বুধবার, অক্টোবর 5, 2022
বুধবার, অক্টোবর 5, 2022

HomeFact CheckPoliticsমুর্শিদাবাদের আলমপুরের কালীমন্দিরের বিগ্রহ পুড়ে যাওয়ার ঘটনা কে সাম্প্রদায়িক রং দিয়ে ছড়ানো...

মুর্শিদাবাদের আলমপুরের কালীমন্দিরের বিগ্রহ পুড়ে যাওয়ার ঘটনা কে সাম্প্রদায়িক রং দিয়ে ছড়ানো হচ্ছে সোশ্যাল মিডিয়াতে

গতকাল থেকে ফেসবুক ও টুইটারে মুর্শিদাবাদের আলমপুরের নিমতলার কালীমন্দিরের কালীমূর্তি আগুনে পুড়ে যাওয়া নিয়ে পোস্ট বেশ ভাইরাল হয়েছে। দাবি করা হয়েছে এর ঘটনার পেছনে সংখ্যালঘু সম্প্রদায়ের লোকের হাত রয়েছে। আরো দাবি করা হয়েছে মালদা, মুর্শিদাবাদ, ইসলামপুর এই সব অঞ্চলে বাংলাদেশের থেকে অনুপ্রবেশের পরিসংখ্যান সব থেকে বেশি আর এই সব জায়গায় হিন্দুদের সংখ্যা কমে আসছে। ফেসবুকে ভাইরাল এই ঘটনাকে পোস্ট করেছে রাজীব সরকার নামের এক ব্যক্তি। তার প্রোফাইলে এই দুর্ঘটনাকে মুসলিম সম্প্রদায়ের ইচ্ছাকৃত ঘটনা বলে করা হয়েছে আর এই পোস্টের কমেন্ট বক্সে কেউ মুসলিম বিরোধী আবার কেউ একে রাজনৈতিকদলের চক্রান্ত বলে উল্লেখ করেছে। 

https://www.facebook.com/razbeer.sarkar.39/posts/131394351994955

https://www.facebook.com/razbeer.sarkar.39/posts/131393688661688

https://twitter.com/kafirPramod/status/1300998434711719937

এই ঘটনাকে নিয়ে টুইটারে ব্যারাকপুরের বিজেপির সাংসদ অর্জুন সিংহ দাবি করেছেন মমতা ব্যানার্জীর রাজনীতি কি ভাবে বাঙালির ধর্মীয় সংস্কৃতিকে নষ্ট করেছে। একটি বিশেষ সম্প্রদায়ের মানুষজন মিলে মুর্শিদাবাদের কালী মন্দির তছনছ করে কালীমূর্তিতে আগুন ধরিয়ে দিয়েছে। 

এখানে তার টুইটের আর্কাইভটি দেখা যেতে পারে।  

Fact check / Verification 

মুর্শিদাবাদের আলমপুরের নিমতলার কালী মন্দিরের বিগ্রহে অগ্নিসংযোগ নিছকই একটি দুর্ঘটনা। ফেসবুকে শেয়ার হওয়া এই পোস্টের কমেন্ট বক্সে আমরা ঐ মন্দিরের নাম ও ঠিকানা ছাপা হাতে লেখা একটি বয়ান পাই। মন্দির কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে মন্দিরের এই ঘটনাটি দুর্ঘটনায় হতে পারে কারণ মন্দিরের তালা ভাঙা হয়নি, মন্দিরের আসবাবের কোনো ক্ষয়ক্ষতি পর্যন্ত হয়নি না কিছু চুরি হয়েছে। আরো বলা হয়েছে এই মন্দিরের সাথে যুক্ত প্রত্যেকেই জানে যে আলমপুরের নিমতলার এলাকায় হিন্দ-মুসলিমদের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক রয়েছে। কেউ ইচ্ছাকৃত ভাবে এই ঘটনাকে সাম্প্রদায়িক রূপ দিতে চাইছে। বয়ানের শেষে মন্দিরের সম্পাদক শুকদেব বাজপেয়ীর নাম সই করা আছে। 

Murshidaba Alampur Nimtala Kalitemple authority’s statement

এই বয়ানের শেষে শুকদেববাবুর ফোন নম্বর দেওয়া রয়েছে, আমরা ওনার সাথে যোগাযোগ করে পুরো বিষয়ের বিবরণ জানি। কোনো নির্দির্ষ্ট সম্প্রদায়ের কাজ নয় বলেই তিনি দাবি করেছন। মন্দিরের তরফ থেকে একটি নতুন কালীমূর্তি বায়না দেওয়া হয়েছে যা এই সপ্তাহের শনিবার পুজো করা হবে বলে তিনি জানিয়েছেন। টুইটার থেকে আমার মুর্শিদাবাদ পুলিশের টুইট পাই যেখানে শুকদেব বাজপেয়ীর এই বয়ানটি দেওয়া হয়েছে এবং বলা হয়েছে স্থানীয় মানুষ ও পুলিশের অনুযায়ী কালী বিগ্রহে আগুন ধরে যাওয়ার ঘটনাটি শুধু মাত্র একটি দুর্ঘটনা।এই ঘটনাকে নিয়ে উস্কানিমূলক দাবিগুলো ভুল।  

Conclusion 

বিজেপি সাংসদ অর্জুন সিংহ ও আরো অন্যান্য সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী যারা দাবি করেছে মুর্শিদাবাদের আলমপুরের নিমতলার কালীমন্দিরে মুসলিম সম্প্রদায়ের তরফ থেকে মন্দিরের বিগ্রহে আগুন লাগিয়ে জ্বালিয়ে দেওয়া হয়েছে, এই দাবি আসলে ভুল ও বিভ্রান্তিকর। মন্দিরের কর্তৃপক্ষ ও মুর্শিদাবাদ পুলিশের তরফ থেকে পরিষ্কার জানানো হয়েছে একটি দুর্ঘটনা মাত্র।

Result – False claim

Our sources

Murshidabad Police official tweet https://twitter.com/MurshidabadPol1/status/1300910335038164995 https://twitter.com/MurshidabadPol1/status/1301086017890316288

West Bengal police official tweethttps://twitter.com/WBPolice/status/1301074197976768512

Murshibad Alampur Nimtala mandir authority statement – https://www.facebook.com/photo.php?fbid=397037554613480&set=p.397037554613480&type=3&theater

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular