মঙ্গলবার, নভেম্বর 30, 2021
মঙ্গলবার, নভেম্বর 30, 2021
HomeFact Checkশহীদ দিবসের পুরোনো ছবি বিভ্রান্তিকর দাবি নিয়ে ছড়ালো ফেসবুকে

শহীদ দিবসের পুরোনো ছবি বিভ্রান্তিকর দাবি নিয়ে ছড়ালো ফেসবুকে

২১শে জুলাইয়ের শহীদ দিবসের আবহে ফেসবুকে ভিড়ের একটি পোস্ট করে বলা হয়েছে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর আহ্বানে শয়ে শয়ে লোকের জমায়েত হয়েছে শহীদ দিবসের কর্মসূচীতে। বলা হচ্ছে জনগণের এই ধরণের জমায়েত নাকি প্রধানমন্ত্রী মোদী, অমিত শাহ এমনকি তৃণমূল থেকে বিজেপিতে যোগদান করা শুভেন্দু অধিকারীরই জনসভাতেও দেখা যায়নি।

শহীদ দিবসের image 1
শহীদ দিবসের image 2

Fact – check / Verification

বঙ্গের নির্বাচনের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বাংলার অনেক স্থানে জনসভা করেন এবং অধিকাংশ সময় তাদের বলতে শোনা যায় নির্বাচনী প্রচারে এর আগে এত লোক লোকের জমায়েত তারা দেখেননি। এই সময় মঞ্চে দাঁড়িয়ে ক্রমাগত মমতা ব্যানার্জী ও তৃণমূলকে আক্রমণ করেছিলেন মোদী-শাহ। কিন্তু শহীদ দিবসের আবহে যে ছবিটি পোস্ট করা হয়েছে ফেসবুকে তা যেন অন্য কথা বলছে।

গতকাল যে অনুষ্ঠাটি হয়েছিল শহীদ দিবস উপলক্ষে সেখানে সত্যিই এতো লোকের জমায়েত হয়েছিল কিনা জানার জন্য আমরা ছবিটির রিভার্স ইমেজ করি।

এই বছরের শহীদ দিবসের আবহে ছড়ালো পুরোনো ২১শে জুলাইয়ের শহীদ দিবসের কর্মসূচির ছবি

রিভার্স ইমেজ করার পর আমরা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর একটি টুইট লিংক পাই যেখানে এই ছবিটি দেওয়া রয়েছে। টুইটটি করা হয়েছিল ২০১৭ সালের ২১শে জুলাই। ২০১৭ সালে শহীদ দিবস পালিত হয় কলকাতার ধর্মতলায়, রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে তৃণমূল সমর্থকরা ধর্মতলায় এসে ভিড় জমাতে থাকে। ১৯৯৩ সালের ২১শে জুলাই কলকাতার রাইটার্স বিল্ডিং অভিযানের সময় প্রাণ দেন ১৩জন। তাদের বলিদানকে মনে রেখেই পালিত হয় ২১শে জুলাই অমর শহীদ দিবস।

শহীদ দিবসের image 3

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর ২০১৭ সালের ২১শে জুলাইয়ের টুইট থেকে আমরা তৃণমূল কর্মীদের জমায়েতের ছবি ছাড়াও আরও কিছু ছবি পাই। ২০১৭ সালের শহীদ দিবসের মঞ্চে উপস্থিত ছিলেন শুভেন্দু অধিকারী, বাংলার জনপ্রিয় ব্যান্ড ভূমির সৌমিত্র রায়।

মুখ্যমন্ত্রীর ফেসবুক পেজ থেকেও আমরা ২০১৭ সালের শহীদ দিবস পালনের কিছু ছবি পাই। এই দিনের কর্মসূচিতে উপস্থিত ছিলেন মুকুল রায়, পার্থ চট্টোপাধ্যায়, সুব্রত মুখার্জী, ব্রাত্য বসু, শতাব্দী রায়। মঞ্চে অমর ২১শের উপলক্ষে তৃণমূল নেত্রীর সাথে উপস্থিত ছিলেন জনপ্রিয় সংগীত শিল্পী ইন্দ্রনীল সেন, অভিনেত্রী ইন্দ্রানী হালদার, মিমি চক্রবর্তী, দেব।

এই বছর করোনা মহামারীকে মাথায় রেখে কালীঘাট থেকে ভার্চুয়াল সভা করেন তৃণমূল নেত্রী তথা বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। গতকাল সকালে ফেসবুকে পোস্ট করে নেত্রী জানান প্রতিবছর রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে দলে দলে কর্মী, সমর্থকরা এসে যোগদান করে অমর ২১শে জুলাইয়ের সভায়। কিন্তু যেহেতু করোনা এখনও পুরোপুরি শেষ হয়নি তাই এবং এই বছর কোনো জন সভার আয়োজন করা হয়নি। মুখ্যমন্ত্রী অনুরোধ করেছেন তৃণমূল সমর্থকরা যেন দুপুর ২টোর ভার্চুয়াল সভায় যোগদান করে।

করোনা কালে শহীদ দিবসের ভার্চুয়াল সভায় উপস্থিত ছিলেন অভিষেক ব্যানার্জী, মুকুল রায়। অন্যদিকে ভার্চুয়াল সভার শ্রোতা রূপে দেশের অন্যান্য প্রান্ত থেকে বিজেপি বিরোধী দলের রাজনৈতিক নেতা নেত্রীরা উপস্থিত ছিলেন যাদের মধ্যে অন্যতম হলেন উত্তর প্রদেশের সমাজবাদী পার্টির নেত্রী জয়া বচ্চন। এই দিন মুখ্যমন্ত্রী তৃণমূলের সংবাদপত্র জাগো বাংলার মুদ্রিত সংকলনটি ভার্চুয়াল সভায় তুলে ধরেন। ১৩জন শহীদের বেদিতে মালা পরিয়ে শুরু করেন সভা। এই দিনের সভায় মন্যমন্ত্রী বার বার দলীয় সংগঠগুলোকে আরও শক্তিশালী করা, কেন্দ্রে বিজেপি সরকারের বিরুদ্ধে জোটবদ্ধ হয়ে লড়াইয়ের কথা বলেন।

Conclusion

এই বছরের ২১শে জুলাই শহীদ দিবসকে ঘিরে তৃণমূল কর্মী-সমর্থকদের ভিড়ের একটি ছবি পোস্ট করে দাবি করা হয়েছে প্রধানমন্ত্রী ও অমিত শাহের জন সভাতেও এতো ভিড় লক্ষ্য করা যায়নি যা তৃণমূলের শহীদ দিবসের দিন দেখা গেছে। অনুসন্ধানের মাধ্যমে জানতে পারি এই ছবি ২০১৭ সালের অমর ২১শের। এই বছর শহীদ দিবস উপলক্ষ্যে ভার্চুয়াল জনসভা করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

Result- Misplaced context

Our sources

CM Mamata Banerjee’s Tweet- https://twitter.com/MamataOfficial/status/888377952982847488

CM Mamata Banerjee’s Facebook posts- https://www.facebook.com/MamataBanerjeeOfficial/posts/4472935842773722

https://www.facebook.com/MamataBanerjeeOfficial/posts/1514236951976974

https://www.facebook.com/MamataBanerjeeOfficial/posts/4472935842773722

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular