শুক্রবার, মে 20, 2022
শুক্রবার, মে 20, 2022

HomeFact Checkরাশিয়া-ইউক্রেনের যুদ্ধের আবহে ছড়ালো নোভোসিবিরস্কের গ্যাস স্টেশনে বিস্ফোরণের ভিডিও

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের আবহে ছড়ালো নোভোসিবিরস্কের গ্যাস স্টেশনে বিস্ফোরণের ভিডিও

ফেসবুকে সম্প্রতি বিশ্ববাংলার ফেসবুক পেজ থেকে বিস্ফোরণের একটি ভিডিও আমরা পেয়েছি যেখানে ক্যাপশনে লেখা হয়েছে ‘উত্তর কিয়েভের জনবসতি এলাকায় রাশিয়ার বোমা বিস্ফোরণ’। ভিডিওতে দেখা যাচ্ছে ঘন বসতিপূর্ণ এলাকায় কালো ধোঁয়ার মধ্যে হটাৎই ঘটে বিধ্বংসী বিস্ফোরণ। আগুনের লেলিহান শিখা মুহূর্তের মধ্যেই বিস্ফোরক রূপ ধারণ করে।এই বিস্ফোরণের ভিডিওটি অনতিদূরের একটি বাড়ির খোলা জায়গা থেকে।

নোভোসিবিরস্কের গ্যাস স্টেশনে বিস্ফোরণের ভিডিও image 1

একই ভিডিও আমরা শেয়ারচ্যাট থেকে পেয়েছি।

অন্যদিকে রাশিয়ার সৈন্য ইউক্রেনে একের পর এক হামলা চালানো শুরু করেছে কিয়েভে। একের পর এক বিস্ফোরণে কেঁপে উঠছে কিয়েভের মাটি। নিমিষের মধ্যেই ভেঙে গুড়িয়ে যাচ্ছে বহুতল বাড়ি, রাস্তা। সংবাদ মাধ্যমের প্রচারের দ্বারা জানতে পারি ভারতের এমনকি পশ্চিমবঙ্গের কিছু পড়ুয়া যারা ইউক্রেনে গিয়েছিলো পড়াশুনা করার জন্য তারাও প্রাণ হাতে সুরক্ষিত আশ্রয়স্থল খোঁজার উদ্দেশ্যে ব্যস্ত। ভিডিও বার্তার মাধ্যমে পশ্চিমবঙ্গ সরকার, ভারত সরকারের কাছে আর্তি জানাচ্ছে যত শীঘ্র সম্ভব তাদের দেশের ফিরিয়ে নিয়ে যাওয়ার হোক।

Fact check / Verification

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের আবহে যে বিস্ফোরণের ভিডিওটি ছড়িয়েছে তার সত্যতা জানার জন্য আমরা প্রথমে ভিডিওটিকে কিছু কিফ্রেমে ভাগ করে নিয়ে রিভার্স ইমেজ করি। এই পর্যায়ে আমরা রাশিয়ান ভাষায় লেখা এলটি লাইন ও কিছু লিংক পাই। রাশিয়ান ভাষায় লেখা কথাটির অনুবাদ করলে দাঁড়ায় ‘novosibirsk gas station explosion‘ . এই নোভোসিবিরস্ক সাইবেরিয়ার একটি শহর।

নোভোসিবিরস্কের গ্যাস স্টেশনে বিস্ফোরণের ভিডিও image 2

রিভার্স ইমেজের দ্বারা জানতে পারি এই বিস্ফোরণের ভিডিওটি রাশিয়ার নোভোসিবিরস্কের গ্যাস স্টেশনে বিস্ফোরণের ভিডিও। ২০২১ সালের ১৪ই জুনে lenta.ru তে প্রকাশিত হয় এই ভিডিওটি এবং সাথে দেওয়া তথ্য মারফৎ জানতে পারি নোভোসিবিরস্কের গ্যাস স্টেশনে হঠাৎই আগুন লেগে যায়। এই ঘটনায় ছয়জন ও দুইজন দমকল কর্মী গুরুতর আহত হয়েছিল।

নোভোসিবিরস্কের গ্যাস স্টেশনে বিস্ফোরণের ভিডিও image 3

The Moscow Times এর ১৫ই জুনের রিপোর্ট অনুসারে এই বিস্ফোরণে ৩৩জন আহত হয়েছে যার মধ্যে ১৭জনকে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালের ভর্তি করানো হয়েছিল। এদের মধ্যে কিছু মহিলাও ছিলেন যাদের চোট ছিল বেশ গভীর। নোভোসিবিরস্কের গ্যাস স্টেশনে বিস্ফোরণের ভিডিওটি একজন প্রতক্ষ্যদর্শী ক্যামেরা বন্দি করে সোশ্যাল মিডিয়াতে দেয়।

নোভোসিবিরস্কের গ্যাস স্টেশনে বিস্ফোরণের ভিডিও image 4

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের আবহে ভাইরাল নোভোসিবিরস্কের গ্যাস স্টেশনে বিস্ফোরণের ভিডিও

মিডিয়া রিপোর্ট ছাড়াও আমরা ইউটুউব থেকে নোভোসিবিরস্কের গ্যাস স্টেশনে বিস্ফোরণের ভিডিওটি আমরা পাই। ২০২১ সালের ১৪ই জুন রাশিয়ার নোভোসিবিরস্কে সন্ধ্যে ৬টা নাগাদ ভয়ঙ্কর বিস্ফোরণে কেঁপে ওঠে শহরটি। এই বিস্ফোরণের আগুন ও শব্দ এতটাই জোরালো ছিল যে শহরের যেকোনো প্রান্ত থেকে এই বিস্ফোরণের আগুনের শিক্ষা দেখা গিয়েছিলো ।

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে বিশ্ববাংলার ফেসবুক থেকে কিয়েভে রাশিয়ার বোমা বিস্ফোরণের নামে যে ভিডিওটি ভাইরাল হয়েছে তা আসলে রাশিয়ার সাইবেরিয়ায় নোভোসিবিরস্কের গ্যাস স্টেশনে বিস্ফোরণের ভিডিও। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের আবহে ভিডিওটি বিভ্রান্তিকর দাবি নিয়ে ছড়িয়েছে।

Result: False Context

Our sources

The Moscow Times – https://www.themoscowtimes.com/2021/06/15/dozens-injured-in-russian-gas-station-explosion-a74211

lenta.ru – https://lenta.ru/news/2021/06/14/avtozapravka/

YouTube video – https://www.youtube.com/watch?v=44AB-ZfzSeU


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular