মঙ্গলবার, মে 17, 2022
মঙ্গলবার, মে 17, 2022

HomeFact Checkসোশ্যাল মিডিয়াতে জেরুজালেমের নামে মেক্সিকোর Illusionate Christmas উৎসবের ছবি ছড়ালো

সোশ্যাল মিডিয়াতে জেরুজালেমের নামে মেক্সিকোর Illusionate Christmas উৎসবের ছবি ছড়ালো

সম্প্রতি কলকাতার পার্কস্ট্রিটে বড়দিনের উপলক্ষে লোক জমায়েতের বিষয়টি কলকাতা বাসীদের কপালে ভাঁজ ফেলেছে এবং সেই আবহে ফেসবুকে একটি পোস্টকার্ড ভাইরাল হয়েছে যেখানে সুসজ্জিত ক্রিস্টমাস ট্রির ছবি দিয়ে বলা হয়েছে এটি বেথলেহেম জেরুজালেমের ছবি এবং পাশে রয়েছে পার্কস্ট্রিটের জনারণ্যে ছবি। দুটি ছবি শেয়ার করে বলে হয়েছে যীশুখৃষ্টের জন্মস্থানে যত না ভিড় তার থেকে বেশি ভিড় কলকাতার পার্কস্ট্রিটে। হিন্দুরা নিজের উৎসবের থেকে অন্য ধর্মের উৎসব পালনে মেতে উঠেছে।

জেরুজালেমের নামে মেক্সিকোর Illusionate Christmas image 2
Courtesy: Facebook / Ripon Das
জেরুজালেমের নামে মেক্সিকোর Illusionate Christmas image 3
Courtesy: Facebook / Banglar Kotha

Fact check / Verification

বড়দিনের আবহে সোশ্যাল মিডিয়াতে খ্রীষ্টের জন্মস্থান বেথলেহেম জেরুজালেম ও কলকাতার পার্কস্ট্রিট নিয়ে লেখা রয়েছে তা পড়ার চেষ্টা করি। লাল বোর্ডে Guadalajara লেখা রয়েছে এবং গুগলে খোঁজার পর জানতে পারি এটি মেক্সিকোতে অবস্থিত।

জেরুজালেমের নামে মেক্সিকোর Illusionate Christmas image 4

এরপর আমরা ছবিটির গুগল রিভার্স ইমেজ সার্চ করি। Expo Guadalajara নামের একটি ফেসবুকে পেজের লিংক পাই যেখানে এই ছবিটি ১১ই ডিসেম্বরে দেওয়া হয়েছে। পেজটির ঠিকানা রয়েছে মেক্সিকো। ক্রিস্টমাস ট্রির ছবিটি পোস্ট করে মক্সিটসি ভাষায় ছবিটির সম্পর্কে লেখা হয়েছে যার ইংরেজি তর্জমা করলে দাঁড়ায় গুয়াদালাজারা যেটি মেক্সিকোতে অবস্থিত সেখানে Plaza de la Liberación এ এই বিশাল ক্রিস্টমাস গাছটি স্থাপন করা হয়েছে ৬ই ডিসেম্বর ২০২১ এবং এটি একমাস থাকবে, ২০২২ এর ৬ই জানুয়ারি পর্যন্ত এবং একে বলা হয় মায়াময় ক্রিস্টমাস উৎসব(Illusionate Christmas Festival)। ২৫শে ডিসেম্বরের আগে এই উৎসবটিও বেশ জাকজমক নিয়ে পালন করা হয়। এই উৎসবকে ঘিরে বেশকিছু প্রতিযোগিতামূলক অনুষ্ঠান চলে যেমন নাচ, গান, নাটক পরিবেশনের মতো আরো বেশ কিছু বিনোদনমূলক অনুষ্ঠানে সামিল হয় গুয়াদালাজারার মানুষরা।

জেরুজালেমের নামে মেক্সিকোর Illusionate Christmas image 5
Mobile screenshot

সোশ্যাল মিডিয়াতে জেরুজালেমের নামে মেক্সিকোর Illusionate Christmas উৎসবের ছবি ভাইরাল

এই ছবিটি যে চিত্রগ্রাহক তুলেছেন তার ইনস্টাগ্রাম প্রোফাইলের লিংক আমরা পাই। যিনি ৮ই ডিসেম্বর এই ছবিটি ওনার ইনস্টাগ্রাম প্রোফাইলে দেন, এখানে আমরা জেরুজালেমের নামে ছড়ানো মেক্সিকোর ক্রিস্টমাস ট্রির আরো বেশকিছু ছবি পাই।

জেরুজালেমের নামে মেক্সিকোর Illusionate Christmas image 6
Courtesy: Instagram / Ismael Ramírez

অর্থাৎ কলকাতার পার্কস্ট্রিটে বড়দিনের উৎসবের ভিড় করা লোকজনের ছবির সাথে যিশুখ্রিস্টের জন্মস্থান জেরুজালেমের নাম যে ছবিটি ভাইরাল হয়েছে সেটি আসলে মেক্সিকোর গুয়াদালাজারার ২৫শে ডিসেম্বরের আগের Illusionate Christmas উৎসবের ছবি। যদিও পার্কস্ট্রিটের এই ছবিটি কোন বছরের তা আমরা যাচাই করিনি।

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ফেসবুকে কলকাতায় বড়োদিনের উৎসবে পার্কস্ট্রিটে লোকারণ্যের ছবির সাথে যিশুখ্রিস্টের জন্মস্থান জেরুজালেমের নামে মেক্সিকোর ছবি দেওয়া হয়েছে।যেখানে একটি বিশাল সুসজ্জিত ক্রিস্টমাস ট্রির ছবি দেওয়া হয়েছে যা আসলে মেক্সিকোর Illusionate Christmas উৎসবের ছবি।

Result : Misplaced Context

Our sources

Facebook Page –

https://www.facebook.com/expo.guadalajara.1/photos/4912126732185213

Instagram Profile – https://www.instagram.com/ismaelramir3z/

Arout – https://www.arout.net/christmas-comes-to-guadalajara/


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular