং বলে রাখা ভালো এই বিমানটি প্রথম যা কুশীনগর এয়ারপোর্টে প্রথমবারের মতো অবতরণ করে। ১০০জন বৌদ্ধ সন্ন্যাসীদের সাথে উপস্থিত ছিলেন পাঁচজন মন্ত্রী। এই বৌদ্ধ সন্নাসিদের মধ্যে শ্রীলঙ্কার চারটি বৌদ্ধ নিকাত – রামান্য, মালবত্তা, অসগিরিয়া ও অমরাপুরার প্রধান সহকারীরাও ছিলেন যারা সাথে করে শ্রীলঙ্কাতে উনিশ শতাব্দীতে আবিষ্কার করা পবিত্র বুদ্ধ প্রস্তরখন্ড সাথে নিয়ে আসেন।

শ্রীলঙ্কার অশোক বটিকা থেকে দেবী সীতার বসার পাথর তুলে দেওয়া হলো image 6
Courtesy: Asinet Newsable

শ্রীলঙ্কার অশোক বটিকা থেকে দেবী সীতার বসার পাথর তুলে দেওয়া হলো যোগীর হাতে – দাবিটি ভুল

এই বছর ২০শে অক্টোবর প্রধানমন্ত্রী মোদি উত্তর প্রদেশের কুশীনগর এয়ারপোর্টে উদ্বোধন করেন। শ্রীলঙ্কা ও ভারতের অন্যান্য স্থান থেকেও বৌদ্ধ সন্ন্যাসীদের আমন্ত্রণ জানানো হয় দুই দেশের মধ্যে শান্তির ধর্ম বৌদ্ধ ধর্মের প্রতি শ্রদ্ধাজ্ঞাপনের মাধ্যমে। গুগলে খোঁজার পর আমরা Times of India এর রিপোর্ট পাই যেখানে আমরা ভাইরাল ভিডিওটিকে দেখি। এয়ারপোর্টে শ্রীলঙ্কার বৌদ্ধ সন্ন্যাসীদের অবর্থনা জানাতে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী আদিত্যনাথ, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, কিরেন রিজ্জু

শ্রীলঙ্কার অশোক বটিকা থেকে দেবী সীতার বসার পাথর তুলে দেওয়া হলো image 7
Courtesy: Times of India

অর্থাৎ উত্তর প্রদেশের কুশীনগর এয়ারপোর্টে শ্রীলঙ্কার বৌদ্ধ সন্ন্যাসীদের আনা পবিত্র বুদ্ধ শিলা মুখ্যমন্ত্রীকে প্রদান করার ভিডিওটি বর্তমানে শ্রীলঙ্কার অশোক বটিকা থেকে দেবী সীতার বসার পাথর তুলে দেওয়া হলো যোগীর হাতে দাবিতে ছড়িয়েছে।

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল শ্রীলঙ্কার অশোক বটিকা থেকে দেবী সীতার বসার পাথর তুলে দেওয়া হলো যোগীর হাতে এই দাবিটি আসলে ভুল।

Result- Misleading content

Our sources

Kiren Rijiju official tweet – https://twitter.com/KirenRijiju/status/1450732125821366273?s=20

Jyotiraditya M. Scindia official tweet – https://twitter.com/JM_Scindia/status/1450746486728249349?s=20

Times of India – https://m.timesofindia.com/city/videos/city/lucknow/up-sri-lankan-flight-welcomed-at-kushinagar-international-airport/videoshow/87166908.cms?mobile=no

Asianet Newsable – https://newsable.asianetnews.com/gallery/top-stories/kushinagar-airport-inaugurated-by-pm-modi-sri-lankan-flight-with-100-buddhist-monks-first-to-land-r19kpi#image2

Colombo Gazette – https://colombogazette.com/2021/10/20/modi-opens-kushinagar-airport-after-arrival-of-first-flight-from-sri-lanka/


কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular