শুক্রবার, এপ্রিল 23, 2021
শুক্রবার, এপ্রিল 23, 2021
HomeFact Checksবিজেপিতে যোগদান করলেন বাংলার মহারাজ?

বিজেপিতে যোগদান করলেন বাংলার মহারাজ?

সৌরভ গাঙ্গুলির মন্তব্য -বিজেপির থেকে দলে যোগদান করার প্রস্তাব পেয়েছেন তিনি যদিও এখনো কোনো সিদ্ধান্ত নিয়ে উঠতে পারেননি কারণ তিনি ম্যাচ নিয়ে ব্যস্ত।

পশ্চিমবঙ্গের বিধানসভা ভোট যতই এগিয়ে আসছে ততই না রকমের রাজনৌতিক খবরে সরগরম হচ্ছে বঙ্গ কেন্দ্রিক খবর। রাজনৈতিক দলের পালা বলদল থেকে শুরু করে তৃণমূল, বিজেপিতে চমকদার মুখের উপস্থিতির মতো চমকপ্রদ বিষয় ঘটছে প্রতিদিন। কিছুদিন আগেও বাংলার রাজনীতি, সংবাদমাধ্যমে চর্চার বিষয়ে ছিলেন মহারাজ সৌরভ গাঙ্গুলী(Saurav Ganguly)। ক্রিকেট বোর্ড BCCI প্রধান রূপে নির্বাচিত হওয়ার পর থেকেই শুরু হয়েছে জল্পনা যে সৌরভও(Saurav Ganguly) এবার বিজেপিতে যোগদান করবেন। এই বছরের শুরুতে বুকে অস্ত্রপ্রচারের খবরে যেভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অমিত শাহকে বিচলিত দেখা গিয়েছিলো তাতে বাংলার বেশির ভাগ মানুষই নিশ্চিত হয়ে গেছিলো যে বাড়ি ফিরে তিনি বিজেপিতে যোগদানের খবরটা হয়তো দেবেন। কিন্তু প্রতিবারের মতো এই বারেও তিনি এই জল্পনার অবসান ঘটিয়েছেন এটা বলে যে তিনি কোনো রাজনৈতিক দলেই যোগদান করবেন না। 

সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে সৌরভ গাঙ্গুলিকে(Saurav Ganguly) নিয়ে কিছু পোস্ট। ABP আনন্দের খবরের ফ্রেমে দেখা যাচ্ছে মহারাজকে। নিচের দিকে সৌরভ গাঙ্গুলির(Saurav Ganguly) মন্তব্য -বিজেপির থেকে দলে যোগদান করার প্রস্তাব পেয়েছেন তিনি যদিও এখনো কোনো সিদ্ধান্ত নিয়ে উঠতে পারেননি কারণ তিনি ম্যাচ নিয়ে ব্যস্ত। 

এর সাথে অন্য একটি পোস্ট ছড়িয়েছে যেখানে বিজেপির একটি পোস্টার তৈরী করা হয়েছে এবং তাতে সৌরভের(Saurav Ganguly) ছবি দিয়ে পাশে লেখা ‘স্বাগতম দাদা’ .

Fact check / Verification 

সৌরভ গাঙ্গুলিকে(Saurav Ganguly) নিয়ে ABP আনন্দের খবরের যে ফ্রেমটি ভাইরাল হয়েছে তা ২০১৩ সালের। ইউটুবে কীওয়ার্ড দ্বারা খোঁজার পর আমরা ABP আনন্দের খবরের লিংকটি পাই। আনন্দবাজার পত্রিকার প্রকাশিত খবরের অনুযায়ী ২০১৩ সালে ক্রিকেটের প্রাক্তন অধিনায়ক বিজেপির তরফ থেকে ভোটে প্রার্থী হওয়ার কথা স্বীকার করেছেন। যদিও এই বিষয়ে কি সিদ্ধান্ত নেবেন তা তিনি কিছু দিনের মধ্যেই জানাবেন বলে খবরের বলা হয়েছে।

২০১৪ সালের লোকসভা নির্বাচনের আগে প্রাক্তন অধিনায়ককে বাংলা থেকে বিজেপির মুখ করার সিদ্ধান্ত নিলেও সেই বিষয়ে কোনো কার্যকরি পদক্ষেপ নেওয়া হয়নি সৌরভের(Saurav Ganguly) তরফ থেকে। আরও বলা হয়েছে পশ্চিমবঙ্গের হয়ে নির্বাচনে না দাঁড়ালেও বিজেপির তরফ থেকে নাকি প্রস্তাব দেওয়া হয়েছিল গুজরাট অথবা দিল্লীর হয়ে ভোটে লড়ার জন্য। গুগল থেকে ২০১৫সালের Inshot এর একটি সংবাদ পাই যেখানে মহারাজা বলেছেন তিনি আপাতত বিজেপিতে যোগদান করছেন না। 

সম্প্রতি বুকে অস্ত্র প্রচারের সময় মোদী ও অমিত শাহ বিদেশ থেকে চিকিৎসক আনার ব্যবস্থাও করেছিলেন সৌরভের(Saurav Ganguly) জন্য। কিন্তু সুস্থ হওয়ার পরেও তার তরফ থেকে কোনও প্রতিক্রিয়া মেলেনি বিজেপিতে তিনি যোগদান করবেন কি না তা নিয়ে। গত বছর তিনি বাংলার গভর্নর জগদ্বীপ ধনখরের সাথে দেখা করতে যান এই সময়েও জল্পনা শুরু হয়েছিল উনি হয়তো রাজ্যপালের সাথে সলা-পরামর্শ করতে গেছেন। কিন্তু রাজ্ ভবন থেকে বেরিয়ে তিনি সাংবাদিক তথা সমগ্র বাংলা বাসীদের জানান রাজ্যপাল দেখা করতে চেয়েছিলেন তাই তিনি গিয়েছিলেন। এই সাক্ষাৎকারের মধ্যে অন্য কিছু খুঁজতে যাওয়া বেকার হবে বলে জানতে পারি TimesNow ANIএর রিপোর্ট থেকে।

অর্থাৎ সোশ্যাল মিডিয়া জুড়ে সৌরভ গাঙ্গুলিকে(Saurav Ganguly) নিয়ে বিজেপিতে যোগদানের যে খবরটি ভাইরাল হয়েছে তা আসলে ২০১৩ সালের। বর্তমানে ভারতীয় জনতা পার্টির তরফ থেকে প্রার্থী হওয়ার কোনো প্রস্তাব তিনি পেয়েছেন কিনা তার সঠিক কোনো খবর নেই এবং এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী মহারাজ সৌরভ গাঙ্গুলি(Saurav Ganguly) বিজেপিতে যোগদান করেননি।

conclusion

সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে ২০১৩ সালের সৌরভ গাঙ্গুলিকে(Saurav Ganguly) নিয়ে ABP আনন্দের খবরের ফ্রেমের পোস্ট। যেখানে তাকে বলতে শোনা গেছে বিজেপি থেকে থেকে দলে যোগদান করার প্রস্তাব পেলেও তিনি এখনই যুক্ত হবেন কিনা তা পরে জানা যাবে। বর্তমানে জল্পনা এটাই যে সৌরভ(Saurav Ganguly) বিজেপিতে যোগদান করবেন। কিন্তু এখনও পর্যন্ত এমন কোনো খবর পাওয়া যায়নি যেখানে এই জল্পনাকে বাস্তব রূপ নিতে দেখা গেছে।

Result- Misplaced Context

Our sources

Inshot- https://inshorts.com/en/news/i-am-not-joining-bjp-sourav-ganguly

TimesNow- https://www.timesnownews.com/sports/cricket/article/is-sourav-ganguly-joining-bjp-bcci-president-reacts-after-west-bengals-governor/700055

ANI- https://twitter.com/ANI/status/1343463914848153602

ABP Ananda- https://www.youtube.com/watch?v=pHV0V4hqabw

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Avatar
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular