মঙ্গলবার, ফেব্রুয়ারী 7, 2023
মঙ্গলবার, ফেব্রুয়ারী 7, 2023

HomeFact Checkআজান শুনে কাতারে বিশ্বকাপের খেলা থামিয়ে দেওয়া হয়েছিল? না, অপ্রাসঙ্গিক ভিডিও বিভ্রান্তিকর...

আজান শুনে কাতারে বিশ্বকাপের খেলা থামিয়ে দেওয়া হয়েছিল? না, অপ্রাসঙ্গিক ভিডিও বিভ্রান্তিকর দাবি সমেত ভাইরাল 

(এই প্রতিবেদনটি সর্বপ্রথম Newschecker English এ প্রকাশিত হয়েছিল)

বিশ্বকাপের আবহে একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হয়েছে আজান শুনে কাতারে বিশ্বকাপের খেলা থামিয়ে দেওয়া হয়েছিল। এখানে আরো বলা হয়েছে আজানের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের জন্য, খেলা কয়েক মুহূর্তের জন্য থামিয়ে দেওয়া হয়েছিল। 

আজান শুনে কাতারে বিশ্বকাপের খেলা থামিয়ে দেওয়া হয়েছিল image 1

ভিডিওটি ফেসবুক ছাড়াও ইউটুউবে ও ছড়িয়েছে।

Fact check / Verification 

আজান শুনে কাতারে বিশ্বকাপের খেলা থামিয়ে দেওয়া হয়েছিল এই দাবিতে যে ভিডিওটি ভাইরাল হয়েছে তার সত্যতা জানার জন্য আমরা ‘Football match’ ‘stop’ ‘Aazan’ এই ধরণের কিছু কীওয়ার্ড দিয়ে খোঁজার পর আমরা ইউটুউব থেকে ‘News Is Everything’ নামের একটি চ্যানেল থেকে ২০১৮ সালের ২৯শে অগাস্ট আপলোড করা ভিডিও পাই যার শীর্ষকে লেখা ছিল ‘English referee stops playing for Adhan’

আজান শুনে কাতারে বিশ্বকাপের খেলা থামিয়ে দেওয়া হয়েছিল image 2

এই ভিডিওটিকে ভালো করে পর্যবেক্ষণ করার পর আমরা দেখি দুটি ভিডিও এক। আজানের এই ভিডিওটি গত কয়েক বছর ধরেই ইন্টারনেটে রয়েছে।  

এখানে আমরা আরো একটি বিষয় লক্ষ্য করি। খেলার মাঠের একটি দিকে লেখা ‘ রাজা সালমান বিন আব্দুলআজিজ স্পোর্টস সিটি’ এর সাথে আমরা লেখাটির পাশে সাদা কালোয় সৌদির সম্রাট রাজা সালমান বিন আব্দুলআজিজ ও মোহম্মদ বিন সালমানের বিশাল হার্ডিং দেখি। 

আজান শুনে কাতারে বিশ্বকাপের খেলা থামিয়ে দেওয়া হয়েছিল image 3

এই সূত্র ধরে আমরা ‘Saudi stopped Aazan’ কীওয়ার্ড দ্বারা খোঁজার পর Sport Bible এর ২০১৮ সালের ২৫শে জানুয়ারির একটি লিংক পাই। এখানে বলা হয়েছে সৌদিতে মার্ক ক্লাটটেনবুর্গ খেলা বন্ধ করে দেয় যখন কাছের মসজিদ থেকে আজানের শব্দ আসতে থাকে। এটি ছাড়াও আমরা BBC এ রিপোর্ট পাই যেখানে ফুটবল খেলায় এই বিরল ঘটনার কথা বলা হয়েছে। 

Sport Bible এর রিপোর্টে আমরা দীর্ঘ সময়ের কিছু টুইট পাই যেখানে এবং সাথে লেখা হয়েছে ‘ In a remarkable scene, Clattenburg paused play for two minutes because the call for prayer echoed from nearby mosques.The moment happened during the Saudi King’s Cup round of 16, and with the two teams going into extra time at 1-1, ‘the Mouazin’ starts and play completely stops’ 

আজান শুনে কাতারে বিশ্বকাপের খেলা থামিয়ে দেওয়া হয়েছিল image 4

আমাদের কীওয়ার্ড আরবীয় ভাষায় অনুবাদ করে খোঁজার পর CNN বেশকিছু আরবীয় ভাষার রিপোর্ট পাই যেখানে সৌদির রিয়াদের আল-মাজাম স্টেডিয়ামে খেলা থামিয়ে দেওয়ার কথা বলা হয়েছে। 
সৌদি আরবের একটি জনপ্রিয় খবরের চ্যানেল থেকেও এই খেলার ভিডিওটিকে টুইট করেছিল।

Conclusion 

আমাদের পর্যবেক্ষণে প্রমাণিত হয়েছে আজান শুনে কাতারে বিশ্বকাপের খেলা থামিয়ে দেওয়া হয়েছিল এই দাবিতে যে ভিডিওটি ভাইরাল হয়েছে তা ২০১৮ সালের, যা এখন বিভ্রান্তিকর দাবি সমেত বিশ্বকাপের আবহে ছড়িয়েছে। 

Result: False

Our Sources

YouTube Video By News Is Everything, Dated August 29, 2018
Report By Sport Bible, Dated January 25, 2018
YouTube Video By @SadaAlMalaeb, Dated January 25, 2018
Tweet By @HashKSA, Dated January 24, 2018


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular