শুক্রবার, সেপ্টেম্বর 27, 2024
শুক্রবার, সেপ্টেম্বর 27, 2024

HomeFact CheckFact Check: দেশের প্রধান বিচারপতির স্ত্রী মুখ্যমন্ত্রীর ‘ব্য়ক্তিগত চিকিৎসকে’র ভাইঝি নন, আরজি...

Fact Check: দেশের প্রধান বিচারপতির স্ত্রী মুখ্যমন্ত্রীর ‘ব্য়ক্তিগত চিকিৎসকে’র ভাইঝি নন, আরজি কর কাণ্ডের আবহে সোশ্যাল মিডিয়ায় ছড়ালো ভুয়ো পোস্ট

Claim: দেশের প্রধান বিচারপতির স্ত্রী কল্পনা দাস নাকি, এ রাজ্য়ের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ব্যক্তিগত চিকিৎসক এসপি দাসের ভাইঝি।  

Fact: সোশ্যাল মিডিয়ায় প্রচারিত দাবিটি ভুয়ো। দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের স্ত্রী কল্পনা দাসের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের ব্যক্তিগত চিকিৎসকের কোনও যোগ নেই।

একদিকে যখন দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে বেঞ্চে কলকাতার আর জি কর মেডিক্য়াল কলেজ ও হাসপাতালে মহিলা চিকিৎসককে ধর্ষণ করে খুনের মামলার শুনানি চলছে, তখন প্রধান বিচারপতি এবং তাঁর স্ত্রীর ছবি সম্বলিত একটি নিউজকার্ড সোশ্যাল মিডিয়ায় খুব ভাইরাল হয়েছে। যেখানে অভিযোগ করা হয়েছে যে, প্রধান বিচারপতির স্ত্রী কল্পনা দাস নাকি, এ রাজ্য়ের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘ব্যক্তিগত চিকিৎসক’ এসপি দাসের ভাইঝি। এখানেই শেষ নয়, আরও দাবি করা হয়েছে যে, তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্য়োপাধ্যায় নাকি প্রধান বিচারপতির সঙ্গে মালয়েশিয়া এবং ব্যাংককে ছুটি কাটিয়েছেন।

ফেসবুকে নিউজকার্ডটি পোস্ট করে একজন লিখেছেন , “বাঙালি তুমি খেলা ধরতে পারনি!!”।

নিউজচেকারের WhatsApp টিপলাইন নম্বরেও (+91 9999499044) একাধিক ব্যবহারকারীর কাছ থেকে একই দাবি এসেছে এবং সেগুলোর সত্যতা যাচাই করার অনুরোধ করা হয়েছে।

এক্স হ্যান্ডেলেও এই ধরনের পোস্ট নজরে এসেছে। যা দেখা যাবে, এখানে এবং এখানে

Fact Check/ Verification

ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করলে বেশ কয়েকটি সংবাদ প্রতিবেদন আমাদের নজরে পড়ে, গত ৯ সেপ্টেম্বর ডেকান হেরাল্ড এবং টাইমস অফ ইন্ডিয়ার ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। পশ্চিমবঙ্গ পুলিশের এক্স পোস্ট সম্বলিত ওই প্রতিবেদনগুলো থেকে জানা যায় যে, রাজ্য পুলিশের তরফে ইতিমধ্যে ভাইরাল পোস্টটিকে ভুয়ো বলে দাবি করা হয়েছে।

ল টুডে-এর অফিসিয়াল এক্স হ্যান্ডেলে আরও একটি পোস্ট আমরা দেখতে পেয়েছি, যেখানে বলা হয়েছে যে, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রি ভাইরাল পোস্টটিকে ভুয়ো এবং  “তথ্যগত ভুল” বলে স্পষ্ট করেছে৷ এমনকী এই ভাইরাল পোস্টের বিরুদ্ধে দিল্লি পুলিশে অভিযোগ জানানো হয়েছে বলেও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রি তার অফিসিয়াল বক্তব্য়ে জানিয়েছে।

এবিপি লাইভ এবং ইন্ডিয়া টিভি নিউজের মতো সংবাদমাধ্য়মগুলোতেও খবরটি প্রকাশিত হয়েছে।

নিউজ চেকারের তরফে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রির সঙ্গে যোগাযাগের চেষ্টা করা হয়েছে। সেখান থেকে কোনও প্রতিক্রিয়া পেলে, এই প্রতিবেদনটি আপডেট করা হবে।

পশ্চিমবঙ্গের নয়, কল্পনা দাস ওড়িশার বাসিন্দা

২০০৭ সালে ক্যান্সারের কারণে প্রথম স্ত্রী রশ্মির প্রয়াণের পর, ২০০৮ সালে কল্পনা দাসকে বিয়ে করেছিলেন দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। তিনিও আইনি পেশার সঙ্গেই যুক্ত এবং ব্রিটিশ কাউন্সিল-সহ বহু নামী সংস্থার জন্য কাজ করেছেন। ২০২৩ সালের মে মাসে, ওড়িশার কটকের জুডিশিয়াল একাডেমিতে ‘ডিজিটাইজেশন, পেপারলেস এবং ই-ইনিশিয়েটিভস’- সংক্রান্ত একটি সেমিনারে ভাষণ দেওয়ার সময় প্রধান বিচারপতি বলেছিলেন যে, ওড়িশার জামাই হিসাবে তিনি খুব গর্বিত বোধ করেন, কারণ তাঁর স্ত্রী কল্পনা দাস ওই রাজ্য়েরই মেয়ে।

Conclusion

সুতরাং এখান থেকেই বোঝা যাচ্ছে যে, সোশ্যাল মিডিয়ায় প্রচারিত দাবিটি ভুয়ো। দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের স্ত্রী কল্পনা দাসের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘ব্যক্তিগত চিকিৎসকে’র কোনও যোগ নেই।

Result: False

Sources
Report by Deccan Herald, Dated September 9, 2024
Report by Times of India, Dated September 9, 2024
Report by ABP Live, Dated September 9, 2024
Report by India TV News, Dated September 10, 2024
X post by Law Today, Dated September 9, 2024 

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Most Popular