সোমবার, আগস্ট 8, 2022
সোমবার, আগস্ট 8, 2022

HomeFact Check UPSC ২০২১এর চতুর্থ স্থানও অধিকার করেছেন একজন নারী? সোশ্যাল মিডিয়াতে ছড়ালো বিভ্রান্তিকর...

 UPSC ২০২১এর চতুর্থ স্থানও অধিকার করেছেন একজন নারী? সোশ্যাল মিডিয়াতে ছড়ালো বিভ্রান্তিকর দাবি 

৩০শে মে UPSC ২০২১ সালের ফল প্রকাশিত হওয়ার পর সোশ্যাল মিডিয়াতে সিভিল সার্ভিস পরীক্ষার শীর্ষস্থানাধিকারীদের উদ্দেশ্যে অভিনন্দন বার্তার বন্যা বয়ে যায়। বিশেষত এই বার্তার মধ্যে কোনোটিতে দেখা গিয়েছে UPSC ২০২১ সালে প্রথম থেকে চতুর্থ স্থানে থাকা মেয়েদের অভিনন্দন জানাতে। 

বেশকিছু ভেরিফায়েড টুইটার হ্যান্ডেল থেকেও এই ধরণের পোস্ট করা দাবি করা হয়েছে যে UPSC ২০২১ সালে প্রথম, দ্বিতীয়, তৃতীয়,ও চতুর্থ স্থান দখল করেছে মেয়েরা। 

UPSC ২০২১এর চতুর্থ স্থানও অধিকার করেছেন একজন নারী image 1
Screenshot of Tweet by @Somesh_IAS
UPSC ২০২১এর চতুর্থ স্থানও অধিকার করেছেন একজন নারী image 2
Screenshot of Tweet by @sonal_mansingh
UPSC ২০২১এর চতুর্থ স্থানও অধিকার করেছেন একজন নারী image 3
Screenshot of Tweet by @GauravVirendraA
UPSC ২০২১এর চতুর্থ স্থানও অধিকার করেছেন একজন নারী image 4
Screenshot of Tweet by @dnetta

শুধুমাত্র সোশ্যাল মেয়েতে নয়  Economic Times, Jagran Josh, News18 এর রিপোর্টেও বলা হয়েছে যে UPSC ২০২১ সালের পরীক্ষায় চতুর্থ স্থানেও রয়েছেন একজন নারী নাম, ঐশ্বর্য ভার্মা। UPSC পরীক্ষায় যারা উত্তীর্ণ হয় তারা ভারতের বেশ সম্মানজনক পদের পেশায় নিযুক্ত হয়, যেমন IAS অফিসার, পুলিশ আধিকারিক,বৈদেশিক আধিকারিক। এই বছর ৬৮৫জন এই পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। 

Fact check / Verification 

UPSC ২০২১এর চতুর্থ স্থানও অধিকার করেছেন একজন নারী এই দাবিটি সত্যি কিনা জানার জন্য ‘Aishwarya Verma UPSC’ কীওয়ার্ড দ্বারা গুগলে খোঁজার পর আমরা  Times of Indiaর ৩১মে ২০২২ সালের রিপোর্টের প্রধান লাইন ‘Ujjain’s Aishwarya Verma is UPSC topper among men’. রিপোর্টে বলা হয়েছে UPSC ২০২১ সালের পুরুষদের মধ্যে প্রথম হয়েছেন ইন্দোরের ঐশ্বর্য ভার্মা। এই রিপোর্টে যে ছবিটি দেওয়া হয়েছে তাকেই ঐশ্বর্য ভার্মা বলা হচ্ছে। 

UPSC ২০২১এর চতুর্থ স্থানও অধিকার করেছেন একজন নারী image 6

আরো পড়ুন: UPSCতে শীর্ষস্থানাধিকারী শ্রুতি শর্মার নামে জাল টুইটার অ্যাকাউন্ট ছড়ালো বিভ্রান্তি 

রিপোর্ট অনুসারে ঐশ্বর্য বর্তমানে তার পরিবারের সাথে উত্তরপ্রদেশের বারেলিতে রয়েছেন। ওনার বাবা পেশায় একজন ব্যাঙ্ককর্মী।নিজের সাফল্যের সব টুকুই উৎসর্গ করেছেন নিজের মা-বাবার প্রতি। নিজের বন্ধু -বান্ধবদের সম্পর্কে বলতে গিয়ে ঐশ্বর্য বলেছেন তার বন্ধুরা সর্বদা তাকে সমর্থন জানাতো এবং কোনো পরীক্ষা বা ইন্টারভিউয়ের আগে ওনার মনোবল বাড়াতে সাহায্য করতো। UPSC ২০২২ সালের চতুর্থ স্থানাধিকারী ঐশ্বর্য  ভোপালের নিমুচ, কাটনী ও উজ্জয়নী থেকে সচলের পড়াশুনা শেষ করেছেন এবং ২০১৭ সালে উত্তরাখন্ডের পান্থ নগর কৃষি ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে BE পড়েছেন। 

UPSC ২০২১এর চতুর্থ স্থানও অধিকার করেছেন একজন নারী image 5
Screengrab from Times Of India website

অনুসন্ধানের সময় আমরা AajTak এর ৩০শে মেএকটি রিপোর্ট পাই। এখানে তিনি বলেছেন যে ওনার এই নামের জন্য ছেলেবেলা থেকে বেশ সমস্যার সম্মুখীন হতে হয়েছে। ঐশ্বর্য জানিয়েছেন হিন্দিতে যেহেতু কেউ নামটি বিশেষত মেয়েদের ক্ষেত্রে ব্যবহৃত হয় তাই অনেকে তাকে তার এই নাম নিয়ে ব্যঙ্গ করতো। 

এছাড়া আমরা ‘Aishwarya Verma upsc interview’ কীওয়ার্ড দ্বারা খোঁজার পর NTTV BHARAT এর ইউটুউব লিংক পাই যেখানে ‘পুরুষ’ঐশ্বর্যকে বলতে শোনা যাচ্ছে কিভাবে তিনি UPSC ২০২১ এর প্রস্তুতি নিয়েছিলেন। 

UPSC ২০২১এর চতুর্থ স্থানও অধিকার করেছেন একজন নারী image 6
Screenshot of YouTube video by NTTV BHARAT

Newschecker Englishবসুধা বেরির প্রকাশিত ফ্যাক্ট-চেকের অনুবাদ এই প্রতিদবেদনটি 

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে সোশ্যাল মিডিয়াতে UPSC ২০২১ সালের ফলাফ প্রকাশিত হওয়ার পর চতুর্থ স্থানে থাকা ঐশ্বর্য ভার্মাকে একজন মেয়ে বলে দাবি করা হয়েছিল যা সম্পূর্ণ ভুল। বাস্তবে তিনি আসলে একজন পুরুষ।

Result: Partially False/Misleading 

Our sources

Report By Times of India On May 31, 2022
Report By Aaj Tak On May 30, 2022
YouTube Video By NTTV BHARAT On May 31, 2022


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular