বৃহস্পতিবার, সেপ্টেম্বর 29, 2022
বৃহস্পতিবার, সেপ্টেম্বর 29, 2022

HomeFact Checkদুর্গাপুজো নিয়ে যে নিয়মাবলী ভাইরাল হয়েছে তা কি সরকারের নির্দেশপ্রাপ্ত? না, সোশ্যাল...

দুর্গাপুজো নিয়ে যে নিয়মাবলী ভাইরাল হয়েছে তা কি সরকারের নির্দেশপ্রাপ্ত? না, সোশ্যাল মিডিয়াতে পুজো নিয়ে ছড়ালো বিভ্রান্তিকর তথ্য

ফেসবুকে ও হোয়াটসঅ্যাপে বাঙালির শ্রেষ্ঠ উৎসব শারদ উৎসব নিয়ে একটি বার্তা ভাইরাল হয়েছে। ভাইরাল পোস্ট অনুযায়ী এই বছর দূর্গা পুজোতে করোনার জন্য কিছু বিধিনিষেধ কলকাতা বাসীকে মেনে চলতে হবে যেমন সারা রাত ঘুরে ঘুরে ঠাকুর দেখা বন্ধ,পূজামণ্ডপে একসাথে ৫ জনের বেশি লোকের প্রবেশ নিষেধ, অষ্টমী পুজোয় অঞ্জলি হবে ফুল ও কাটা ফল ছাড়া, সিঁদুর খেলাও হবে না আরো অনেক কিছু। আমাদের কাছে হোয়াটসঅ্যাপের দ্বারা এই বার্তাটি আসে।  কীওয়ার্ড দিয়ে খোঁজার পর ফেসবুক থেকেও পুজো সংক্রান্ত এই পোস্টটি আমরা পাই।  

https://www.facebook.com/riniya.roy.52/posts/403496237302361

Fact check / Verification

সারা বছর আপামর বাঙালি যে সময়টার জন্য অপেক্ষায় থাকে, সেই দুর্গাপুজো নিয়ে ছড়ানো হয়েছে মিথ্যে খবর। পশ্চিমবঙ্গপুলিশ ও খোদ মুখ্যমন্ত্রী এই তথ্যকে মিথ্যে ও ভুয়ো বলেছেন। ৮ই সেপ্টেম্বর পশ্চিমবঙ্গ পুলিশের টুইটার হ্যান্ডেল থেকে দুর্গাপুজো নিয়ে ভাইরাল এই ম্যাসেজটিকে সম্পূর্ণ ভুয়ো বলা হয়েছে।  

এই ম্যাসেজটি  ভাইরাল হওয়ার পরেই মমতা ব্যানার্জী ভাইরাল এই বার্তাটির কড়া সমালোচনা করেছেন। ৮ই সেপ্টেম্বর বাংলা পুলিশ দিবসের দিন সাংবাদিক বৈঠকে তিনি বলেছেন- এখনো রাজ্যসরকার আসন্ন দুর্গাপুজো নিয়ে কোনো মিটিং করেনি আর সেই পুজো নিয়ে এই সব ভুয়ো ম্যাসেজ ভাইরাল হয়ে গেলো? রাজ্য পুলিশকে নির্দেশ দেন হোয়াটসঅ্যাপে যে বা যারা এই কাজ করেছে তাদের খুঁজে পেলে কান ধরে ওঠবোস করার নির্দেশ দিয়েছেন এবং সাথে এটিও বলেছেন যে ভাইরাল এই পোস্টে পুজোর নিয়মাবলী হিসেবে যা যা লেখা হয়েছে তা পশ্চিমবঙ্গ সরকার বলেছে কিনা তা যদি প্রমান হয় তাহলে স্বয়ং মুখ্যমন্ত্রী কান ধরে জনতার সামনে ওঠাবসা করবেন। মমতা ব্যানার্জীর ফেসবুক ওয়াল থেকে পাওয়া এই ভিডিওটি থেকে আমরা জানতে পারি। 

https://www.facebook.com/MamataBanerjeeOfficial/videos/733602757488737/

সংবাদ প্রতিদিন, নিউজ ১৮ বাংলা, ABP আনন্দ থেকে  শারদোৎসব নিয়ে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল ভুয়ো খবরকে আরো বিস্তারিত খবর আমরা পাই।  

https://bengali.abplive.com/news/aaj-focus-e/durga-puja-night-curfew-fake-post-says-cm-mamata-736081

এই সময় সংবাদের তরফ থেকে জানতে পারি এই ভুয়ো সোশালমিডিয়া পোস্ট কাণ্ডে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে।  

Conclusion

ফেসবুক ও হোয়াটসঅ্যাপে বাংলার শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসব নিয়ে যে পোস্টটি ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হয়েছে পশ্চিমবঙ্গ সরকার থেকে দুর্গাপুজো নিয়ে একগুচ্ছ বিধিনিষেধ জারি করেছে, তা আসলে ভুল খবর। রাজ্য সরকার ও পশ্চিমবঙ্গ পুলিশের তরফ থেকে জানানো হয়েছে এখনো পুজো নিয়ে কোনো বৈঠক করা হয়নি। দুর্গাপুজো নিয়ে ভাইরাল এই ম্যাসেজটি জাল।

Result – Impostor content

Our sources

Bengal CM Mamata Banerjee Facebook videohttps://www.facebook.com/MamataBanerjeeOfficial/videos/733602757488737/

West Bengal police official twitterhttps://twitter.com/WBPolice/status/1303208123423846400

Ei Samay newshttps://eisamay.indiatimes.com/west-bengal-news/24pargana-news/spreading-fake-message-on-durga-puja-2-arrested-from-north-24-parganas/articleshow/78020019.cms

সংবাদ প্রতিদিন newshttps://www.sangbadpratidin.in/kolkata/durga-puja-fake-message-bengal-cm-mamata-banerjee/

নিউজ ১৮ বাংলাhttps://bengali.news18.com/photogallery/kolkata/mamata-banerjee-gives-warning-on-spreading-fake-news-on-durga-puja-ed-499456.html

ABP আনন্দ newshttps://bengali.abplive.com/news/aaj-focus-e/durga-puja-night-curfew-fake-post-says-cm-mamata-736081

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular