শনিবার, আগস্ট 31, 2024
শনিবার, আগস্ট 31, 2024

HomeFact CheckFact Check: ভাইরাল ক্লিপটির সঙ্গে আরজি কর কাণ্ডের কোনও যোগ নেই, এটা...

Fact Check: ভাইরাল ক্লিপটির সঙ্গে আরজি কর কাণ্ডের কোনও যোগ নেই, এটা দু’মাস পুরনো বিশাখাপত্তনমের ভিডিয়ো 

Claim

আরজি কর কাণ্ডে মৃতার বাবা মেয়ের দেহ নিয়ে হাসপাতাল থেকে বের হচ্ছেন।

Fact

ভাইরাল ভিডিয়োর একটি কি-ফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে, ২০২৪ সালের পয়লা জুন Dainik Bhaskar ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদন আমাদের নজরে পড়ে। যেখানে ভাইরাল ভিডিয়োর সঙ্গে সম্পর্কিত দৃশ্য দেখতে পাওয়া যায়। 

ওই প্রতিবেদন থেকে জানা যায় যে, বিশাখাপত্তনমের জালোরের ফাতেহ রয়্যাল রেসিডেন্ট কলোনির বাসিন্দা প্রবীণ হেমতা। যিনি পেশায় একজন প্রসাধনী দ্রব্য়ের ব্যবসায়ী। গত ২৯ মে দোকান থেকে বাড়ি ফেরার পথে পথ দুর্ঘটনার শিকার হয়েছিলেন তাঁর ছেলে বিপিন মেহতা। মাথায় গুরুতর চো-সহ হাসপাতালে তাঁকে ভর্তি করা হয়েছিল। কিন্তু পয়লা জুন তিনি মারা গিয়েছিলেন। কিন্তু ছেলের মৃত্য়ু শোককে দূরে শরিয়ে রেখে সমাজের কাজে এগিয়ে এসেছিলেন প্রবীন মেহতা এবং তাঁর স্ত্রী উষা মেহতা। ছেলের দেহদান করেছিলেন তাঁরা। মেহতা দম্পতির এই মহান পদক্ষেপকে সম্মান জানিয়ে বিশাখাপত্তনম হাসপাতালের কর্মীরা তাঁদের ‘গার্ড অফ অনার’ দিয়েছিলেন। প্রতিবেদনে যে ভিডিয়োটি রয়েছে সেখানে হাসপাতালের নামটি দেখতে পাওয়া যায়, ‘Pinnacle Hospital’।

ভাইরাল ভিডিয়ো সম্বলিত এবং একই তথ্য সহযোগে একটি প্রতিবেদন প্রকাশ করেছিল, News18’s ওয়েবসাই।

এখান থেকেই স্পষ্ট যে ভাইরাল ভিডিয়োটি দু’মাস পুরনো এবং বিশাখাপত্তনমের। কোনও ভাবেই আরজি কর কাণ্ডের সঙ্গে ভিডিয়োটির যোগ নেই।

Result: False

Sources
Article published by dainik bhaskar on 1st june 2024
Article published by news18 on 2nd june 2024

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Most Popular