শনিবার, ডিসেম্বর 10, 2022
শনিবার, ডিসেম্বর 10, 2022

HomeFact CheckPolitics২০১৯ সালে কলকাতায় বামেদের ডাকা নবান্ন অভিযানে পুলিশের ছবি গতকালের নবান্ন চলো...

২০১৯ সালে কলকাতায় বামেদের ডাকা নবান্ন অভিযানে পুলিশের ছবি গতকালের নবান্ন চলো অভিযানের আবহে ছড়ালো 

গতকালের বঙ্গ বিজেপির ডাকা নবান্ন চলো অভিযানের আবহে ফেসবুকে এক আহত পুলিশের ছবি ভাইরাল হয়েছে। ছবিতে খাকি উর্দিধারী এক পুলিশকে দেখা যাচ্ছে যার কাঁধের একদিকে লাল দাগ দেখা যাচ্ছে। ফেসবুকে ওনারই তিনটে ছবি পোস্টে করে ক্যাপশনে লেখা হয়েছে ‘ধিক্কার জানাই বাংলার পুলিশ কে। গায়ে রং মেখে বিজেপি কর্মিদের ফাঁসানোর চেষ্টা করছে।’ 

গতকালের নবান্ন চলো অভিযানের আবহে image 1
Courtesy: Facebook/ Dipankar Mondal
গতকালের নবান্ন চলো অভিযানের আবহে image 2
Courtesy: Facebook/ Political Poison

অন্যদিকে গতকাল হাওড়ার সালকিয়া অঞ্চল রণক্ষেত্র হয়ে উঠেছিল বিজেপির ডাকা নবান্ন চলো অভিযানে। ধুন্ধুমার কান্ড বাধে পুলিশ ও বিজেপি কর্মী-সমর্থকদের মধ্যে। এরমধ্যে একটি গুরুত্বপূর্ণ খবর প্রকাশিত হয়েছে – কলকাতা পুলিশের আধিকারিক দেবজিৎ চট্টোপাধ্যায়। তিনি ছাড়াও গুরুতর চোট পেয়েছেন জোড়াবাগান থানার ওসি সরফরাজ আহমেদ। ইতিমধ্যে পুলিশের পক্ষ থেকে নবান্ন অভিযানকে ধীরে যে অশান্তির পরিবেশ তৈরী হয়েছিল তার বিরুদ্ধে কলকাতা পুলিশ অভিযোগ দায়ের করেছে। এর সাথে যুক্ত হয়েছে ভারতীয় দণ্ডবিধির ৩০৭ ধারা যে কিনা খুনের মামলায় করা হয়েছে থাকে। এই মামলা দায়ের করেছে লালবাজার থানা।  

Fact check / Verification 

গতকালের নবান্ন চলো অভিযানের আবহে পুলিশের যে ছবিটি ও তার সাথে যে দাবি করা হয়েছে তার সত্যতা জানার জন্য ভাইরাল পোস্টার একটি ছবির রিভার্স ইমেজ করি। এই পর্যায়ে আমরা সূর্যকান্ত মিশ্রর ২০১৯ সালের ১৩ই সেপ্টেম্বররের একটি টুইট পাই। এই টুইটে আমরা গতকালের বিজেপির ডাকা নবান্ন চলো অভিযানের অবহে ভাইরাল হওয়া কলকাতা পুলিশের একই ছবি পাই। টুইটে বলা হয়েছে ‘ মুখ্যমন্ত্রীর পুলিশ তাদের উর্দি পরে হোলি খেললো আর অন্যদিকে ছাত্র ও যুব সমাজ পুলিশের লাঠি চার্জে রক্তাক্ত হলো। এমনকি কাঁদানে গ্যাস, জলকামান,ও পাথর ছোড়াও কোনো কাজে আসেনি।’ এর সাথে হ্যাশট্যাগ দিয়ে লেখা রয়েছে সিঙ্গুর চায় শিল্প। 

গতকালের নবান্ন চলো অভিযানের আবহে পুলিশের যে ছবিটি ভাইরাল হয়েছে তা ২০১৯ সালের 

গুগলে কীওয়ার্ড দ্বারা খোঁজার পর আনন্দবাজার পত্রিকাইন্ডিয়ান এক্সপ্রেস বাংলার  রিপোর্ট পাই।  আনন্দবাজারের ৩রা অগাস্টের রিপোর্টে বলা হয়েছে ১২ ও ১৩ই সেপ্টেম্বরে বঙ্গের বামপন্থী ছাত্র ও যুবসংগঠন নবান্ন চলো অভিযানের ডাক দিয়েছে। তৃণমূলের তরফ থেকে ‘দিদিকে বলো’ র বিপরীতে বামেদের ডাকছিলো ‘বলে লাভ নেই, নবান্ন চলো’ .

গতকালের নবান্ন চলো অভিযানের আবহে image 3

বাম যুবসংগঠনের দাবি ছিল মুখ্যমন্ত্রী বার বার বললেও শিক্ষাক্ষেত্রে কোনো ভাবেই পড়াশোনার খরচ কম হয়নি। বরং কোথায় ভর্তি হতে গেলে ছাত্রছাত্রীদের ‘কাটমানি’ দিতে হচ্ছে। এর বিরুদ্ধেই অভিযান হবে নবান্ন পর্যন্ত।  

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে গতকালের নবান্ন চলো অভিযানের আবহে ছড়ালো ২০১৯ সালে কলকাতায় বামেদের ডাকা নবান্ন অভিযানে পুলিশের ছবি।

Result: Partly False

Our sources

Tweet from Surjya Kanta Mishra
Media reports


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular