বুধবার, অক্টোবর 5, 2022
বুধবার, অক্টোবর 5, 2022

HomeFact Checkশান্তিনিকেতন ঘন্টাতলার বটবৃক্ষ নিয়ে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হলো বিভ্রান্তিকর পোস্ট

শান্তিনিকেতন ঘন্টাতলার বটবৃক্ষ নিয়ে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হলো বিভ্রান্তিকর পোস্ট

কবিগুরুর নিজের হাতে বানানো ও আপামর বাঙালির শ্রেষ্ঠ আকর্ষণ কেন্দ্র শান্তিনিকেতনের ঘটতলার ভেঙ্গে পড়া নিয়ে ভাইরাল হলো পোস্ট। দাবি করা হয়েছে কবিগুরু রবীন্দ্রনাথের শান্তিনিকেতনের ঘন্টাতলার শতাব্দী প্রাচীন গাছ ও ঘন্টাতলা দুইই ভেঙে  ফেলা হয়েছে যেহেতু স্বরাষ্ট্রমন্ত্রী অমিত  শাহ আসবেন তাই। এই দাবি নিয়ে ফেসবুকে ও টুইটারে ভাইরাল হয়েছে কিছু পোস্ট। 

Fact check / Verification 

শান্তিনিকেতনের শিক্ষার্থীদের অন্যতম জনপ্রিয় জায়গা ঘন্টাতলার নষ্ট হয়ে যাওয়া নিয়ে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হলো বিভ্রান্তিকর পোস্ট। অমিত শাহের আগমনের জন্য নয় অগাস্ট মাসে তুমুল বৃষ্টি ও মৃদু ভূমিকম্পের জন্য নষ্ট হয়ে গেছে ঐতিহ্যিবাহী ঘন্টাতলা। সঠিক রক্ষনাবেক্ষনের অভাবে বহুবছর আগেই ঘন্টাতলা জরাজীর্ণ পর্যায়ে পৌঁছায়। প্রাকৃতিক বিপর্যয়ের সামনে তাই আর মাথা তুলে দাঁড়াতে পারেনি বটবৃক্ষ ও ঘন্টাতলার দুটি স্তম্ভ। 

Before
After (Images taken from FB)

আনন্দবাজার পত্রিকা, বর্তমান, ও News ১৮ বাংলার তরফে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে ২৬শে অগাস্টে লাগাতার বৃষ্টি ও হাল্কা ভূমিকম্পের জন্য বিরাট ক্ষতির মুখে পরে ঘন্টাতলা।মাটি থেকে শিকড় সমেত উপরে পরে বটগাছটি এবং ঘন্টাতলার কাঠামো যেটার থেকে ঝুলতো ঘন্টাটি, সেই কাঠামোটিও সম্পূর্ণ তছনছ হয়ে গিয়েছে বৃষ্টির কারণে। শুধুমাত্র ঘন্টাতলা নয়, চৈতিগৃহের অবস্থাও বেশ আশঙ্কা জনক। রবীন্দ্রনাথের সাধের শান্তিনিকেতনের মূল আশ্রম প্রাঙ্গনের যখন এই দুরাবস্থা সেই সময়েও পৌষমেলার মাঠের পাশে পাঁচিল তোলার কাজ  চলছে জোরকদমে। অগাস্ট থেকে এতো মাস অতিবাহিত হলেও ভেঙে পড়া ঘন্টাতলার কিন্তু রক্ষনাবেক্ষন এখনো হয়নি এবং এই নিয়ে আশ্রমবাসীদের মধ্যে ক্ষোভ জমেছে। 

Conclusion

কবিগুরু রবীন্দ্রনাথের শান্তিনিকেতনে ঘন্টাতলার ক্ষয়ক্ষতি নিয়ে সোশ্যাল মিডিয়াতে ছড়ালো বিভ্রান্তিকর দাবি।স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের জন্য নয়, অগাস্ট মাসে বৃষ্টি ও ভূমিকম্পের কারণে ভেঙে পড়েছে ঘন্টাতলার বটগাছ ও ঘন্টাতলার কাঠামোটি।  

Result – False claim

Our sources

Anandabazar Patrika – https://www.anandabazar.com/district/purulia-birbhum-bankura/an-ancient-place-at-shantiniketan-is-been-neglected-1.1235762?fbclid=IwAR145TJ5G_k4c5AT-Qc5Q0ANTs8TsfYQFWCAA4Q7LRX0hnvjTLzfBp9Z6fo

Bartaman – https://bartamanpatrika.com/detailNews.php?cID=17&nID=262686&P=1&nPID=20201202&fbclid=IwAR31ZDhy8X39KbmE5gzgGhH2abCmEAVkdZyN_CNSqCVEC2uU4LHQ3tr3P1I

News18 Bangla – https://bengali.news18.com/photogallery/south-bengal/no-restoration-work-has-been-done-in-shantiniketan-ghanta-tala-dd-535393-page-2.html

YouTube video – https://www.youtube.com/watch?v=opK0iM_9biQ

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular