মঙ্গলবার, মে 17, 2022
মঙ্গলবার, মে 17, 2022

HomeFact CheckThe Kashmir Files ছবিটি দেখতে গিয়ে কেঁদে ফেলেছেন যোগী ? না, বছর...

The Kashmir Files ছবিটি দেখতে গিয়ে কেঁদে ফেলেছেন যোগী ? না, বছর পাঁচেক পুরোনো ভিডিও বিভ্রান্তিকর দাবি সমেত ভাইরাল

সম্প্রতি প্রেক্ষাগৃহে ‘The Kashmir Files’ ছবিটি রিলিজ করেছে এবং এই আবহে একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হয়েছে ছবিটি দেখতে গিয়ে আবেগপ্রবণ হয়ে কেঁদে ফেলেছেন যোগী। ফেসবুকে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে ওনাকে দেখা যাচ্ছে এবং ভিডিওটি শেয়ার করে লেখা হয়েছে ‘দা কাশ্মীর ফাইলস’ মুভি দেখে কেঁদে ফেললেন যোগী আদিত্যনাথ। সবাইকে একবার মুভিটি দেখার জন্য অনুরোধ করা হলো’ .

The Kashmir Files ছবিটি দেখতে গিয়ে কেঁদে ফেলেছেন যোগী image 1
Courtesy: Facebook / Trideb Chandra Barman
The Kashmir Files ছবিটি দেখতে গিয়ে কেঁদে ফেলেছেন যোগী image 2
Courtesy: Facebook /Suvendu Adhikari Unofficial
The Kashmir Files ছবিটি দেখতে গিয়ে কেঁদে ফেলেছেন যোগী image 3
Courtesy: Facebook / kottor.hindu.7

সম্প্রতি রিলিজ হয়েছে বিবেক রঞ্জন অগ্নিহোত্রীর ‘The Kashmir Files’ . কাশ্মীরে ১৯৯০ সালে হিন্দুদের অত্যাচারের পটভূমি এখানে তুলে ধরা হয়েছে। কিভাবে হিন্দুদের উপর অত্যাচার হয়েছে তা তুলে ধরেছেন পরিচালক। ইতিমধ্যে বিজেপি শাসিত রাজ্য গুজরাট, গোয়া, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ডে ট্যাক্স ফ্রি করেছে রাজ্য সরকার।

Fact check / Verification

The Kashmir Files ছবিটি দেখতে গিয়ে কেঁদে ফেলেছেন যোগী (Yogi Adityanath crying) এই দাবিটির সত্যতা যাচাই করার জন্য আমরা প্রথমে কীওয়ার্ড দ্বারা খোঁজ করি। এই পর্যায়ে আমরা ABP নিউজের ২০১৭ সালের ১৭ই অক্টোবরের একটি ভিডিও পাই যেটির সাথে ভাইরাল ভিডিওটির সাদৃশ্য রয়েছে। ভিডিও অনুসারে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলির অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যোগী, এখানেই তিনি আবেগপ্রবণ হয়ে কেঁদে ফেলেন।

The Kashmir Files ছবিটি দেখতে গিয়ে কেঁদে ফেলেছেন যোগী দাবিটি বিভ্রান্তিকর

এই সূত্র ধরে আমরা আমাদের অনুসন্ধান আরো গভীরতর করি এবং ZeeTV র ২০১৭ সালের ইউটুউব ভিডিও ও IChowk.in এর রিপোর্ট পাই। নিজের কেন্দ্র গোরক্ষপুরের গোরক্ষনাথ মন্দিরে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। দীপাবলির আগে ধনতেরাসের দিন দেশের শহীদদের স্মরণে একটি অনুষ্ঠান রাখা হয়েছিল যেখানে তাদের উদ্দেশ্যে দীপ জ্বালানো হয়েছিল। এই অনুষ্ঠানে ভারত পাকিস্তানের সীমান্ত যুদ্ধ নিয়ে তৈরী হওয়া সিনেমা Border এর বিখ্যাত গান ‘ Sandeshe ate hain’ গানটি চালানো হয়। সিনেমাটিতে দেখা হয়েছে কিভাবে একটি যুদ্ধের পরিস্থিতিতে নিজের পরিবার, পরিজনদের ছেড়ে মাসের মাসের পর খোলা আকাশের নিয়ে প্রাণ হাতে নিজের দেশের জমি রাখা করে চলেছে ভারতীয় সেনারা। গানটি শোনার পর বুলডোজার যোগীও নিজের আবেগ ধরে রাখতে পারেননি। দেশের শহীদ, তাদের আত্মত্যাগের কথা মনে করে অশ্রুজলে ভেসে যান।

The Kashmir Files ছবিটি দেখতে গিয়ে কেঁদে ফেলেছেন যোগী image 4

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ফেসবুকে The Kashmir Files ছবিটি দেখতে গিয়ে কেঁদে ফেলেছেন যোগী এই দাবিতে যে ভিডিওটি ছড়িয়েছে তা ২০১৭ সালের দীপাবলির সময়ের।

Result: False Context/False

Our Sources

Video Uploaded by ABP News on 17 October 2017

Report Published by IChok.in
YouTube Video of ZeeTv


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular