বুধবার, মে 18, 2022
বুধবার, মে 18, 2022

HomeFact Checkউত্তর প্রদেশে নির্বাচনী প্রচারে মোদিকে দেখে Go Back Modi স্লোগান উঠলো? সোশ্যাল...

উত্তর প্রদেশে নির্বাচনী প্রচারে মোদিকে দেখে Go Back Modi স্লোগান উঠলো? সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হলো ভুল ভিডিও

সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উত্তর প্রদেশের বেনারসে যান সেখানে কাশী বিশ্বনাথের পুনঃনির্মিত শিবমন্দির ও নতুন রূপে গড়ে ওঠা বেনারস রেলস্টেশন পরিদর্শনে যান। ওনার এই যাত্রা নিয়ে সোশ্যাল মিডিয়াতে একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে বলা হয়েছে উত্তর প্রদেশে নির্বাচনী প্রচারে মোদিকে দেখে Go Back Modi স্লোগান উঠলো। ভিডিওটিতে দেখা যাচ্ছে প্রধানমন্ত্রী ও উঃ প্রঃ মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ একসাথে হেঁটে চলেছেন এবং তাদের থেকে তফাতে থাকা জনগণ ‘হায় হায় মোদী, মোদি চোর’ স্লোগান দিচ্ছে।

ফেসবুকে এই ভিডিওটিকে তিন হাজারেরও বেশি বার দেখা হয়েছে।

উত্তর প্রদেশে নির্বাচনী প্রচারে মোদিকে দেখে Go Back Modi স্লোগান image 3
Courtesy: Facebook / Saharul Islam Fan club

টুইটারে তৃণমূলের মুখপাত্র রিজ্জু দত্তও এই ভিডিওটি শেয়ার করেছেন।

রিজু দত্তের ট্যুইট ছাড়াও টুইটারে বেশিকিছু জন এই ভিডিওটি শেয়ার করেছে।

Fact check / Verification

উত্তর প্রদেশের নির্বাচনী প্রচারে গিয়ে মোদিকে দেখে Go Back Modi স্লোগান উঠলো এই দাবিটির সত্যতা যাচাই করা শুরু করি। গত ১৩ই ডিসেম্বরে প্রধামনন্ত্রী উত্তর প্রদেশ সফরে যান। প্রথমে কাশী বিশ্বনাথ মন্দিরে তিনি যান, কাশীর মন্দির করিডোর পুনঃনির্মান হওয়ার পর এই প্রথম প্রধানমন্ত্রী কাশীর শিবমন্দির পরিদর্শনে যান। এবং সেখান থেকে পরের দিন রাতের বেলা উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে নিয়ে যান বেনারস রেলস্টেশনে। ওনার রাতের বেলায় মুখ্যমন্ত্রী যোগীকে নিয়ে কাশীর রাস্তায় হেঁটে যাওয়ার ভিডিওটিকে নিয়ে ছড়িয়েছে বিভ্রান্তিকর দাবি। কীওয়ার্ড দিয়ে খোঁজার পর আমরা ABP NEWS, ANI ও প্রধানমন্ত্রীর নিজস্ব ইউটুউব চ্যানেল Narendra Modi থেকে এই ভিডিওটি পাই। কাশী মন্দির দর্শনের সময় ওনাকে ও যোগীকে দেখে জনগণের ভিড় থেকে প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে অভিবাদন মূলক স্লোগান দেওয়া হয়েছিল, ‘Go Back Modi’ স্লোগান নয়।

সোশ্যাল মিডিয়াতে সম্পাদিত ভিডিও ছড়ালো উত্তর প্রদেশে নির্বাচনী প্রচারে মোদিকে দেখে Go Back Modi স্লোগান উঠলোর নামে


মিডিয়া রিপোর্ট ছাড়াও আমরা News18 এর সম্পাদক Aman Chopraর ১৪ই ডিসেম্বরের ট্যুইট পাই। তিনি লিখেছেন – কাশীতে হটাৎ করে মধ্যরাতে প্রধানমন্ত্রী হাটতে শুরু করেন। ওনাকে দেখে জনগণ কতটা উচ্ছসিত তা নিজেই দেখুন।

অর্থাৎ টুইটার ও ফেসবুকে প্রধানমন্ত্রীকে নিয়ে যে ভিডিওটি ভাইরাল হয়েছে উত্তর প্রদেশে নির্বাচনী প্রচারে মোদিকে দেখে Go Back Modi স্লোগান উঠলো তা আসলে সম্পাদিত করা হয়েছে।

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে সোশ্যাল মিডিয়াতে প্রধানমন্ত্রী ও উঃ প্রঃ মুখ্যমন্ত্রী যোগীকে ভাইরাল ভিডিও যেখানে দাবি করা হয়েছে উত্তর প্রদেশে নির্বাচনী প্রচারে মোদিকে দেখে Go Back Modi স্লোগান উঠলো এটি আসলে মিথ্যে। বেনারস সফরে গিয়ে মাঝরাতে কাশীধামের দিকে প্রধানমন্ত্রীকে দেখে জনতা ‘Go Back Modi’ স্লোগান দেয়নি।

Result : False content

Our sources

ABP NEWS – https://www.youtube.com/watch?v=c5KnX2K_gAU

ANI – https://www.youtube.com/watch?v=fblvi71ScD4&t=22s

Narendra Modi YouTube – https://www.youtube.com/watch?v=YXNlcnHIXAA

Tweet – https://twitter.com/AmanChopra_/status/1470627875913191435


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular