রবিবার, মে 22, 2022
রবিবার, মে 22, 2022

HomeFact CheckViralরাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে যুদ্ধ পোশাকে ইউক্রেন রাষ্ট্রপতি জেলেনস্কির পুরোনো ছবি ছড়ালো

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে যুদ্ধ পোশাকে ইউক্রেন রাষ্ট্রপতি জেলেনস্কির পুরোনো ছবি ছড়ালো

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে যুদ্ধ পোশাকে ইউক্রেন রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির ছবি ভাইরাল হয়েছে। ছবি পোস্ট করে দাবি করা হয়েছে – ‘ইউক্রেনের প্রেসিডেন্টকে দেশ ছেড়ে পালাতে সহায়তার প্রস্তাব দিয়েছে আমেরিকার প্রেসিডেন্ট। উত্তরে জেলেনস্কি বলেছেন, ‘আমার দেশে যুদ্ধ চলছে। আমার অস্ত্র সহায়তা দরকার। দেশ ছেড়ে পালানোর সহায়তা নয়।’ রাশিয়া কিয়েভের উপর আক্রমণ করার পর থেকেই রাষ্ট্রপতি জেলেন্‌স্কির একটি ভিডিও ও কঠিন পরিস্থিতিতে দেশের হয়ে লড়াই করার প্রস্তাব মিডিয়ার দ্বারা ভাইরাল হয়েছে। কেউ কেউ দাবি করেছে ইউক্রেনের প্রধান হিরো জেলেনস্কি।

ছবিতে জেলেনস্কির সাথে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তুলনা করা হয়েছে। প্রধানমন্ত্রী পাঞ্জাব সফরের সময় ফিরোজপুরের ব্রিজে কিছু আন্দোলনকারীদের দ্বারা ওনার কনভয় আটকে যায়। এই কাণ্ডের পর টুইটারে পোস্ট করে প্রধানমন্ত্রী বলেন প্রাণ হাতে বেঁচে ফিরতে পেরেছেন তার জন্য ধন্যবাদ পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চান্নিকে। এই উক্তিটির সাথে জেলেনস্কির তুলনায় করে বলা হয়েছে এক দেশের প্রধানমন্ত্রী প্রাণের বেঁচে ফিরতে পড়েছেন বলে নিশ্চিন্ত অন্যদিকে ইউক্রেনের মতো দেশে রাষ্ট্রপতি যুদ্ধ ক্ষেত্র যেতে মানা করেছেন।

ফেসবুকে মমতা ব্যানার্জী সাপোর্টার্স , অভিষেক ব্যানার্জী সাপোর্টার্স নামের পেজ থেকে জেলেনস্কির সেনা পোশাকের ছবিটি ভাইরাল হয়েছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে যুদ্ধ পোশাকে ইউক্রেন রাষ্ট্রপতি image 1
রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে যুদ্ধ পোশাকে ইউক্রেন রাষ্ট্রপতি image 2
রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে যুদ্ধ পোশাকে ইউক্রেন রাষ্ট্রপতি image 3

টুইটারে ভাইরাল এই পোস্টার কিছু লিঙ্ক এখানে দেওয়া হলো

রাশিয়া ইউক্রেনের উপর আক্রমণ করার পর থেকেই আমেরিকা , ব্রিটেন সহ ইউরোপ ও পশ্চিমের শক্তিধর দেশ রাশিয়াকে পিছনে হটার কথা বলে। অন্যদিকে ডানবাসের সাথে বন্ধুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষর করার পর কিয়েভের দিকে অগ্রসর হয় রুশ সেনা। কিয়েভে আক্রমণ করার পর ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের সাথে ফোনালাপের মাধ্যমে জেলেনস্কি জানিয়েছেন গনি ২৪ঘন্টা ইউক্রেন বাসীদের জন্য বেশ সংকট জনক। অন্যদিকে আশ্বাস দিয়েছে প্রয়োজনীয় অস্ত্র যাতে সময় মতো পৌঁছে যায় তার ব্যবস্থা করা হচ্ছে।

Fact check / Verification

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে যুদ্ধ পোশাকে ইউক্রেন রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির ছবি গুলোর সত্যতা জানার জন্য আমরা ছবির রিভার্স ইমেজ করি।

প্রথম ইমেজ যেখানে ভলোদিমির জেলেনস্কি গায়ে যুদ্ধের পোশাক পরে রয়েছেন এবং তার হাতে হেলমেট রয়েছে এই ছবিটি ২০২১ সালের এপ্রিল মাসে। রিভার্স ইমেজ করা পর আমরা AdelaidenowReuters রিপোর্ট পাই। ২০২১ সালে ডানবাসে বিচ্ছিন্নতাবাদীদের কার্যকলাপের উপর নজর রাখা ইউক্রেনে সেনা ছাউনিতে যান। এই ছবিটি সেই সময়ে তোলা হয়েছিল।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে যুদ্ধ পোশাকে ইউক্রেন রাষ্ট্রপতি image 4

দ্বিতীয় ছবি যেখানে জেলেনস্কি জঙ্গলের মধ্যে দিয়ে অগ্রসর হচ্ছেন এই ছবিটিও ২০২১ সালের এপ্রিল মাসের। ছবিটি আমরা The Guardian থেকে পাই।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে যুদ্ধ পোশাকে ইউক্রেন রাষ্ট্রপতি image 5

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে যুদ্ধ পোশাকে ইউক্রেন রাষ্ট্রপতির পুরোনো ছবি ভাইরাল

তৃতীয় ছবিটি ২০২১ সালের ডিসেম্বর মাসের। ডানবাসের পরিস্থিতি তা পর্যবেক্ষণ করার জন্য পুনরায় সেনা ছাউনিতে যান জেলেনস্কি। ডিসেম্বরে রাশিয়ার তরফ থেকে আক্রমণের ইঙ্গিত আসরে পর ইউক্রেন রাষ্ট্রপতি জানান দেশের সেনা তৈরী আছে রাশিয়ার সাথে মুখোমুখি দাঁড়িয়ে যুদ্ধ করার। এই সময় জাতীয় সেনা দিবস উপলক্ষ্যে প্রদর্শিত হয়েছিল আমেরিকার থেকে ক্রয় করা পেট্রোলিং বোট ও যুদ্ধ ট্যাংকারের। এই ছবিটি আমরা The Sydney Morning Herald এর ৭ই ডিসেম্বর ২০২১ সালের রিপোর্টে পাই।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে যুদ্ধ পোশাকে ইউক্রেন রাষ্ট্রপতি image 6

Conclusion

আমাদের পর্যবেক্ষণে প্রমাণিত হয়েছে সোশ্যাল মিডিয়াতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে যুদ্ধ পোশাকে ইউক্রেন রাষ্ট্রপতির কিছু ছবি ভাইরাল হয়েছে যা বর্তমানে চলা রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের সাথে সম্পর্কিত নয়।

Result : False Context

Our sources

Adelaidenowhttps://www.adelaidenow.com.au/news/world/ukraine-warns-it-could-be-provoked-as-russian-troops-loom-on-border-amid-fears-of-allout-war/news-story/f35bfb6514d485cab5f4a0d645fbe110

Reutershttps://www.reuters.com/world/europe/ukraines-zelenskiy-putin-meet-me-peace-talks-donbass-conflict-zone-2021-04-20/

The Guardianhttps://www.theguardian.com/world/2021/apr/11/ukrainian-soldier-reportedly-killed-russia-backed-troops

The Sydney Morning Heraldhttps://www.smh.com.au/world/europe/ukraine-vows-to-fight-off-russia-shows-off-military-hardware-20211207-p59fct.html


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular