বৃহস্পতিবার, জুলাই 29, 2021
বৃহস্পতিবার, জুলাই 29, 2021
HomeFact ChecksViralমাদক কাণ্ডে আটক পামেলা গোস্বামীর ছবি শিশু পাচারের পুরোনো খবরের সাথে জুড়ে...

মাদক কাণ্ডে আটক পামেলা গোস্বামীর ছবি শিশু পাচারের পুরোনো খবরের সাথে জুড়ে পুনরুজ্জীবিত হলো সোশ্যাল মিডিয়াতে

পশ্চিমবঙ্গে নির্বাচনের দিন যতই এগিয়ে আসছে ততই সোশ্যাল মিডিয়াতে ছড়াচ্ছে নেতা- মন্ত্রীদের নিয়ে খবর। রাজনৈতিক নেতাদের পালা বদলের খবরের সাথে পুরোনো খবরও সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের দৌলতে ‘ভাইরাল’.

সোশ্যাল মিডিয়াতে সম্প্রতি ভাইরাল হয়েছে শিলিগুড়ির বিজেপি নেত্রী জুঁই চৌধুরীকে নিয়ে একটি খবর। Patrika হিন্দি খবর অনুসারে শিশু পাচারকরার দায়ে  শিলিগুড়ি থেকে গ্রেপ্তার করা হয়েছে ভারতীয় জনতা পার্টির জুঁই চৌধুরীকে। এই ছবির সাথে আরও একটি ছবি রয়েছে যেখানে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে এক মহিলার সাথে দেখা গেছে। দাবি করা হয়েছে এই মহিলাটি জুঁই চৌধুরী। 

ফেসবুকে ভাইরাল এই খবরের কিছু লিংক আমরা দিলাম –

টুইটার থেকে পাওয়া এই খবর কিছু লিংক নিচে দেখা যেতে পারে –

Fact check / Verification

বিজেপি নেত্রী জুঁই চৌধুরীর খবরটি ২০১৭ সালের খবর যা বঙ্গের ভোটের আবহে পুনরায় সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে। গুগলে খোঁজার পর ANI, Hindustan Times এর রিপোর্ট অনুসারে ২০১৭ সালে CID দ্বারা শিলিগুড়ির কাছে ভারত-নেপাল বর্ডারের কাছে গ্রেপ্তার হন জুঁই। জানুয়ারি মাস থেকে জুঁইয়ের নামে শিশু পাচারের অভিযোগ পাওয়ার পর থেকে CID অনুসন্ধান শুরু করে এবং অবশেষে অগাস্ট মাসে পুলিশের হাতে আসেন জুঁই। 

শিশু পাচারের সাথে যুক্ত থাকার আশঙ্কা নিয়ে CID র জালে ধরা পড়লেও, তিনি CBI দ্বারা এই অনুসন্ধান চালানোর আর্জি জানান কোর্টে। জুঁই চৌধুরীর গ্রেপ্তারের খবরের সাথে যার ছবি দেওয়া হয়েছে তিনি পামেলা গোস্বামী(Pamela Goswami), জুঁই চৌধুরী নয়। 

রিভার্স ইমেজ করার পর Barni Studio র ইউটুবের লিংক পাই। ভিডিওতে পামেলা গোস্বামীর(Pamela Goswami) পুলিশের হাতে ধরা পড়া, এর পেছনে কি কারণ এবং এই মাদক চক্রে আর কে কে জড়িত রয়েছে তা জানানো হয়েছে।

কলকাতা থেকে গতমাসে ভারতীয় জনতা পার্টির যুব মোর্চার নেত্রী পামেলা গোস্বামীকে(Pamela Goswami) ভর-সন্ধ্যা বেলায় গ্রেপ্তার করে কলকাতা পুলিশ। মূলত কোকেন পাচার করার কারণে গ্রেপ্তার হয়েছেন পামেলা(Pamela Goswami) ও ওনার ছায়া সঙ্গী প্রবীর কুমার দে। এরপর থেকেই ঘুরে যায় বাংলার রাজনীতির মোড় । কার্যত বিপক্ষের তীক্ষ্ণ বানে বিদ্ধ হতে থাকে বঙ্গের বিজেপি দল। যারা বাংলায় পরিবর্তন আনার কথা বলেছে, বাংলাকে ‘সোনার বাংলা’ করে তুলবে বলে রাজনৌতিক মঞ্চ থেকে ঘোষণা করছে তাদেরই এক পরিচিত ও জনপ্রিয় নেত্রী মাদক কাণ্ডে পুলিশের হেফাজতে রয়েছে। 

ভাইরাল ছবিটি আমরা পামেলার(Pamela Goswami) ফেসবুক থেকে পেয়েছি যা তিনি আপলোড করেছেন ৭ই নভেম্বর ২০২০ সালে। The Economics Times, The New Indian Express এর রিপোর্ট থেকে জানা যায় ৫ই নভেম্বর বাংলায় আসবেন গৃহমন্ত্রী অমিত শাহ এবং দুই দিন কাটাবেন। এই সফরে তিনি বাংলার আদিবাসী সম্প্রদায়ের মানুষদের সাথে তাদের সমস্যা, অসুবিধার কথা শুনবেন এবং দুপুরের খাবার খাবেন আদিবাসীদের বাড়িতে। 

Getty image থেকে অমিত শাহের কলকাতা সফরের ছবি আমরা পেয়েছি।

https://www.gettyimages.in/detail/news-photo/union-home-minister-amit-shah-after-end-meet-the-press-back-news-photo/1229501563?adppopup=true&uiloc=thumbnail_more_from_this_event_adp

Conclusion   

কলকাতা থেকে মাদক কাণ্ডে জড়িত পামেলা গোস্বামীর(Pamela Goswami) ছবি ২০১৭ সালের শিশু পাচার চক্রের খবরের সাথে জুড়ে ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়াতে। ২০১৭ সালে শিলিগুড়ি থেকে গ্রেপ্তার হন বিজেপির জুঁই চৌধুরী। সেই আটকের খবরের সাথে ভাইরাল হয়েছে পামেলা গোস্বামীর(Pamela Goswami) ছবি। 

Result – Misleading

Our sources

ANI – https://www.aninews.in/news/national/politics/child-trafficking-case-bjp-leader-juhi-chowdhury-sent-to-12-day-cid-remand/

Getty Image –https://www.gettyimages.in/detail/news-photo/union-home-minister-amit-shah-after-end-meet-the-press-back-news-photo/1229501563?adppopup=true&uiloc=thumbnail_more_from_this_event_adp

The Economics Times- https://economictimes.indiatimes.com/news/politics-and-nation/amit-shah-on-two-day-visit-to-west-bengal-from-november-5-to-have-lunch-with-tribal-refugee-families/articleshow/79045967.cms?from=mdr

Hindustan Times- https://www.hindustantimes.com/india-news/bjp-removes-leader-juhi-chowdhury-arrested-for-alleged-child-trafficking-in-bengal/story-PfEGjT0ywbMKvNOjpZRGiK.html

The New Indian express- https://www.newindianexpress.com/nation/2020/nov/04/eye-on-bengal-polls-shah-arrives-in-stateto-take-stock-of-bjp-organisation-2219418.html

Pamela Goswami Facebook post- https://www.facebook.com/Pamelakolkata/photos/399318018085819

YouTube video- https://www.youtube.com/watch?v=ccYxvxqrS6A

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular