বুধবার, জানুয়ারী 19, 2022
বুধবার, জানুয়ারী 19, 2022
HomeFact CheckMISSIONARIES OF CHARITYর সমস্ত ভারতীয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করেছে কেন্দ্র? মুখ্যমন্ত্রী মমতা...

MISSIONARIES OF CHARITYর সমস্ত ভারতীয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করেছে কেন্দ্র? মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী ট্যুইট করলেন বিভ্রান্তিকর তথ্য

গতকাল থেকে বঙ্গের মুখ্যমন্ত্রীর ট্যুইট ঘিরে তরজা শুরু হয়েছে কারণ মমতা বন্ধ্যোপাধ্যায় গতকাল ট্যুইটে লিখেছেন MISSIONARIES OF CHARITYর সমস্ত ভারতীয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করেছে কেন্দ্র সরকার। চ্যারিটির ২২ হাজার কর্মী ও রোগীরা বিনা ওষুধে ও অভুক্ত থাকবে। আইন সর্বাগ্রে, মানবিক প্রচেষ্টার সাথে আপস করা উচিত নয়।

মুখ্যমন্ত্রী ছাড়াও সূর্য্যকান্ত মিশ্রও একই ট্যুইট করেছেন ২৭শে ডিসেম্বরে

আনন্দবাজার পত্রিকা, নিউজ ১৮ বাংলা, Times of India থেকেও এই বিষয়টি নিয়ে খবর প্রকাশ করা হয়েছে। নিউজ ১৮ বাংলার রিপোর্টে বলা হয়েছে MISSIONARIES OF CHARITYর সমস্ত ভারতীয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করেছে কেন্দ্র সরকার, যদিও এর পেছনে সঠিক কি কারণ রয়েছে তা এখনো পর্যন্ত জানা যায়নি। মিশনারি অফ চ্যারিটির পক্ষ থেকেও নাকি এই কথা স্বীকার করে নেওয়া হয়েছে। তাদের অধীনে থাকা ২২ হাজার রোগী এখন সমস্যায় ভুগছে, এমনকি এই প্রতিষ্ঠান থেকে যেসব সামাজিক কল্যানমূলক কাজ হয় তাও ব্যাহত হয়েছে।

MISSIONARIES OF CHARITYর সমস্ত ভারতীয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করেছে কেন্দ্র image 1
Courtesy: Facebook / News18 Bangla

Fact check / Verification

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর ট্যুইটে করা দাবি MISSIONARIES OF CHARITYর সমস্ত ভারতীয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করেছে কেন্দ্র এই ঘটনাটির সত্যতা জানার জন্য আমরা প্রথমে অনুসন্ধান করি স্বরাষ্ট্র মন্ত্রক থেকে এই ধরণের কোনো নির্দেশিকা এসেছে কিনা। এই পর্যায়ে আমরা Press Information Bureau র ২৭শে ডিসেম্বরের একটি প্রেস নোট পাই। বলা হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে মিশনারিজ অফ চ্যারিটির কোনো ব্যাঙ্কের অ্যাকাউন্ট বন্ধ করা বা আটকে রাখার নির্দেশ দেওয়া হয়নি। মিশনারিজ অফ চ্যারিটি তাদের State Bank of India র অ্যাকাউন্টটি বন্ধ করার জন্য নিজেরাই আবেদন করেছে। বৈদেশিক অনুদান নিয়ন্ত্রণ আইন (Foreign Contribution Regulation Act) এর আওতায় পুনর্নবীকরণ আবেদনটি (Renewal Application) খারিজ হয়েছে ২৫শে ডিসেম্বরে কারণ সেটি FCRA ২০১০ ও FCRA ২০১১ আইনের প্রয়োজনীয় শর্তাবলী পূরণে ব্যর্থ হয়েছে। প্রেস নোটটি বাংলায় দেওয়া হলো।

MISSIONARIES OF CHARITYর সমস্ত ভারতীয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করেছে কেন্দ্র image 2
Courtesy: PIB

MISSIONARIES OF CHARITYর সমস্ত ভারতীয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করেছে কেন্দ্র দাবিটি বিভ্রান্তিকর

PIB ছাড়াও আমরা IndiaTodayNDTVANIর প্রকাশিত রিপোর্ট পাই। মাদার টেরেসার মিশনারিজ অফ চ্যারিটির প্রবক্তা সুনিতা কুমার জানিয়েছেন সংস্থার তরফ থেকে ব্যাঙ্কের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে এই ধরণের কোনো কথা বলা হয়নি, মিশনারিজ অফ চ্যারিটির সমস্ত অ্যাকাউন্ট সঠিক ভাবে কাজ করছে।

MISSIONARIES OF CHARITYর সমস্ত ভারতীয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করেছে কেন্দ্র image 3
Courtesy: NDTV

টুইটার থেকে আমরা MISSIONARIES OF CHARITYর একটি বিজ্ঞপ্তি পাই ২৭শে ডিসেম্বরের , যেখানে বলা হয়েছে বৈদেশিক অনুদান নিয়ন্ত্রণ আইন (FCRA )আওতায় পুনর্নবীকরণ বা রেজিস্ট্রেশন রদ হয়নি। FCRA আওতায় পুনর্নবীকরণ আবেদনটি খারিজ হয়েছে মাত্র। মিশনারিজ অফ চ্যারিটির কোনো ভারতীয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ বা আটকানো হয়নি স্বরাষ্ট্র মন্ত্রকের থেকে।

MISSIONARIES OF CHARITYর সমস্ত ভারতীয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করেছে কেন্দ্র image 7
Courtesy: Twitter @iindrojit

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর ট্যুইট অনুসারে MISSIONARIES OF CHARITYর সমস্ত ভারতীয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করেছে কেন্দ্র এই দাবিটি বিভ্রান্তিকর। FCRA আওতায় পুনর্নবীকরণ আবেদনটি খারিজ হয়েছে শুধু।

Result : Misleading

Our Sources

ANI – https://www.aninews.in/news/national/politics/mha-refuses-to-renew-fcra-license-of-missionaries-of-charity-denies-freezing-its-bank-accounts20211227201417/

NDTV – https://www.ndtv.com/india-news/mother-teresas-india-charity-barred-from-overseas-funds-foreign-media-2675104

IndiaToday – https://www.indiatoday.in/india/story/centre-froze-missionaries-of-charity-bank-accounts-mamata-banerjee-1892816-2021-12-27

PIB – https://pib.gov.in/PressReleasePage.aspx?PRID=1785580

Tweet – https://twitter.com/iindrojit/status/1475456690522779650?s=20


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular