বুধবার, ডিসেম্বর 8, 2021
বুধবার, ডিসেম্বর 8, 2021
HomeFact CheckYaas সাইক্লোনের নামে ছড়ালো ঝড়ের পুরোনো ভিডিও

Yaas সাইক্লোনের নামে ছড়ালো ঝড়ের পুরোনো ভিডিও

পশ্চিমবঙ্গ, ওড়িশার উপর চোখ রাঙাচ্ছে Yaas সাইক্লোন আর সেই আবহে ছড়াচ্ছে ঝড় কেন্দ্রিক ভিডিও। সম্প্রতি এমনই একটি ভিডিও আমাদের কাছে এসেছে যা Yaas সাইক্লোনের বলে দাবি করছে।

মারাত্মক ঝড়ের এই ভিডিওতে দেখা যাচ্ছে সারি দিয়ে দাঁড়ানো উঁচু ফ্ল্যাট-বাড়ির এলাকায় আচমকাই ঝড়ের তান্ডব শুরু হয় এবং আচকমাই একটি বিল্ডিংয়ের ছাদের ছাউনি ভেঙ্গে উড়ে চলে যায়।

Fact-check / Verification

Yaas ঘূর্ণিঝড়কে নিয়ে অনেক আগে থেকেই পশ্চিমবঙ্গ সরকার প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করেছে। রাজ্যসরকার থেকে পাড়ায় পাড়ায় আসন্ন ঝড়ের সামনে তৈরী থাকার ব্যবস্থা নিতে শুরু করেছে যেমন বড়ো কোনো গাছ থাকলে তার ডাল কাটা, বিদ্যুতের তারের মেরামতি করা ইত্যাদি। এছাড়াও পর্যাপ্ত পরিমানে পানীয় ও ব্যবহারের জল জমিয়ে রাখা,বাড়ির দরকারি কাগজ, ব্যাংকের নথি ও অন্যান্য দরকারি নথি কাগজ সামলে রাখার কথাও ঘোষণা করা হচ্ছে মাইকে।

গতবছর আম্ফান ঝড়ের অভিজ্ঞতা মাথায় রেখেই রাজ্যসরকার এবং অন্যান্য রাজনৈতিকদল Yaas ঝড়ের মোকাবিলার জন্য তৈরী হয়ে উঠেছে। শুধুমাত্র নিজের ও পরিবারের লোকদের নয়, রাস্তার অবলা প্রাণীদের কথাও মাথায় রাখার কথা বলা হচ্ছে। এখনও বাংলার উপর দিয়ে করোনার প্রকোপ কমেনি তাই যথাযথ করোনা বিধি মেনেই নিজেদের সুরক্ষিত রাখার কথা ঘোষণা করেছে রাজ্যসরকার।

আরও পড়ুন:ফেসবুকে মহঃ সেলিম Yaas সাইক্লোনের আবহে কান্তি গাঙ্গুলির পুরোনো ছবি শেয়ার করলেন

Yaas ঝড়ের আবহে যে ভিডিওটি আমাদের কাছে এসেছে তা কোথাকার ও কোন সময়ের জানার জন্য আমরা অনুসন্ধান শুরু করি। Invid টুলের মাধ্যমে ভিডিওটিকে কিছু ফ্রেমে ভাগ করে নিয়ে আমরা গুগল ও Yandex এ খোঁজ শুরু করি।

Yaas সাইক্লোনের আবহে ঝড়ের যে ভিডিওটি আমাদের কাছে এসেছে তা অনেক আগে থেকেই ইন্টারনেটে উপস্থিত রয়েছে

গুগলে খোঁজার পর তুর্কি ভাষায় প্রকাশিত কিছু ওয়েবসাইট আমরা পাই কিন্তু এই ওয়েবসাইট থেকে ভিডিওটির সঠিক তথ্য পেতে আমরা অসমর্থ হয়।

Yaas সাইক্লোনের image 1

Yandex এর খোঁজার পর আমরা কিছু লিংক পাই যার মধ্যে ছিল কিছু ইনস্টাগ্রামের লিংকও। fottocosmos নামের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে এই মে মাসে ভিডিওটিকে আপলোড করা হয়েছে। এছাড়াও discovery Of Engineer অ্যাকাউন্ট থেকেও এই ভিডিওটি মে মাসের ৫ তারিখে আপলোড করা হয়েছে।

Yaas সাইক্লোনের image 2
https://www.instagram.com/p/CObt7jwDJFT/

fottocosmos অ্যাকাউন্ট থেকে ভিডিওটির ক্যাপশনে HavaForum নামের একটি অ্যাকাউন্টকে ট্যাগ করা হয়েছে এবং ঐ প্রোফাইলে গিয়ে আমরা এই জানতে পারি ভিডিওটি এপ্রিলের ২২ তারিখে আপলোড করা হয়েছিল এবং এখানে লেখা অনুসারে এটি তুরস্কের গাজিয়ানতপের ঘটনা।

Yaas সাইক্লোনের image 3
https://www.instagram.com/p/CN8Fq8LHotN/

কীওয়ার্ড দিয়ে খোঁজার পর Trends Shot নামের ইউটিউবের একটি চ্যানেল থেকে তুরস্কের গাজিয়ানতপ তুরস্কে হ্যারিকেন ঝড়ের খবর পাই যা ঘটেছে এই বছরের এপ্রিল মাসে।

আমাদের অনুসন্ধানের দ্বারা প্রাপ্ত প্রমান অনুসারে আমরা বলতে পারি তুরস্কে হ্যারিকেন ঝড়ের ভিডিওটি Yaas সাইক্লোনের আবহে ফের ভাইরাল হয়েছে।

Conclusion

সোশ্যাল মিডিয়াতে কোনো প্রাকৃতিক দুর্যোগের আগে অনেক পুরোনো, অপ্রাসঙ্গিক ভিডিও, ছবি ভাইরাল হয় ঠিক যেমন এই বারের Yaas ঝড়ের আবহে ভাইরাল হয়েছে তুরস্কের হ্যারিকেন ঝড়ের ভিডিও। Yass ঘূর্ণিঝড়ের আবহে তুরস্কের এই ভিডিওটি বিভ্রান্তিকর দাবি নিয়ে সোশ্যাল মিডিয়াতে ছড়াচ্ছে।

Result- Misleading

Our sources

Instagram profile links- https://www.instagram.com/p/CObt7jwDJFT/ https://www.instagram.com/p/CN8Fq8LHotN/ https://www.instagram.com/p/COfYhBaCUB2/

YouTube link-https://www.youtube.com/watch?v=EvPHJC2E1VM

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular