রবিবার, জানুয়ারী 16, 2022
রবিবার, জানুয়ারী 16, 2022
HomeFact Checkভারতে প্রত্যেক ধর্ষণকারীর জন্য ফাঁসির সাজা শোনানো হয়েছে ? না বিভ্রান্তিকর দাবি...

ভারতে প্রত্যেক ধর্ষণকারীর জন্য ফাঁসির সাজা শোনানো হয়েছে ? না বিভ্রান্তিকর দাবি সমেত ভিডিও ভাইরাল

সম্প্রতি ফেসবুকে রাস্ট্রপতি রামনাথ কভিন্দ (Ramnath Kovind), প্রধানমন্ত্রী মোদির (Narendra Modi) একটি ভিডিও ছড়িয়েছে যেখানে দাবি করা হয়েছে ভারতে প্রত্যেক ধর্ষণকারীর জন্য ফাঁসির সাজা শোনানো হয়েছে, দেশের রাষ্ট্রপতি এই আদেশে নিজের স্বাক্ষর করে এতে নিজের মত দান করেছেন। ভিডিওতে দেখা যাচ্ছে রাষ্ট্রপতি কভিন্দ বলছেন ধর্ষণের মতো জঘন্য অপরাধের জন্য পরাধীকে ফাঁসির সাজার রায় দিয়েছে।

ফেসবুকে এই ভিডিটিকে এক হাজার তিনশো জন পছন্দ করেছে এবং ৭৬০ বার দেখেছে। এখানে রইলো এই ভিডিওটির কিছু পোস্ট।

ভারতে প্রত্যেক ধর্ষণকারীর জন্য ফাঁসির সাজা শোনানো হয়েছে image 1
Courtesy: Sampa Bag
ভারতে প্রত্যেক ধর্ষণকারীর জন্য ফাঁসির সাজা শোনানো হয়েছে image 2
Courtesy: Facebook / Shilpa Das
ভারতে প্রত্যেক ধর্ষণকারীর জন্য ফাঁসির সাজা শোনানো হয়েছে image 3
Courtesy: Facebook /Sandip Pal

Fact check / Verification

সত্য়িই ভারতে প্রত্যেক ধর্ষণকারীর জন্য ফাঁসির সাজা শোনানো হয়েছে কিনা জানার জন্য আমরা প্রথমে গুগলে কীওয়ার্ড দ্বারা খোজ শুরু করি। BBCNDTVর ২০১৮ সালের ভারতে নাবালিক মেয়েদের ধর্ষকদের জন্য মৃত্যুদণ্ড ঘোষণা করার দুটি রিপোর্ট পাই। জানা গেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তত্বাবধানে একটি বিশেষ কেবিনেট বৈঠকে নাবালিক মেয়েদের ধর্ষণের দায়ে অভিযুক্তদের ফাঁসির নির্দেশ দেওয়া হয়েছে এবং এই সিদ্ধান্তে রাষ্ট্রপতির সীলমোহরের অপেক্ষা করা হচ্ছে।

ভারতে প্রত্যেক ধর্ষণকারীর জন্য ফাঁসির সাজা শোনানো হয়েছে image 4
Courtesy: BBC News

২০১৬ থেকেই ভারতে শিশু ধর্ষণের মতো ঘটনা প্রশাসনকে নাড়িয়ে দিয়েছিলো, এর সাথে যুক্ত হয় কাশ্মীরের কাঠুয়াতে একটি আট নয় বছরের বাচ্চা মেয়ের ধর্ষণের মামলা ও উত্তর প্রদেশের বিজেপি নেতা কুলদীপ সিংহ সেনগারের নামে ১৭-১৮ বছরের একটি মেয়েকে গণধর্ষণের অভিযোগ। দেশ থেকে ক্রমাগত এই ঘটনার বিরুদ্ধে প্রতিবাদ শুরু হয়। অবশেষে ২০১৮ সালে ভারতীয় জনতা পার্টির সরকার নাবালিক ধর্ষণের দায়ে অপরাধীদের মৃত্যদণ্ড ঘোষণা করে। NDTV ২২শে এপ্রিলের প্রকাশিত রিপোর্ট অনুসারে এই দিন সকাল এগারোটা নাগাদ রাট্রপতি কভিন্দ ছোট মেয়েদের ধর্ষকদের মৃত্যদন্ডের আদেশে স্বাক্ষর করেন।

ভারতে প্রত্যেক ধর্ষণকারীর জন্য ফাঁসির সাজা শোনানো হয়েছে image 5
Courtesy: NDTV

ফেসবুকে ভাইরাল ভিডিওটির পূর্ণদৈর্ঘের ভিডিওটি দেওয়া হলো যেটি আসলে ২০১৯ সালের।

ভারতে প্রত্যেক ধর্ষণকারীর জন্য ফাঁসির সাজা শোনানো হয়েছে শাস্তি প্রত্যেকের জন্য নয়

রিপোর্টে বলা হয়েছে ১২ বছরের নিচের মেয়েদের ধর্ষণের দায়ে অভিযুক্তদের ফাঁসির সাজা শোনানো হয়েছে, ১৬ বছরের নিচের মেয়েদের ধর্ষকদের ক্ষেত্রে ২০ বছরের জেলের সাজা। কোনো মহিলাকে ধর্ষণের ক্ষেত্রে আগে যেখানে ৭ বছরের জেল ছিল সেটি বাড়িয়ে ১০ বছরের করা হয়েছে।

Conclusion

আমাদের পর্যবেক্ষণে দ্বারা এই তথ্য উঠে এসেছে যে ফেসবুকে ভাইরাল ভারতে প্রত্যেক ধর্ষণকারীর জন্য ফাঁসির সাজা শোনানো হয়েছে এই দাবিটি বিভ্রান্তিকর। ভারতীয় সরকারের তরফ থেকে শুধুমাত্র নাবালিক মেয়েদের ধর্ষকদের জন্য ফাঁসির সাজা আনা হয়েছে।

Result – Misleading

Our sources

ABP News: https://www.youtube.com/watch?v=F_sl4U2-xiM&t=1s

BBC News: https://www.bbc.com/news/world-asia-43850476

NDTV: https://www.ndtv.com/india-news/death-penalty-for-child-rapists-live-updates-president-ram-nath-kovind-signs-ordinance-to-provide-st-1841017


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular