বৃহস্পতিবার, জুলাই 29, 2021
বৃহস্পতিবার, জুলাই 29, 2021
HomeFact ChecksViralমমতা ব্যানার্জী জলমগ্ন স্থানে দাঁড়িয়ে Yaas সাইক্লোনের ক্ষয়ক্ষতির পর্যবেক্ষণ করছেন? পুরোনো ছবি...

মমতা ব্যানার্জী জলমগ্ন স্থানে দাঁড়িয়ে Yaas সাইক্লোনের ক্ষয়ক্ষতির পর্যবেক্ষণ করছেন? পুরোনো ছবি সাইক্লোনের নামে ফের ছড়ালো

সোশ্যাল মিডিয়াতে বঙ্গের মুখ্যমন্ত্রীর একটি ছবি শেয়ার করে দাবি করা হয়েছে মমতা ব্যানার্জী জলমগ্ন স্থানে দাঁড়িয়ে Yaas সাইক্লোনের ক্ষয়ক্ষতির পর্যবেক্ষণ করছেন এবং ওনার সাথে রয়েছেন ফিরহাদ হাকিমও।

মমতা ব্যানার্জী জলমগ্ন স্থানে দাঁড়িয়ে image 1
https://www.facebook.com/groups/1108970812629489/permalink/1643058695887362/
মমতা ব্যানার্জী জলমগ্ন স্থানে দাঁড়িয়ে image 2
https://www.facebook.com/photo?fbid=361794355504797&set=gm.920211112045567

মমতার এই ছবিটির সাথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হেলিকপ্টারে বসা ছবি দিয়ে বলা হচ্ছে – দেশের প্রধানমন্ত্রী যখন হেলিকপ্টারে চড়ে Yaas সাইক্লোনের পরিস্থিতি দেখছেন তখন মমতা ব্যানার্জী নিজে জলে নেমে বিপর্যয়ের বিরুদ্ধে লড়াই করেছেন।

Fact-check / Verification


গত মাসের ২৫-২৬শে মে বাংলা ও ওড়িশার উপর আছড়ে পরে Yaas সাইক্লোন। সমগ্র বঙ্গে ক্ষয়ক্ষতি না হলেও দক্ষিণবঙ্গে এই সাইক্লোনের প্রকোপ ছিল চোখে পড়ার মতো। পূর্ব মেদিনীপুর, কাকদ্বীপ, গঙ্গাসাগর, সুন্দরবন, দীঘা, শঙ্করপুর প্রভৃতি স্থানে Yaas নিজের শক্তির প্রদর্শন করে গেছে। ফল স্বরূপ ভেঙে পড়ছে বাঁধ, রাস্তা চলে গেছে জলের তলায় এবং গৃহহীন হয়েছেন শতাধিক মানুষ।

বাংলার থেকেও বেশি ক্ষতির মুখে পড়েছে পড়শি রাজ্য ওড়িশা। বালেরস্বর, ধামড়া ও বেশকিছু উপকূলবর্তী এলাকা এই বিপর্যয়ের ফলে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রধানমন্ত্রী যদিও Yaas আসার আগেই সাইক্লোনের ক্ষয়ক্ষতি স্বরূপ আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছিলেন।

আরও পড়ুন: Yaas সাইক্লোন নিয়ে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল ছবি/ভিডিওর সত্যতা যাচাই পড়ুন এখানে

মমতা ব্যানার্জী জলমগ্ন স্থানে দাঁড়িয়ে Yass ঘূর্ণিঝড়ের ফলে কতটা ক্ষতি হয়েছে তা পরিদর্শনে এসেছেন এই দাবিতে যে ছবি ভাইরাল হয়েছে তা দেখে আমাদের সন্দেহ হয় কারণ মমতা বা ফিরহাদ হাকিম কারোর মুখেই মাস্ক নেই। এর পর আমরা মমতার জলমগ্ন স্থানে দাঁড়িয়ে ওই অঞ্চলকে পরিদর্শন করার ছবিটিকে নিয়ে অনুসন্ধান চালাই।

মমতা ব্যানার্জী জলমগ্ন স্থানে দাঁড়িয়ে Yaas সাইক্লোনের ক্ষয়ক্ষতির পর্যবেক্ষণ করেছেন এই নামে ছড়ানো ছবিটি ২০১৭ সালের উত্তরবঙ্গের বন্যার

মমতা ব্যানার্জী জলমগ্ন স্থানে দাঁড়িয়ে Yaas সাইক্লোনের ক্ষয়ক্ষতির পর্যবেক্ষণ করেছেন এই দাবিতে ভাইরাল ছবিটি গুলি খোঁজার পর আমরা মুখ্যমন্ত্রীর ফেসবুকে প্রোফাইলে পাই। ২০১৭ সালের অতি-বর্ষণের ফলে উত্তর ও দক্ষিণবঙ্গে বন্যা হয়। মমতার ফেসবুক প্রোফাইলে এই ছবিটির সাথে আমরা আরো কিছু ছবি পাই বন্যা পরিদর্শনের। ছবিগুলোর ক্যাপশন অনুযায়ী তিনি ২১শে অগাস্ট মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরের বন্যা কবলিত এলাকা পরিদর্শনে যান। আরো বলা হয়েছে তিনি বন্যা কবলিত এলাকায় গিয়ে নিশ্চিত করে এসেছেন যাতে সেখানে দ্রুত ত্রাণ পৌঁছয়, এবং যত শীঘ্র সম্ভব এই বিপর্যয়ের থেকে যেন ওখানকার বাসিন্দাদের উদ্ধার করা হয়।

মমতা ব্যানার্জী জলমগ্ন স্থানে দাঁড়িয়ে image 3

মমতা ব্যানার্জী জলমগ্ন স্থানে দাঁড়িয়ে Yaas সাইক্লোনের ক্ষয়ক্ষতির পর্যবেক্ষণ করেছেন এই দাবি সমেত পোস্ট করা ছবিটি আমরা ZEENEWS News 18 বাংলার রিপোর্টেও পাই। বলা হয়েছে উত্তরবঙ্গে বন্যায় ক্ষতির পরিমান সব থেকে বেশি প্রায়, দেড় কোটির মতো মানুষ আটকে পড়েছে এই বন্যাকবলিত এলাকায় এবং সাথে শোনা যাচ্ছে ত্রাণের সমস্যার কথা। এই অভিযোগে মুখ্যমন্ত্রী নিজে সরেজমিনে ঘুরে দেখেন মালদা ও উত্তর, দক্ষিণ দিনাজপুরের এলাকা। এই দিন তিনি জানান উত্তরবঙ্গে বন্যার জন্য দায়ী কেন্দ্র, কারণ কিছু মাস আগে বিহারের বন্যার জল ছাড়া হয় যার ফলে সমস্ত নিকাশি ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয় এবং ফলস্বরূপ উত্তরবঙ্গে বন্যা। এই দিন তৃণমূল নেত্রী আশ্বাস দিয়েছেন পরিস্থিতি যেমনই হোক না কেন রাজ্যসরকার এই বন্যার মোকাবিলা করবেই।

মমতা ব্যানার্জী জলমগ্ন স্থানে দাঁড়িয়ে image 4
https://bengali.news18.com/amp/news/cm-mamata-banerjee-visited-flood-affected-areas-of-malda-uttar-dinajpur-and-dakshin-dinajpur-districts-of-north-bengal-147380.html

Conclusion

মমতা ব্যানার্জী জলমগ্ন স্থানে দাঁড়িয়ে Yaas সাইক্লোনের ক্ষয়ক্ষতির পর্যবেক্ষণ করেছেন এই দাবিতে মুখ্যমন্ত্রীর যে ছবিটি ছড়িয়েছে তা Yaas সাইক্লোনের সাথে সম্পর্কিত নয়। আমাদের অনুসন্ধানে প্রমাণিত যে এই ছবিটি ২০১৭ সালের বাংলার অতি বর্ষণের ফলে উত্তরবঙ্গে বন্যার সময়ের তোলা।

Result- Misplaced context

Our sources

Mamata Banerjee official Facebook post- https://www.facebook.com/MamataBanerjeeOfficial/posts/1546359888764680

ZEENEWS-https://zeenews.india.com/india/152-dead-1-5-crore-affected-in-bengal-flood-chief-minister-mamata-banerjee-2034986.html

News18 Bangla-https://zeenews.india.com/india/152-dead-1-5-crore-affected-in-bengal-flood-chief-minister-mamata-banerjee-2034986.html

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular