বৃহস্পতিবার, জুলাই 4, 2024
বৃহস্পতিবার, জুলাই 4, 2024

HomeFact CheckFact Check: এটা কি তাজমহলের নির্মাণ কাজ চলাকালীন অবস্থার ছবি? জানুন আসল...

Fact Check: এটা কি তাজমহলের নির্মাণ কাজ চলাকালীন অবস্থার ছবি? জানুন আসল সত্য়িটা

Claim: এটা তাজমহলের নির্মাণ কাজ চলাকালীন অবস্থার ছবি
Fact: ভাইরাল ছবিটি তাজমহল তৈরির সময়কার নয়। বরং সেটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দ্বারা নির্মিত।

প্রয়াত স্ত্রী মমতাজের স্মৃতির উদ্দেশে ১৬৩১ সাল থেকে ১৬৪৮ সালের মধ্যে আগ্রায় তাজমহল তৈরি করেছিলেন মুঘল সম্রাট শাহজাহান। যা এখন পৃথিবীর সপ্তম আশ্চর্য এবং UNESCO-র ঘোষিত ওয়ার্ল্ড হেরিটেজ সাইটগুলোর মধ্যে একটি। 

এবার সেই তাজমহলের তৈরির সময়ের ছবি ভাইরাল হলো সোশ্যাল মিডিয়ায়। যেখানে দেখা যাচ্ছে স্মৃতি সৌধের চারদিকে কাঠ বা লোহার সাপোর্টও দেওয়া রয়েছে। যেমনটা বড় বড় অট্টালিকা তৈরির সময় দেওয়া হয়ে থাকে এবং নীচে কাজ করছেন শ্রমিকরা। 

Fact Check/ Verification

ভাইরাল ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে ২০২৩ সালের ১০ এপ্রিল NDTV-র ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদন আমাদের নজরে পড়ে, সেখানেও একই ছবি ব্যবহার করা হয়েছিল। প্রতিবেদনটির শিরোনাম ছিল, “”Glimpse Into The Past”: Artist Uses AI To Imagine How Taj Mahal Was Built”। ওই প্রতিবেদন থেকেই জানা যায় যে, ছবিটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দ্বারা তৈরি করেছিলেন Jyo John Mulloor নামের একজন আর্টিস্ট।

সার্চ করলে Jyo John Mulloor-এর অফিসিয়াস ইনস্টাগ্রাম হ্যান্ডেলে ছবিটি খুঁজে পাওয়া যায়। যেটা তিনি ২০২৩ সালের ৪ এপ্রিল পোস্ট করেছিলেন এবং সেখানেও স্পষ্ট ভাবে লিখেছিলেন যে, ছবিটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দ্বারা তৈরি করা হয়েছিল। 

এরপর Hive Moderation Tool-এর সাহায্যে অনুস্ধান করলে, তাতেও ধরা পড়ে যে ছবিট আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI) দ্বারা তৈরি।

প্রসঙ্গত, ১৮১৬ সালের প্রথম ক্যামেরা আবিষ্কার করেছিলেন ফ্রান্সের Joseph Nicéphore Niépce

Conclusion

সুতরাং এখন জলের মতো স্পষ্ট যে, ভাইরাল ছবিটি তাজমহল তৈরির সময়কাের নয়। বরং সেটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দ্বারা নির্মিত।

Result: False

Sources
Report by NDTV, dated April 10, 2023
Post by Jyo John Mulloor, dated April 4, 2023
Hive Moderation Tool

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular