বৃহস্পতিবার, সেপ্টেম্বর 29, 2022
বৃহস্পতিবার, সেপ্টেম্বর 29, 2022

HomeFact Checkজয় শ্রীরামের নামে আপত্তি কিন্তু ইসলামিক স্তোত্র পাঠে সায় মুখ্যমন্ত্রীর? বিজেপির সোশ্যাল...

জয় শ্রীরামের নামে আপত্তি কিন্তু ইসলামিক স্তোত্র পাঠে সায় মুখ্যমন্ত্রীর? বিজেপির সোশ্যাল মিডিয়া পেজ থেকে মমতা ব্যানার্জীর কাট -ছাঁট করা ভিডিও ভাইরাল হলো

দশরথ পুত্র রামচন্দ্রের নামে ধ্বনি শুনলে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী অপমানিত বোধ করেন অথচ ইসলামে দোয়ার মন্ত্র পাঠের সময় কোনো সমস্যা হয়না এই ধরণের দ্বিচারিতা কেন ? এই প্রশ্ন করা হয়েছে একটি ভিডিও শেয়ার করে বেঙ্গল বিজেপির ফেসবুক ও টুইটার পেজ থেকে। ভিডিওটিতে এক দিকে মাননীয়কে দেখা যাচ্ছে জোর গলায় ইসলামের স্তোত্র পাঠ করতে অন্য দিকের ভিডিওতে ২৩শে জানুয়ারি নেতাজির জন্মদিনে কলকাতার ভিক্টোরিয়াতে আয়োজিত অনুষ্ঠানের মঞ্চে ওঠার আগে জয় শ্রীরামের নাম শুনে অপমানিত বোধ করেন মুখ্যমন্ত্রী। নেতাজির উদ্দেশ্যে নিজের বক্তব্য পেশ করার অনুরোধ মঞ্চ সঞ্চালকের কাছ থেকে আসার পর মুখ্যমন্ত্রী মঞ্চের দিকে পা বাড়ানোর সময় জয় শ্রীরামের রব ওঠে, তাতে বিরক্ত হয়ে কিছু সেকেন্ড মঞ্চে থেকে নেমে আসেন মমতা। 

https://www.facebook.com/101068835276257/videos/165608852026803
https://www.facebook.com/BJP4Bengal/videos/524349775208982

Fact check / Verification 

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর এডিট করা ভিডিও ছড়ালো বিজেপির সোশ্যাল মিডিয়ার পেজ ও এই একই ভিডিও আরো অনেকেও শেয়ার করেছেন ফেসবুক ও টুইটারে। YouTube র থেকে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের চ্যানেল থেকে এর আসল ভিডিওটি আমরা পাই। ২০১৮ সালে পূর্ব বর্ধমানে মাটি উৎসবে গিয়ে মুখ্যমন্ত্রী ওনার বক্তব্য শেষ করার পর হিন্দু-মুসলিম-শিখ-খ্রিস্টান উভয় ধর্মের ধর্মীয় শ্লোক আউড়ান। 

২০১৮ সালের এই ভিডিওতে যেখানে মমতা ব্যানার্জী সকল ধর্মের মানুষদের উদ্দেশ্যে শুভকামনা  করে তাদের ধর্মের শ্লোক উচ্চারণ করেছেন সেই ভিডিওটি বেঙ্গল বিজেপির সোশ্যাল মিডিয়া পেজ থেকে সম্পাদিত করে সোশ্যাল মিডিয়াতে ভুল উদ্দেশ্যে ছড়ানো হয়েছে। 

Conclusion 

২০১৮ সালের বর্ধমানে মাটি উৎসবে মমতা ব্যানার্জী নিজের বক্তব্য পেশ করার পর হিন্দু-মুসলিম-শিখ-খ্রিস্টান সকল ধর্মকে উদ্দেশ্য করে সেই ধর্মের ধর্মীয় স্তোত্র পাঠ করেন, যদিও বিজেপির সোশ্যাল মিডিয়াতে থেকে ভিডিওটি কাট-ছাট করে শুধু  মাত্র ইসলামিক দোয়া পাঠের অংশটি তুলে ধরা হয়েছে । 

Result – Misleading

Our sources

AITC YouTube Channel – https://www.youtube.com/watch?v=hVls4XKgfLs&feature=emb_logo

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular