শুক্রবার, মে 20, 2022
শুক্রবার, মে 20, 2022

HomeFact CheckPoliticsফেসবুকে মুখ্যমন্ত্রীর মা কিচেন নিয়ে ছড়ালো বিভ্রান্তিকর দাবি

ফেসবুকে মুখ্যমন্ত্রীর মা কিচেন নিয়ে ছড়ালো বিভ্রান্তিকর দাবি

ফেসবুকে মমতা ব্যানার্জী সাপোর্টার্স নামের একটি পেজ থেকে একটি পোস্টকার্ড ভাইরাল হয়েছে যেখানে বলা হয়েছে রাজ্যপাল (Jagdeep Dhankhar) বলেছেন মা কিচেন (Maa kitchen) চালু হয়েছে ফেব্রুয়ারি মাস থেকে, কিন্তু প্রকৃতপক্ষে মুখ্যমন্ত্রীর মা কিচেন চালু হয়েছে ১লা এপ্রিল থেকে। আরো বলা হয়েছে গরিব মানুষদের উদ্দেশ্যে মমতা ব্যানার্জীর মা প্রকল্পের এই উদ্যোগ নিয়েও রাজ্যপালের সমস্যা রয়েছে। গরিবদের পেটে লাথি মারার উপক্রম করছেন রাজ্যপাল।

মুখ্যমন্ত্রীর মা কিচেন image 1
Courtesy: Facebook / Mamata Banerjee Supporters

Fact check / Verification

সম্প্রতি পুরোভোটের আবহে রাজ্যপাল বনাম মুখ্যমন্ত্রীর তরজা শুরু হয়েছে। ১৮ই ডিসেম্বরে ট্যুইট করে রাজ্যপাল জগদ্বীপ ধনখর (Jagdeep Dhankhar) বলেন রাজ্য মা কিচেনের (Maa kitchen) জন্য বরাদ্দ টাকা ‘অসাংবিধানিক’ ভাবে খরচ করা হয়েছে। ফেব্রুয়ারির মাঝামাঝি শুরু হওয়ার পর এই খাবারের ব্যবস্থার জন্য রাজ্যসরকার কত টাকা ব্যায় করেছে তার হিসেবে চেয়েছেন রাজ্যপাল। যদিও রাজ্যপালের এই ট্যুইটের পর রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র বা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর থেকে কোনো উত্তর পাওয়া যায়নি।

মুখ্যমন্ত্রীর মা কিচেন নিয়ে ফেসবুকে বলা হয়েছে এটি চালু হয়েছে এপ্রিল মাসে যেখানে রাজ্যপালের দাবি এটি শুরু হয়েছে ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে। ঠিক কবে থেকে মা কিচেন চালু হয়েছে জানার জন্য আমরা প্রথমে মুখ্যমন্ত্রীর ফেসবুকে প্রোফাইলে যাই এবং ফেব্রুয়ারি থেকে এপ্রিলের শুরু দিকের মুখ্যমন্ত্রীর সভার ভিডিও দেখার সময় ১৫ই ফেব্রুয়ারির একটি ভিডিও পাই যেদিন মুখ্যমন্ত্রী মা প্রকল্প চালু করেছিলেন। রাজ্যসরকারের দপ্তর নবান্ন সভাঘর থেকে ভার্চুয়ালি বাংলায় চালু করেন ‘মা কিচেন’ যেখানে মাত্র ৫টাকার বিনিময়ে ভাত, ডাল, সব্জি ও ডিম পাওয়া যাবে এবং এগুলো পরিবেশন করবেনগোষ্ঠীর মহিলারা। সাধারণ মানুষদের জন্য ৫টাকায় পেট ভরে খাবার ব্যবস্থা করেন মুখ্যমন্ত্রী। নবান্নে দিন আনুষ্ঠানিক বৈঠকের মাধ্যমে পরীক্ষামূলক ভাবে উদ্বোধন করেন মা কিচেনের। তিনি জানান যদি জনসাধারণের থেকে ভালো প্রতিক্রিয়া পান তাহলে আরো জায়গায় খোলা হবে মায়ের রান্নাঘর।

মুখ্যমন্ত্রীর মা কিচেন image 2
Courtesy: WB Prakalpa

ফেসবুকে মুখ্যমন্ত্রীর মা কিচেন নিয়ে ছড়ালো বিভ্রান্তিকর দাবি

মুখ্যমন্ত্রীর ফেসবুক ভিডিও ছাড়াও আমরা এবিপি আনন্দ, নিউজ ১৮বাংলার ভিডিও পাই যেখানে ২০২১ সালের ১৫ই ফেব্রুয়ারি নবান্ন থেকে ভার্চুয়ালি মা কিচেন চালু করার কথা বলা হয়েছে।

মুখ্যমন্ত্রীর মা কিচেন image 3
Courtesy: ABP Ananda

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ফেসবুকে ভাইরাল হওয়া পোস্টকার্ড যেখানে বলা হয়েছে রাজ্যপাল বলেছেন মা কিচেন চালু হয়েছে ফেব্রুয়ারি মাস থেকে, কিন্তু প্রকৃতপক্ষে মুখ্যমন্ত্রী মা কিচেন চালু হয়েছে ১লা এপ্রিল থেকে, আসলে দাবিটি বিভ্রান্তিকর। এই বছরের ১৫ই ফেব্রুয়ারি থেকে মুখ্যমন্ত্রী তত্বাবধানে রাজ্যের কিছু স্থানে চালু হয়েছিল মা কিচেন।

Result : Misleading

Our sources

Mamata Banerjee official Facebook video –

https://www.facebook.com/MamataBanerjeeOfficial/videos/236848241397224

News18Bangla –

https://www.facebook.com/News18Bangla/videos/441464683817655

ABP Ananda – https://bengali.abplive.com/photo-gallery/news/kolkata-west-bengal-election-2021-maa-scheme-to-start-from-today-virtual-inaugration-by-mamata-banerjee-801995


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular