বুধবার, আগস্ট 10, 2022
বুধবার, আগস্ট 10, 2022

HomeFact Checkতৃণমূলের ২১শে জুলাইয়ের মঞ্চে উপস্থিত ছিলেন অর্পিতা মুখার্জী? সোশ্যাল মিডিয়াতে ভাইরাল দাবির...

তৃণমূলের ২১শে জুলাইয়ের মঞ্চে উপস্থিত ছিলেন অর্পিতা মুখার্জী? সোশ্যাল মিডিয়াতে ভাইরাল দাবির সত্যতা জানুন 

বঙ্গের রাজনীতি এখন সারা দেশের আলোচনার কেন্দ্র বিন্দুতে স্থান নিয়েছে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী ও বর্তমানের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেপ্তারির পর এবং এই আবহে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে একটি দাবি তৃণমূলের ২১শে জুলাইয়ের মঞ্চে উপস্থিত ছিলেন অর্পিতা মুখার্জী। তৃণমূল মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ট ছিলেন অর্পিতা মুখার্জী এবং ওনার বাসস্থান থেকে ED ২০কোটি টাকা ও প্রায় ৮০ লক্ষ টাকার গয়না খুঁজে পেয়েছে। 

তৃণমূলের ২১শে জুলাইয়ের মঞ্চে উপস্থিত ছিলেন অর্পিতা image 1
Courtesy: Facebook / Chanchal Das
তৃণমূলের ২১শে জুলাইয়ের মঞ্চে উপস্থিত ছিলেন অর্পিতা image 2
Courtesy: Facebook / bjymzp44

অনেক ফেসবুক ব্যবহারকারী এই ছবিটিকে পোস্ট করেছেন। বিজেপির যুবনেতা তরুণ জ্যোতি তেওয়ারিও এই ছবিটিকে ফেসবুকে শেয়ার করেছেন।

তৃণমূলের ২১শে জুলাইয়ের মঞ্চে উপস্থিত ছিলেন অর্পিতা image 3
Courtesy: Facebook /TJT4002/posts




টুইটারে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও এই ছবিটিকে টুইট করে লিখেছেন – তৃণমূলের ‘ঐতিহাসিক’ ২১শে জুলাইয়ের মঞ্চে প্রাক্তন শিক্ষামন্ত্রীর ‘ ভালো বন্ধু’’ মিস মুখার্জী উপস্থিত ছিলেন।  

২২শে জুলাই রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে এসএসসি নিয়োগ সংক্রান্ত দুর্নীতি নিয়ে জেরা শুরু করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট এবং সেই সূত্র ধরে মডেল, অভিনেত্রী অর্পিতা মুখার্জীর বাড়িতে পৌঁছায়। সেখান থেকে উদ্ধার হয় ২০কোটি টাকা। স্তূপাকৃত সেই টাকার ছবি ED টুইট করে। টাকা ছাড়াও প্রায় ৮০ লক্ষ টাকার সোনার গয়না, বৈদেশিক মুদ্রাও। প্রায় ২৭ ঘন্টা পার্থ চট্টোপাধ্যায়কে জেরা করার পর গ্রেপ্তার করে ED এবং পরদিনই অর্পিতাকে হাজতে নেয়। 

Fact check / Verification 

তৃণমূলের ২১শে জুলাইয়ের মঞ্চে উপস্থিত ছিলেন অর্পিতা মুখার্জী দাবিটি সত্যি কি মিথ্যে জানার জন্য আমরা গুগলে ‘অর্পিতা মুখার্জী ২১শে জুলাই’ কীওয়ার্ড লিখে অনুসন্ধান শুরু করি এবং এই সময়ের একটি রিপোর্ট আমাদের হাতে আসে। ২১শে জুলাইয়ের শহীদ স্মরণ সভায় অর্পিতা উপস্থিত ছিলেন না বলেই বলা হয়েছে এই রিপোর্টে। 

তৃণমূলের ২১শে জুলাইয়ের মঞ্চে উপস্থিত ছিলেন অর্পিতা image 4

২৪শে জুলাইয়ের রিপোর্টে বলা হয়েছে রাজ্যে শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় গ্রেপ্তারের পর বিরোধী বিজেপি তৃণমূল ও মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে নিয়ে কটাক্ষ করতে শুরু করেছে। অন্যদিকে SSC দুর্নীতিতে প্রাক্তন শিক্ষামন্ত্রী ও ওনার কাছের বন্ধু অর্পিতা মুখাৰ্জী গ্রেপ্তার হওয়ার পর তৃণমূলের মুখপাত্র কুনাল ঘোষ বলেছেন দলের এই বিষয়ের  সাথে কোনো যোগ নেই, ED যে টাকা উদ্ধার করেছে এবং যাকে গ্রেপ্তার করেছে তার হয়ে তার আইনজীবীই কথা বলবে। 

এই রিপোর্টে আমরা তৃণমূলের অন্যতম মুখপাত্র দেবাংশু ভট্টাচার্যের একটি টুইট পাই যেখানে তিনি লিখেছেন বিরোধ দলনেতা শুভেন্দু অধিকারীর দাবি মতে তৃণমূলের ২১শে জুলাইয়ের মঞ্চে উপস্থিত ছিলেন অর্পিতা মুখার্জী – দাবিটি  মিথ্যে। যে ছবি পোস্ট করা হয়েছে তা ২৩শে জানুয়ারি নেতাজি সুভাষ চন্দ্রের জন্মদিবস উপলক্ষে আয়োজিত একটি রক্তদান শিবিরের।

দেবাংশুর পোস্ট করা ছবিতে আমরা দেখি রক্তদান শিবিরের মঞ্চে বসে আছেন অর্পিতা মুখার্জী এবং আরো অনেক অচেনা মুখ। একই মঞ্চে দাঁড়িয়ে মাইকে কথা বলছেন দেবাশীষ কুমার। মঞ্চের ব্যানারে নেতাজির ছবির সাথে লেখা রয়েছে মহা রক্তদান উৎসব, স্থান ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্র।  

তৃণমূলের ২১শে জুলাইয়ের মঞ্চে উপস্থিত ছিলেন অর্পিতা মুখার্জী দাবিটি মিথ্যে 

এ ছাড়াও আমরা এই মঞ্চে অর্পিতার সাথে উপস্থিত বাংলা অভিনেতা ত্রম্বক রায় চৌধুরীর ফেসবুকের একটি লিংক পাই। এখানে ২৩শে জুলাই ত্রম্বক ২৩শে জানুয়ারির ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রের আয়োজিত রক্তদান উৎসবের ছবি শেয়ার করেছেন। তিনি লিখেছেন ‘ প্রত্যক্ষ বা পরোক্ষ কোনো ভাবেই আমি কোনো রাজনৈতিক দলের sathe যুক্ত নই….

সকাল থেকে একটি ভুল information এর পোস্ট viral হয়েছে… 

অর্পিতার সাথে আমার একটি ছবি viral.. 

Ebong দাবি করা হয়েছে এইটি একুশে জুলাই er ছবি… 

এইটি একটি অরাজনৈতিক মঞ্চ

এবং রক্ত দান শিবির,,, year 2020

ভালো করে লক্ষ করুন পেছনে অর্গানাইজার এর নাম আছে কালীঘাট স্পোর্টস ক্লাব অ্যাসোসিয়েশন।

উত্তরীয় এর লোগো ও same,,,

বিভিন্ন news channel eo ei ভুল তথ্য দেওয়া হচ্ছে ,,,, 

দয়া করে ভুল খবর ছড়াবেন না ,’ 

তৃণমূলের ২১শে জুলাইয়ের মঞ্চে উপস্থিত ছিলেন অর্পিতা image 5
Courtesy: Facebook / trambak.roychowdhury

অর্থাৎ শুভেন্দু অধিকারী এবং অন্যান্য ফেসবুক ব্যবহারকারীরা তৃণমূলের ২১শে জুলাইয়ের মঞ্চে উপস্থিত ছিলেন অর্পিতা মুখার্জী দাবি সমেত যে ছবিটি পোস্ট করেছেন সেটি ২০২০ সালের ২৩শে জানুয়ারির একটি ক্লাবের আয়োজিত রক্তদান শিবিরের ছবি। 

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে বঙ্গের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এসএসসি কাণ্ডে গ্রেপ্তারের আবহে তৃণমূলের ২১শে জুলাইয়ের মঞ্চে উপস্থিত ছিলেন অর্পিতা মুখার্জী এই দাবিতে যে ছবিটি ভাইরাল হয়েছে তা ২০২০ সালের ২৩শে জানুয়ারির একটি ক্লাবের রক্তদান উৎসবের ছবি। 

Result: False

Our sources

Ei Samay report published on 24th July
Debangshu Bhattacharya’s tweet on 24th July
Trambak Roy Chowdhury‘s Facebook post


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular