সোমবার, মে 23, 2022
সোমবার, মে 23, 2022

HomeFact Checkগরমের ছুটি বাতিল করে ১২ই মে থেকে খুলছে সমস্ত স্কুল ? সোশ্যাল...

গরমের ছুটি বাতিল করে ১২ই মে থেকে খুলছে সমস্ত স্কুল ? সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হলো সম্পাদিত ছবি 

সম্প্রতি আমাদের হোয়াট্সঅ্যাপে (9999499044) একটি নিউজকার্ড, এই কার্ডটিতে নিউজ ১৮ বাংলার লোগো রয়েছে এবং সাথে লেখা রয়েছে ১২ই মে থেকে খুলছে সমস্ত স্কুল, গ্রীষ্মের ছুটি হলো সাময়িক ভাবে স্থগিত। এমনই আদেশ শিক্ষা দপ্তরকে দিয়েছেন মুখ্যমন্ত্রী। নিউজকার্ডটির লেখাটি দেখে বোঝা যাচ্ছে সেটি আলাদা করে লেখা হয়েছে।

১২ই মে থেকে খুলছে সমস্ত স্কুল image 1

 হোয়াট্সঅ্যাপ মেসেজ ছাড়াও আমরা ফেসবুক থেকেও কিছু পোস্ট পাই এই নিউজকার্ডের। 

১২ই মে থেকে খুলছে সমস্ত স্কুল image 2
Courtesy: Facebook / tanu.samanta.16503
১২ই মে থেকে খুলছে সমস্ত স্কুল image 3
Courtesy: Facebook / debojyoti.mukherjee.14

গত মাসের শেষ দিক থেকে বঙ্গে শুরুর হয়েছিল তীব্র তাপপ্রবাহ শুরু হয়েছিল। তাপমাত্রা পারি ৪০এর ঘরে চলে গিয়েছিলো। এই অবস্থায় স্কুল চালানো বিশেষত ছোট বাচ্চাদের গরমে বেশ কষ্ট অনুভব করতে হচ্ছে বলে মুখ্যমন্ত্রী জানান। স্কুলের ছাত্রছাত্রী সমত শিক্ষকদেরও এই কষ্টের হাত থেকে রেহাই দিতে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন ২রা মে থেকে জুনের ১৫ তারিখ পর্যন্ত গরমের ছুটি ঘোষণা করুক শিক্ষা দপ্তর। তবে জুনের কত তারিখ পর্যন্ত গ্রীষ্মাবকাশ থাকবে তা নির্ধারিত করবে পশ্চিমবঙ্গের শিক্ষা পর্ষদ। 

Fact check / Verification 

সত্যিই কি গরমের ছুটি বাতিল করে ১২ই মে থেকে খুলছে সমস্ত স্কুল? এই খবরটির সত্যতা জানার জন্য আমরা প্রথমে নিউজ ১৮ বাংলার আসলে এই ধরণের কোনো খবর সম্প্রচারিত করেছে কিনা জানার জন্য আমরা ইউটুউবে ‘শিক্ষা দপ্তরকে নির্দেশ মুখ্যমন্ত্রীর’ এই কথাটি লিখে খোঁজার পর নিউজ ১৮ বাংলার ২৭শে এপ্রিলের

ভিডিও পাই।

১২ই মে থেকে খুলছে সমস্ত স্কুল image 4
Screenshot of News18Bangla YouTube video

ভিডিওটিতে দেখা যাচ্ছে স্ক্রিনে লেখা আসছে ‘২রা মে থেকে গরমের ছুটি, শিক্ষাদফতরকে নির্দেশ মুখ্যমন্ত্রীর’ . ছাড়াও একটি লক্ষণীয় বিষয়  হোয়াট্সঅ্যাপে যে ছবিটি এসেছে তা লেখার ধরণ অসম্পূর্ণ আলাদা। অর্থাৎ যে ছবিটি আমরা পেয়েছি তা প্রকৃতপক্ষে জাল। 

১২ই মে থেকে খুলছে সমস্ত স্কুল image 5

অন্যদিকে সরকারি স্কুলে ছুটির ঘন্টা বাজলেও বেসরকারি স্কুলগুলো খোলার রাখার সিদ্ধান্ত নিয়েছিল। আনন্দবাজার পত্রিকার ২৯শে এপ্রিলের একটি প্রতিবেদনে বলা হয়েছে সিআইএসসিই বোর্ডের সচিব জেরি অ্যারাথুনের মতে ওনারা পশ্চিমবঙ্গের শিক্ষা পর্ষদ থেকে গরমের ছুটির নির্দেশ পেয়েছেন কিন্তু এখনি গরমের ছুটি ঘোষণা করে স্কুল বন্ধ করা হবে না। সাউথ পয়েন্ট, শ্রীশিক্ষায়তনেই মতো স্কুল গুলো পূর্ব নির্ধারিত নিয়মেই চলবে। 

আমরা পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা পর্ষদের ওয়েবসাইট থেকে রাজ্যে গরমের ছুটির একটি নোটিশ পাই। এখানে বলা হয়েছে দার্জিলিং, কালিম্পঙের মতো পাহাড়ি এলাকা ছাড়া বাকি সব জায়গায় ২রা মে থেকে ১৫ই জুন পর্যন্ত গরমের ছুটি ঘোষণা করা হলো। পাহাড়ি এলাকার স্কুল ছাড়া যে সমস্ত জায়গার স্কুলে একাদশ শ্রেণীর প্রাক্টিক্যাল পরীক্ষা চলছে, সেই সমত স্কুল গুলোকে নির্দেশ দেওয়া হচ্ছে তারা যেন ২রা মের আগেই এই পরীক্ষা শেষ করেন। একাদশ শ্রেণীর পরীক্ষা ও রেজাল্ট কবে প্রকাশিত হবে তা খুব শীঘ্রই জানানো হবে। 

১২ই মে থেকে খুলছে সমস্ত স্কুল image 6
Image taken from WBCHSE

গরমের ছুটি বাতিল করে ১২ই মে থেকে খুলছে সমস্ত স্কুল এই দাবিটি মিথ্যে 

এছাড়াও আমরা কলকাতার উল্টোডাঙা গার্লস স্কুলের সাথে যোগাযোগ করি। এই সরকারি বাংলা স্কুলের শিক্ষিকা উমা মুখোপাধ্যায় জানিয়েছেন এখনো কোনো সরকারি নির্দেশ আসেনি গরমের ছুটি স্থগিত রেখে স্কুল খোলার। 

আমরা পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রকের সাথেও যোগাযোগ করার চেষ্টা করি। গরমের ছুটি বাতিল করে ১২ই মে থেকে খুলছে সমস্ত স্কুল এই এই ধরণের কোনো নির্দেশিকা জারি হয়েছে কিনা জানার জন্য। আমরা মন্ত্রকের তরফ থেকে কোনো উত্তর পেলে আমাদের প্রতিবেদনে তা উল্লেখ করবে। 

জানা গিয়েছে কয়েকদিন আগে কালবৈশাখী হওয়ার কারণে বঙ্গে এখন তাপপ্রবাহ নেই। তাই অনেক স্কুলের অবিভাবকরা স্কুল খোলার দাবি করেন। একেই করোনার কারণে দুটি বছর নষ্ট হয়েছে মোবাইল, ল্যাপটপে অনলাইন ক্লাস করেছে ছাত্রছাত্রীরা। আর যাতে সেই ক্ষতি না হয় তাই স্কুল খুলে দেওয়ার দাবি করা হচ্ছে। এই দাবিতে সোচ্চার হয়ে হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছে বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতি। তাদের মতে ২রা মে থেকে ১৫ই জুন এই দেড়মাস স্কুল বন্ধ থাকলে ছাত্রছাত্রদের শিক্ষার ভবিষ্যৎ সংকটের মুখে পড়তে পারে। তাই বিদ্যালয় গুলো খুলে দেওয়া। 

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে সোশ্যাল মিডিয়াতে গরমের ছুটি বাতিল করে ১২ই মে থেকে খুলছে সমস্ত স্কুল এই দাবিতে নিউজ ১৮ বাংলার যে নিউজ কার্ডটি ভাইরাল হয়েছে তা সম্পাদিত করা। ১২ই মে থেকে স্কুল খোলার কোনো নির্দেশ এখনো আসেনি।

Result: Fabricated content / False

Our Sources

WBCHSE’s notice
Anandabazar Patrika news – https://www.anandabazar.com/west-bengal/kolkata/summer-vacation-may-not-start-from-may-2nd-in-many-private-schools/cid/1341156
News18 Bangla YouTube video – https://www.youtube.com/watch?v=fvoAuNbA4rk
Direct contact with the UGSHS teacher


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular