বুধবার, এপ্রিল 24, 2024
No menu items!
বুধবার, এপ্রিল 24, 2024

HomeFact CheckReligionআজমের শরীফে গিয়ে রাজ চক্রবর্তী সপরিবারে মুসলিম ধর্ম গ্রহণ করেছেন? রাজ-শুভশ্রীর রাজস্থান...

আজমের শরীফে গিয়ে রাজ চক্রবর্তী সপরিবারে মুসলিম ধর্ম গ্রহণ করেছেন? রাজ-শুভশ্রীর রাজস্থান ভ্রমণকে ঘিরে সোশ্যাল মিডিয়াতে ছড়ালো মিথ্যে দাবি

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

সম্প্রতি রাজ্-শুভশ্রীর রাজস্থানের জয়পুর ভ্রমণকে কেন্দ্র করে সোশ্যাল মিডিয়াতে দাবি করা হয়েছে আজমের শরীফে গিয়ে রাজ চক্রবর্তী সপরিবারে মুসলিম ধর্ম গ্রহণ করেছেন। কলকাতা থেকে গোলাপি শহর জয়পুরে ছুটি কাটাতে পৌঁছেছেন রাজ-শুভশ্রী (Raj-Subhasree) ও তাদের ছোট্ট ছেলে ইউভান (Yuvaan)। এই সফরে রাজ, স্ত্রী পুত্রকে নিয়ে গিয়েছিলেন আজমের শরীফ দরগাতে এবং সেখানে গিয়ে ফেজ টুপি মাথায় পরে সাদা পাঞ্জাবিতে নিজের ছবি পোস্ট করেন ফেসবুকে। শুভশ্রীকেও দেখা গিয়েছে সাদা চুড়িদার পরে কখনো মাথায় গোলাপি ওড়না আবার কখনো মেরুন রঙের ওড়না পরে স্বামী ও ছেলের সাথে ছবি তুলেছেন। এই ছবিগুলো সোশ্যাল মিডিয়াতে পোস্ট হওয়ার পর থেকেই অনেকে দাবি করেছে বাংলা সিনেমার পরিচালক ও ব্যারাকপুরের তৃণমূল বিধায়ক রাজ চক্রবর্তী (Raj Chakraborty)সপরিবারে ইসলাম ধর্মকে গ্রহণ করেছেন।

এখানে ফেসবুকের কিছু স্ক্রিনশট আমরা দিলাম –

আজমের শরীফে গিয়ে রাজ চক্রবর্তী সপরিবারে মুসলিম ধর্ম গ্রহণ করেছেন image 1
Courtesy: Facebook / Itz.420 
আজমের শরীফে গিয়ে রাজ চক্রবর্তী সপরিবারে মুসলিম ধর্ম গ্রহণ করেছেন image 2
Courtesy: Facebook / Evanbhaii
আজমের শরীফে গিয়ে রাজ চক্রবর্তী সপরিবারে মুসলিম ধর্ম গ্রহণ করেছেন image 3
Courtesy: Facebook/ismailhossan.poran
আজমের শরীফে গিয়ে রাজ চক্রবর্তী সপরিবারে মুসলিম ধর্ম গ্রহণ করেছেন image 4
Courtesy: Facebook / pankaj.ghosal.77
Archive link – https://archive.is/WOF4T

কিছুদিন আগে তৃণমূলের বালিগঞ্জ লোকসভার প্রার্থী বাবুল সুপ্রিয়র ফেজটুপি পড়া ছবি ছড়াতেই বিজেপির সর্বভারতীয় সভাপতি দিলীপ ঘোষ কটাক্ষ করেছেন। সম্প্রতি তৃণমূলের একটি সভাতে মাথায় বাবুল সুপ্রিয়র ফেজটুপি পরে হাতে মাইক ধরা ছবি ভাইরাল হতেই দিলীপ ঘোষ বলেছেন সবে তো টুপিটা পড়েছেন, লুঙ্গিটা কবে পড়বেন জানিয়ে দিন। কে আসল জোকার তা এখন বোঝা যাচ্ছে। অন্যদিকে বামফ্রন্টের যুব নেতা শতরূপ ঘোষও পিছিয়ে নেই বাবুলের এহেন বেশভূষাকে কটাক্ষ কোপার দিক থেকে। বিজেপিতে থাকা কালীন বাবুল সুপ্রিয়র ছবি যেখানে তাকে দেখা যাচ্ছে গলায় গেরুয়া পতাকা জড়ানো ও অন্য দিকে ঘাসফুলের প্রার্থী হয়ে মাথায় ফেজটুপি পড়া ছবি। দুটি ছবি পোস্ট করছে শতরূপ লিখেছেন ‘সবাই হাততালি দিন’। আর এই আবহে ছড়িয়েছে আজমের শরীফে গিয়ে রাজ চক্রবর্তী সপরিবারে মুসলিম ধর্ম গ্রহণ করেছেন যিনি বর্তমানে ব্যারাকপুরের তৃণমূল বিধায়কও।

Fact check / Verification

আজমের শরীফে গিয়ে রাজ চক্রবর্তী সপরিবারে মুসলিম ধর্ম গ্রহণ করেছেন দাবিটির সত্যতা যাচাই করার সময় আমরা গুগলে রাজ চক্রবর্তী(Raj Chakraborty) ও শুভশ্রী গাঙ্গুলিকে (Subhasree Ganguly) কিছু কীওয়ার্ড দ্বারা আমাদের অনুসন্ধান শুরু করি। এই পর্যায়ে আমরা Times of India, হিন্দুস্তান টাইমস বাংলাজী নিউজ বাংলার কিছু রিপোর্ট পাই যেখানে বলা হয়েছে ছুটি কাটাতে রাজস্থানের রাজকীয় মহলে উঠেছেন রাজ-শুভশ্রী, আজমের শরীফে যান প্রার্থনার জন্য। এখানে নিয়ম মাফিক শুভশ্রীকে দেখা গিয়েছে মাথায় ওড়না দিতে এবং রাজ ও পুত্র ইউভানের মাথাতেও রয়েছে ফেজটুপি। অনেকে অবজ্ঞার শুরে বলেছে ‘ব্রাহ্মণের সন্তান হয়েও কেন মাথায় ফেজ?’ আবার অনেক অনুরাগী তাদের অন্য ধর্মের প্রতি আস্থা ও শ্রদ্ধাকে স্বাগত জানিয়েছে।

আজমের শরীফে গিয়ে রাজ চক্রবর্তী সপরিবারে মুসলিম ধর্ম গ্রহণ করেছেন image 5

আজমের শরীফে গিয়ে রাজ চক্রবর্তী সপরিবারে মুসলিম ধর্ম গ্রহণ করেছেন এই দাবিটির সম্পর্কে রাজ কিছু প্রতিক্রিয়া দিয়েছেন কিনা জানার জন্য ওনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট দেখি। ২৭শে মার্চে রাজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে আজমের শরীফে প্রার্থনার ছবি পোস্ট হয়েছে যেখানে লেখা রয়েছে ‘গত রাতের কিছু ছবি। আজমের শরীফে ভ্রমণ। সর্বশক্তিমান আমাদের সকলকে আশীর্বাদ করুন ও রক্ষা করুন। ধন্যবাদ কাশিফ ভাইকে আমাদের সকলের খেয়াল রাখার জন্য। এটি একটি আত্মা সমৃদ্ধিদায়ক ভ্রমণ। ‘ এখানেও কোথাও লেখা নেই যে তিনি ও তার পরিবার হিন্দু ধর্মকে ত্যাগ করে ইসলাম গ্রহণ করেছেন।

আজমের শরীফে গিয়ে রাজ চক্রবর্তী সপরিবারে মুসলিম ধর্ম গ্রহণ করেছেন দাবিটি মিথ্যে

রাজ চক্রবর্তী ছাড়াও আমরা ওনার স্ত্রী অভিনেত্রী শুভশ্রীর ইনস্টাগ্রাম প্রোফাইল দেখি। সেখানে আজমের শরীফের কিছু ছবি, রাজস্থানের নীমরানা ফোর্টের ছবি রয়েছে। আজমের শরীফের দরগায় ছোট্ট ইউভানকে নিয়ে শুভশ্রী ছবি দিয়েছেন এবং সাথে ক্যাপশনে লিখেছেন ‘ইবাদাত’ এরপর নীমরানা ফোর্টের ছবি যেখানে অভিনেত্রীকে দেখা যাচ্ছে কালো রঙের পোশাক পরে ফোর্টের একটি গাছের নিচে দাঁড়িয়ে আছেন। এখানেও কোথাও ধর্ম পরিবর্তনের উল্লেখ করা নেই।

আজমের শরীফে গিয়ে রাজ চক্রবর্তী সপরিবারে মুসলিম ধর্ম গ্রহণ করেছেন image 6
আজমের শরীফে গিয়ে রাজ চক্রবর্তী সপরিবারে মুসলিম ধর্ম গ্রহণ করেছেন image 6

এছাড়াও আমরা রাজ চক্রবর্তীর ম্যানেজারের সাথে কথা বলি। আজমের আজমের শরীফে গিয়ে রাজ চক্রবর্তী সপরিবারে মুসলিম ধর্ম গ্রহণ করেছেন কিনা এই বিষয়ে তিনি জানিয়েছেন রাজ প্রতি বছর আজমের শরীফে যান। ২০২০ ও ২০২১ সালে যেতে পারেননি করোনার বিধি নিষেধের কারণে। এই বছর তিনি তার স্ত্রী ও পুত্রকে নিয়ে গিয়েছেন ইউভানের চুল দান করার জন্য। এর মধ্যে ধর্ম পরিবর্তনের কোনো বিষয় নেই বলেই মিমো হাজরা জানিয়েছেন।

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে আজমের শরীফে গিয়ে রাজ চক্রবর্তী সপরিবারে মুসলিম ধর্ম গ্রহণ করেছেন এই দাবিটি মিথ্যে। তৃণমূল বিধায়ক রাজ চক্রবর্তী ও ওনার স্ত্রী অভিনেত্রী শুভশ্রী গাঙ্গুলির সোশ্যাল মিডিয়াতে আজমের শরীফের যে ছবিগুলো রয়েছে তাতে কোথাও বলা হয়নি যে ওনারা নিজের ধর্ম পরিবর্তন করেছেন।

Result: False Context / Missing Context


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular