সোমবার, ডিসেম্বর 6, 2021
সোমবার, ডিসেম্বর 6, 2021
HomeFact Checkত্রিপুরা বিক্ষোভের আবহে ভাইরাল হলো উত্তরপ্রদেশের ভিডিও

ত্রিপুরা বিক্ষোভের আবহে ভাইরাল হলো উত্তরপ্রদেশের ভিডিও

সম্প্রতি ত্রিপুরায় মুসলিমদের উপর আক্রমণের আবহে ফেসবুকে একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে সয়ে সয়ে মুসলিম ধর্মাবলম্বীদের বিক্ষোভ করতে দেখা যাচ্ছে। ভিডিওটি শেয়ার করে দাবি করা হয়েছে অত্যাচারের প্রতিবাদে ত্রিপুরার মুসলিমরা একজোট হয়ে প্রতিবাদে নেমেছে ত্রিপুরার কদমতলায়।

ত্রিপুরা বিক্ষোভের আবহে image 1
Courtesy: Abdul Ajiij
ত্রিপুরা বিক্ষোভের আবহে image 2
Courtesy: Koster Sathe Royeche Sukh

ফেসবুকে এই ভিডিওটি বেশ ভাইরাল হয়েছে। ত্রিপুরা বিক্ষোভের আবহে ভাইরাল ভাইরাল এই ভিডিওটিকে এখনো পর্যন্ত প্রায় ৬ হাজার জন দেখেছে।

Fact-check / Verification

কিছুদিন ধরে ত্রিপুরাতে অশান্তির আগুন জ্বলছে। বাংলাদেশে দুর্গাপুজোকে কেন্দ্র করে দুই সম্প্রদায়ের মধ্যে অশান্তির আগুন লাগে। দুর্গাপুজো মণ্ডপে কোরান রাখাকে কেন্দ্র করে অন্যান্য দুর্গাপুজো মণ্ডপ তছনছ করা থেকে শুরু হিন্দুদের বাড়িঘরেও আগুন লাগানোর মতো ঘটনা ঘটেছে। সেই প্রতিবাদের আগুনের আঁচ ত্রিপুরাতেও পৌঁছেছে। বাংলাদেশে দুর্গাপুজোকে ঘিরে সাম্প্রদায়িক দাঙ্গার কারণে ত্রিপুরাতে জায়গায় জায়গায় আন্দোলন চলেছে এবং সেই ধরণের কিছু আন্দোলন মুসলিমদের বাড়িঘরে অগ্নিসংযোগ থেকে শুরু করে ভাঙচুর চলতে থাকে।

ত্রিপুরা বিক্ষোভের আবহে ফেসবুকে যে ভিডিওটি ভাইরাল হয়েছে তা নিয়ে অনুসন্ধান করা শুরু করি। ভিডিওটিকে কিফ্রেমে ভাগ করে নিয়ে রিভার্স ইমেজ করার পর এমন কিছু ভিডিও পাই যেখানে ভাইরাল ভিডিওর কিছু দৃশ্য আমরা খুঁজে পাই।

ত্রিপুরা বিক্ষোভের আবহে image 3
ত্রিপুরা বিক্ষোভের আবহে image 4

ত্রিপুরা বিক্ষোভের আবহে ছড়ালো অপ্রাসঙ্গিক ভিডিও

রিভার্স ইমেজ করার পর আমরা কীওয়ার্ড দ্বারা কিছু এমন ভিডিও খুঁজে পাই যেটি ভাইরাল ভিডিওটির সাথে সম্পর্কিত ছিল। ইউটুউব থেকে আমরা আসল ভিডিওটি খুঁজে পাই যা আসলে উত্তরপ্রদেশের বদায়ুন জেলার। ৯ই মে ২০২১ সালে বদায়ুনের এক মুসলিম ধর্মগুরু হজরত আব্দুল হামিদ মোহম্মদ সেলিম কাদরির মৃত্যুতে ইসলাম ধর্মাবলম্বীরা ও ওনার অনুগামীরা দলবদ্ধ হয়ে ওনার শেষকৃত্যে সামিল হয়েছিল। ভাইরাল এই ভিডিওটি সেই যাত্রার।

ভাইরাল এই ভিডিওটি আমরা Madarsa Khanqah Aaliyah Qadriyah Majeediya Budaun Sharif নামের ভিডিওটিকে SGP Network চ্যানেল দ্বারা ২৯শে সেপ্টেম্বর ২০২১ সালে Janaza Huzoor Tajdare Ahle Sunnat| Janaza Hazrat Saalim Miyan Qadri Budaun| Janaza Peer Salim Miyan শীর্ষক দিয়ে ইউটুউবে আপলোড করে হয়েছিল। এই ভিডিওতে ১৩সেকেন্ডের মাথায় ভাইরাল দৃশ্যটি দেখা যেতে পারে। জানিয়ে রাখি এই চ্যানেলটি উঃ প্রঃ বদায়ুন জেলার একটি মাদ্রাসার। যেখানে আদুল হামিদ কাদরির জীবিতবস্থার ভিডিও ও ওনার শেষকৃত্যের আরও অনেক ভিডিও আপলোড করা হয়েছে।

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ফেসবুকে ত্রিপুরা বিক্ষোভের আবহে ভাইরাল হয়েছে একটি ভিডিওটি যেখানে হাজারো মুসলিমদের একত্রিত হয়ে মিছিল করতে দেখ যাচ্ছে, আসলে এই ভিডিওটি ২০২১ সালের উত্তরপ্রদেশের বদায়ুন জেলার যা বর্তমানে বিভ্রান্তিকর দাবি সমেত ছড়িয়েছে।

Result – Misleading

Our sources

YouTube video

SGP Network

কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular