বুধবার, অক্টোবর 5, 2022
বুধবার, অক্টোবর 5, 2022

HomeFact Checkফের আসতে চলেছে ঘূর্ণিঝড় নিসর্গ - বিভ্রান্তিকর বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়াতে...

ফের আসতে চলেছে ঘূর্ণিঝড় নিসর্গ – বিভ্রান্তিকর বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল এই দাবি

দাবি: আমপানের  রেশ কাটতে না কাটতেই সোশ্যাল মিডিয়া আবারো সরগরম হয়ে উঠলো ‘আসন্ন’ ঘূর্ণি ঝড় নিয়ে।  ফেইসবুক জুড়ে বেশ কিছু ভিডিও আপলোড ও শেয়ার করা হয়েছে এই ‘নিসর্গ’ ঘূর্ণি ঝড়কে নিয়ে।  দাবি করা হচ্ছে যে আমপানের পর পরবর্তী ঘূর্ণিঝড় আসতে চলেছে নিসর্গ।  কিন্তু এই ঝড় নিয়ে বেশ দ্বন্ধ তৈরী হয়েছে কারণ ভিডিওর কোথাও বলা হচ্ছে আমপানের পরেই আবার আছড়ে পড়বে নির্সগ, আবার কোথাও বলা হয়েছে এই ঝড় কবে কোথায় আসবে তা নিয়ে কোনো স্পষ্ট বার্তা এখনো পাওয়া যায়নি।  

বিশ্লেষণ: ঘূর্ণিঝড়ের ভয়াল রূপটি সম্প্রতি উপলব্ধি করেছে পশ্চিম বাংলা ও ওড়িশা।  তবে বাংলায় এর আগে ঝড়ের এমন বিভীষিকাময় রূপ দেখেছে কিনা তা বলা মুশকিল। এর আগে ফনি, আয়লা, বুলবুলি, ঘূর্ণিঝড় গুলো মতো এতটা শক্তিশালী ছিল না।  কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার  সবকিছু লণ্ডভণ্ড করে দিয়েছে এই ঘূর্ণিঝড়।  শক্ত গুঁড়ির গাছ এমন ভাবে মাটি থেকে উপড়ে গেছে যেন কেউ ইচ্ছাকৃত ভাবে গাছের ক্ষতি করেছে মনে হচ্ছে।  বহু ধানের জমি, ফসলের জমি ও ফসল নষ্ট করে দিয়েছে আমপান।  কলকাতা শহরের মতো সুবিন্যস্ত জায়গায় এই ঘূর্ণিঝড় তার তান্ডবলীলার সাক্ষী স্বরূপ রেখে গেছে হাজার হাজার মৃত গাছেদের সারি, নষ্ট হয়েগেছে রাস্তার পাশে  থাকা লাইটপোস্ট, বিদ্যুতের তার।  

এই অবস্থার মধ্যে আবার নতুন একটি ঘূর্ণিঝড়, সোশ্যাল মিডিয়ায় নতুন ভাইরাল হওয়া এই দাবি ভীতির সূচনা করেছে।  আমরা এই নিসর্গর সম্পর্কে জানার জন্য কলকাতা আলিপুর ও দিল্লীর হাওয়া অফিসের ওয়েবসাইটে খোঁজ করি।  নিসর্গের নাম উল্লেখ করা আছে দিল্লীর মৌসম ভবনের প্রেস রিলিজে।  এখানে যদিও এখন আমপানের পরবর্তী ঝড় রূপে উল্লেখ করা হয়েছে।  অর্থাৎ ভারত মহাসাগরে আসন্ন ঝড়ের মধ্যে নিসর্গ হলো  নতুন সংযোজন।  মে মাসে আমপানের পরে যে ঝড়টি হবে তার নাম হবে নিসর্গ।  

এই ব্যাপারে আরো নিশ্চিত হতে আমরা বিশ্ব আবহাওয়া সংস্থার অফিসিয়াল ওয়েবসাইটে পৃথিবীর সাগর, মহাসাগরের উপর তৈরী হওয়া এবং ভবিষ্যতে তৈরি হতে পারে ঝড় ও ঘূর্ণিঝড়ের সম্পর্কে বিস্তারিত বিবরণের সন্ধান করি।  

জানা যায় ভারত, বাংলাদেশ, ইরান , মায়ানমার, শ্রীলংকা,  ,পাকিস্তান, আবার-আমির শাহী, ওমান, কাতার, ইয়েমেন, মালদ্বীপ, সৌদিআরব, থাইল্যান্ড ইত্যাদি দেশ মিলে বঙ্গোপসাগর ও আরব সাগরের ওপর তৈরী হওয়া ও তৈরী হতে চলা সাইক্লোন ঝড়ের নামকরণের দায়িত্ব পরে এই তেরোটি দেশের উপর।  এই তেরো দেশের ইংরেজি নামের প্রথম অক্ষর অনুসারে এই তালিকা বানানো হয়েছে।  যেমন বাংলাদেশের পর ভারত তারপর ইরান, এবং এরপর মালদ্বীপ। ভারতের রাজধানীর  মৌসম ভবন ও বিশ্ব আবহাওয়া সংস্থা- এই দুই সংস্থার তরফ থেকে  নিসর্গকে পরবর্তী কালে যে ঘূর্ণিঝড় হবে সেই রূপে চিহ্নিত করা হয়েছে।  

আমপান নামটি এসেছিলো থাইল্যান্ড থেকে।  নিসর্গের নাম দেওয়া হয়েছে বাংলাদেশের তরফ থেকে, নিসর্গের পর যে ঝড়টি হবে তার নাম হবে গতি, যা ভারতের দেওয়া। প্রতিটি প্রলয়ঙ্করী ঝড়ের নাম আলাদা দেওয়া হয়।  কারণ আবহাওয়া বিজ্ঞানীদের মতে  প্রতিটি ঝড়ের প্রকৃতি আলাদা হয়। একে ওপরের থেকে আলাদা করে চিনতে এই নামকরণ। ঝড়ের নাম এমন দেওয়া হয় যাতে তা সহজেই উচ্চারণ করা যায় এবং ওই নাম যে দেশ ঠিক  করবে সেই দেশের  সাংস্কৃতিক রূপের ঝলক থাকে।  

এই সময়, নিউস বাংলা ১৮, ABP আনন্দ তরফ থেকে এই নিসর্গ ঝড়ের নামকরণের বিষয়ে আমরা বিশদ বিবরণ পাই।   

আমপানের পরে আদৌ কোনো সাইক্লোন আসতে চলেছে কিনা তা নিয়ে এখনো পর্যন্ত কোনো বিশদ বিবরণ পাওয়া যায়নি আলিপুর ও দিল্লী হাওয়া অফিস থেকে । তবে নিসর্গকে নিয়ে যে বিভ্রান্তিকর ভিডিও শেয়ার করা হচ্ছে তা সম্পূর্ণ ভুল।  বাংলার উপর বা ভারতের অন্য কোনো স্থানের উপর ঝড়ের কোনো খবর প্রকাশিত হয়নি।  

ব্যবহৃত টুলস:

  • Google search
  • Media reports
  • World Meteorological Organization report

ফলাফল: বিভ্রান্তকর। 

(সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। ) 

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular