শনিবার, জুলাই 31, 2021
শনিবার, জুলাই 31, 2021
HomeFact Checksযোগী আদিত্যনাথ রাম মন্দির সংক্রান্ত সমস্ত নথি জনসাধারণের দেখার জন্য দিয়েছেন? সোশ্যাল...

যোগী আদিত্যনাথ রাম মন্দির সংক্রান্ত সমস্ত নথি জনসাধারণের দেখার জন্য দিয়েছেন? সোশ্যাল মিডিয়াতে রাম মন্দির নিয়ে ছড়ালো বিভ্রান্তিকর দাবি

ফেসবুকে কিছু পোস্ট মারফৎ দাবি করা হয়েছে বিরোধীরা উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীকে রাম মন্দির নিয়ে প্রশ্ন করায় যোগী আদিত্যনাথ রাম মন্দির সংক্রান্ত সমস্ত নথি ওয়েবসাইটে আপলোড করে দিয়েছেন।

যোগী আদিত্যনাথ রাম মন্দির সংক্রান্ত image 1
https://www.facebook.com/photo/?fbid=554110922661863&set=gm.2994540197458136
যোগী আদিত্যনাথ রাম মন্দির সংক্রান্ত image 2
https://www.facebook.com/photo?fbid=4410547215656902&set=a.566575886720740
যোগী আদিত্যনাথ রাম মন্দির সংক্রান্ত image 3
https://www.facebook.com/photo?fbid=356409545833471&set=a.113490113458750

এর সাথে আরও বলা হয়েছে এবার উঃ প্রঃ এর কোথাও কোনো মসজিদ তৈরী হওয়ার সময় যদি সেই নির্মাণ সম্পর্কিত কাগজ ঠিকঠাক না থাকে তাহলে যোগীর আদেশে তা ভেঙে দেওয়া হবে বলে জানিয়েছে উঃ প্রঃ সরকার।

Fact-check / Verification

রাম মন্দির ভারত তথা সারা বিশ্বের হিন্দুদের কাছে একটি গুরুত্বপূর্ণ বিষয়। বাবরি মসজিদ ভেঙে তার স্থানে রাম মন্দির নির্মাণ করার সিদ্ধান্তে সিলমোহর পরে ২০১৯ সালের ৫ই অগাস্ট। রামলালার মন্দির প্রতিষ্ঠার রায় ঘোষণা হওয়ায় সেইদিন উত্তরপ্রদেশ ও অযোধ্যা দিনটিকে দীপাবলি হিসেবে পালন করে। ঘরে ঘরে জ্বলে ওঠে প্রদীপ, চারিদিক ভরে ওঠে আলোর রোশনাইতে।

কিন্তু এই রাম মন্দির তৈরী নিয়ে দিল্লীর কেজরিওয়ালের সরকার থেকে দাবি করা হয় মন্দির প্রতিষ্ঠা করতে যে জমির ব্যবহৃত হচ্ছে তাতে রয়েছে জালিয়াতি। আম আদমি পার্টির সাংসদ ও উঃ প্রঃ AAP এর দায়িত্বে থাকা সঞ্জয় সিংহ দাবি করেন অযোধ্যার বিজেপির মেয়র ঋষিকেশ উপাধ্যায় ও ওনার ভাইয়ের ছেলে দ্বীপ নারায়ণ মন্দিরকে বিক্রি করা জমি প্রথমে প্রায় ৩৩লক্ষ তাকে দিয়ে কেনে তার পর মন্দির কর্তৃপক্ষকে সেই একই জমি ১৮.৫কোটি তাকে দিয়ে বিক্রি করেছে।

এরপর থেকেই সোশ্যাল মিডিয়াতে অনেক দাবি উঠতে থাকে রাম মন্দিরের জমি, বিজেপি সরকার ও যোগী সরকারকে নিয়ে।এর মধ্যে আমরা এই দাবিটি খুঁজে পাই যেখানে বলা হয়েছে বিরোধীদের প্রশ্নের উত্তরে যোগী আদিত্যনাথ রাম মন্দির সংক্রান্ত সমস্ত নথি জনসাধারণের দেখার জন্য ওয়েবসাইটে দিয়ে দিয়েছেন।

যোগী আদিত্যনাথ রাম মন্দির সংক্রান্ত কোনো নথি-পত্র কোথাও দেননি, সোশ্যাল মিডিয়াতে মিথ্যে দাবি ছড়িয়েছে রাম মন্দিরকে কেন্দ্র করে

যোগী আদিত্যনাথ রাম মন্দির সংক্রান্ত সব কাগজ বিরোধীদের মুখ বন্ধ করার জন্য ও জনসাধারণের দেখার জন্য দিয়েছেন এই দাবিটি মিথ্যে।প্রথমে আমরা উত্তরপ্রদেশ সরকারের ওয়েবসাইট দেখি কিন্তু সেখানে রাম মন্দির সংক্রান্ত কোনো বিষয়ের কোনো উল্লেখ নেই।

যোগী আদিত্যনাথ রাম মন্দির সংক্রান্ত image 4
https://up.gov.in/

এরপর যোগী আদিত্যনাথের নিজস্ব ওয়েবসাইট দেখি। ওয়েবসাইটে উত্তরপ্রদেশে করোনা টিকাকরণ নিয়ে, টিকার দ্বিতীয় ডোজ নিয়ে প্রকাশিত খবর রয়েছে, কিন্তু কোথাও রাম মন্দিরকে নিয়ে কোনো খবর নেই না মন্দির সংক্রান্ত কোনো কাগজের কোনো হদিস রয়েছে।

http://www.yogiadityanath.in/PaperNewAlbum.aspx

যোগী আদিত্যনাথ রাম মন্দির সংক্রান্ত সব কাগজ ওয়েবসাইটে দিয়েছেন এই দাবীটিকে আরও খতিয়ে দেখার জন্য আমরা রাম মন্দির কর্তৃপক্ষের ওয়েবসাইটে শ্রীরাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র যাই। ১৪ই জুন একটি নোটিশ দেওয়া হয়েছে ওয়েবসাইটে যেখানে মন্দিরের জমি ক্রয়, তার দাম সম্পর্কিত বিষয়ে বলা হয়েছে। ওয়েবসাইট ছাড়াও আমরা মন্দির কর্তৃপক্ষের ফেসবুক পেজ থেকেও মন্দিরের সাধারণ সম্পাদক চম্পক রাই এর একটি ভিডিও পাই যেখানে তিনি মন্দিরের জমি সম্পর্কিত ভাইরাল দাবিকে বিভ্রান্তিকর বলেছেন।

রাম মন্দির কর্তৃপক্ষের অন্যতম সদস্য বিমলেন্দ্র মোহন প্রতাপ মিশ্রর সাথে আমরা যোগাযোগ করি এবং যোগী আদিত্যনাথ রাম মন্দির সংক্রান্ত সমস্ত কাগজ ওয়েবসাইট দিয়েছেন এই দাবিটির বিষয়ে জানতে চাই। তিনি জানান কর্তৃপক্ষ এই ধরণের কোনো কাগজ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীকে দেয়নি। এই দাবিটি ভুয়ো।

এই পোস্টে অন্য একটি দাবি করা হয়েছে যে যখন রাম মন্দির নিয়ে বিরোধীরা প্রশ্ন তুলেছে তখন কোনো মসজিদ নিয়েও উঠতে পারে প্রশ্ন। তাই এবার থেকে কোনো মসজিদের নির্মাণ ও খরচ ,মসজিদের জমি বিষয়কে নিয়ে যদি কোনো প্রশ্ন ওঠে এবং মসজিদের কর্তৃপক্ষ যদি সঠিক কাগজ না দেখতে পারে তাহলে উত্তর প্রদেশ সরকার ওই নির্মাণ ভেঙে দেবে এই ধরণের কোনো সরকারি নির্দেশ আমরা পাইনি।

Conclusion

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ রাম মন্দির সংক্রান্ত সব কাগজ ওয়েবসাইটে দিয়েছেন এই দাবিটিকে নিয়ে অনুসন্ধান করার পর আমরা জানতে পারি এই দাবিটি মিথ্যে। মন্দির কর্তৃপক্ষ এই ধরণের কোনো কাগজ উঃ প্রঃ মুখ্যমন্ত্রী যোগীকে দেয়নি, না মুখ্যমন্ত্রী এই ধরণের কোনো কাগজ কোনো ওয়েবসাইটে আপলোড করেছেন।

Result – False

Our sources

http://www.yogiadityanath.in/

Shri Ram Janmbhoomi Teerth Kshetra

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular