বুধবার, অক্টোবর 5, 2022
বুধবার, অক্টোবর 5, 2022

HomeFact CheckPoliticsউত্তর দিনাজপুরের মৃত কিশোরী মাম্পি সিংহের নাম করে ভাইরাল হলো বিহারের...

উত্তর দিনাজপুরের মৃত কিশোরী মাম্পি সিংহের নাম করে ভাইরাল হলো বিহারের মৃত কিশোরীর ছবি

ভাইরাল ভিডিও 

১৯শে জুলাই পশ্চিমবঙ্গের উত্তরদিনাজপুরের চোপড়াতে ঘটে এক মর্মান্তিক দুর্ঘটনা।  সদ্য মাধ্যমিক উত্তীর্ণ রাজবংশী কিশোরী মাম্পি সিংহের মৃত দেহ পাওয়া যায় রাস্তার পাশে।  প্রত্যক্ষদর্শীদের মতে কিশোরীটিকে ধর্ষণ করে বিষ খাইয়ে মারা হয়েছে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ ফিরোজ আলী বা নাসিরআলী এই নামের কেউ তার সাথে শারীরিক অত্যাচার চালায় ও পরে তাকে বিষ দিয়ে মেরে ফেলে।  

এই ঘটনার ভিডিও শেয়ার হয়েছে  পশ্চিমবঙ্গের বিজেপি ফেসবুক ,টুইটার পেজ থেকে, অমিত মালভিয়া ও ডঃ অনির্বান গাঙ্গুলীর পেজ থেকে।  নিচে আমরা এই ভিডিওগুলোর লিংক দিলাম। 

https://www.facebook.com/DrAnirbanGanguly/videos/332421261478417/UzpfSTE3MTE2NTMzNjkwNTM4MTM6MjY2NzM0OTg2MzQ4NDE1NA/

চোপড়ার এই ঘটনায় মৃত মাম্পি সিংহের নাম করে এই ভিডিও ও পোস্টগুলোতে একটি মেয়ের ছবি শেয়ার করা হয়েছে ,যে ছবি আমরা আগেও দেখেছি বিহারের কিশোরী জ্যোতি কুমারীর মৃত্যুর ঘটনার সময়ে। 

ফ্যাক্ট-চেক 

মাম্পি সিংহকে নিয়ে যে ভিডিও ও পোস্ট সোশ্যাল মিডিয়াতে শেয়ার করা হয়েছে সেখানে ব্যবহার করা হয়েছে বিহারের কিশোরীর মৃতদেহের ছবি। বিহারের বিখ্যাত সাইকেল-গার্ল জ্যোতি পাসোয়ানের মৃত্যু হয়েছে বলে সোশ্যাল মিডিয়াতে কিছুদিন আগে প্রতিবাদের ঝড় ওঠে।  কিন্তু যে কিশোরীটি মারা গেছিলো তার ও নাম জ্যোতি, পদবি কুমারী।  আর তার বাড়ি সাইকেল-গার্লের বাড়ির কাছেই।  নাম নিয়ে এই গন্ডগোলের জন্যই ভাইরাল হয় যে জ্যোতি পাসোয়ান মারা গেছে।  অন্য দিকে যে কিশোরীটি মারা গেছে তার পরিবার ও স্থানীয়রা দাবি করেছিল অবসর প্রাপ্ত ভারতীয় সেনানী অর্জুন মিশ্রা তাকে  ধর্ষণ করে খুন করে বাড়ির বাগানে ফেলে রাখে, কিন্তু প্রকৃত পক্ষে বিদ্যুতের তারের সংযোগের ফলে মেয়েটি মারা যায়।  

জ্যোতি কুমারীকে নিয়ে লেখা আমাদের প্রতিবেদন এখানে দেখতে পারেন।  

মৃত রাজবংশী ১৬ বছরের কিশোরী মাম্পি সিংহের মৃত্যু নিয়েও বিভ্রান্তিকর দাবি করেছে বাংলার বিজেপি গোষ্ঠী।  স্থানীয় ও বাংলার বিজেপি দল দাবি করেছে যে কিশোরীটিকে একদল মুসলিম যুবক শারীরিক নির্যাতন চালায় এবং তারপর প্রমান লোপাট করার জন্য মেয়েটিকে বিষ খাইয়ে মেরে ফেলে।  

পশ্চিমবঙ্গ পুলিশের টুইটার পেজ থেকে আমরা এই ঘটনার তদন্তের যে টুইট পাই সেখানে বলা হয়েছে ইসলামপুরের জেলা পুলিশের তরফ থেকে জানানো হয়েছে চোপড়ায় এক কিশোরীর মৃতদেহ পাওয়া গেছে, যদিও মেয়েটির পরিবারের তরফ থেকে পুলিশ প্রশাসনকে কোনো তথ্য দেওয়া হয়নি।  পুলিশের তৎপরতায় মৃতদেহকে ময়নাতদন্তে পাঠানো হয়েছে।  আরো বলা হয় যে ময়নাতদন্তের রিপোর্টে বিষ দিয়ে মৃত্যু হয়েছে বলে জানা গেছে।  মেয়েটির দেহে কোনো আঘাতের চিহ্ন মেলেনি ও এই ঘটনা নিয়ে এখনো পর্যন্ত কারোর নাম নথিভুক্ত করা হয়নি।  

অর্থাৎ উত্তর দিনাজপুরের চোপড়ার রাজবংশী কিশোরী মাম্পি সিংহের নাম করে বঙ্গের বিজেপি যে ছবি শেয়ার করেছে তা বিহারের মৃত কিশোরী জ্যোতি কুমারীর দেহ এবং চোপড়ার এই ঘটনাকে যে দাবি করা হচ্ছে যে মাম্পিকে ধর্ষণ করে খুন করেছে মুসলিম যুবক নাসিরআলী বা ফিরোজআলী ও তার সঙ্গীরা, এই দাবিটিও বিভ্রান্তিকর।  পুলিশের রিপোর্ট অনুসারে মেয়েটির দেহে কোনো আঘাতের দাগ পাওয়া যায়নি।  

ফলাফল

বিভ্রান্তিকর Misleading

আমাদের উৎস:

(সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। )

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular