শনিবার, জুন 29, 2024
শনিবার, জুন 29, 2024

HomeLoksabha Election 2024Fact Check: এক্সিট পোলের রিপোর্ট পরিবর্তন করল এবিপি আনন্দ? ভাইরাল দাবির সত্যতা...

Fact Check: এক্সিট পোলের রিপোর্ট পরিবর্তন করল এবিপি আনন্দ? ভাইরাল দাবির সত্যতা জানুন

Claim: বুথ ফেরত সমীক্ষা বা এক্সিট পোলের রিপোর্ট পরিবর্তন করল এবিপি আনন্দ।

Fact: এবিপি আনন্দ তাদের বুথ ফেরত সমীক্ষা বা এক্সিট পোলের রিপোর্ট পরিবর্তন করেছে এই দাবিটি সত্যি নয়।

মঙ্গলবার, ৪ জুন লোকসভা ভোটের ফলাফল ঘোষণার দিন। তার আগে পয়লা জুন তারিখে বুথ ফেরত সমীক্ষা বা এক্সিট পোল সম্প্রচার করেছে বিভিন্ন সংবাদ মাধ্যম। সি ভোটারের সঙ্গে যৌথ ভাবে এবিপি আনন্দ তাদের সমীক্ষা রিপোর্ট প্রকাশ করেছে। সেই রিপোর্ট নিয়েই এবার সোশ্যাল মিডিয়ায় এবার জোর চর্চা শুরু হয়েছে। নেটিজেনদের একাংশের দাবি, প্রথম সমীক্ষা সম্প্রচারের কয়েক ঘণ্টা পর সেই রিপোর্ট বদলে ফেলেছে এবিপি আনন্দ। ফেসবুকে দুটো ছবির একটি কোলাজ পোস্ট করে একজন লিখেছেন, “আনন্দ এর ঘন্টা খানেক সুমন পাল্টি খেলো 6 ঘন্টা পর”। (আর্কাইভ লিঙ্ক)

Fact Check/ Verification4

ভাইরাল কোলাজের প্রথম ছবিটিতে দেখা যাচ্ছে এবারের লোকসভা ভোটে এ রাজ্যে তৃণমূল ১৩-১৭ টি, বিজেপি ২৩-২৭টি এবং বাম-কংগ্রেস জোট ১-৩টি আসন পেতে পারে।  তদন্ত করলে এবিপি আনন্দের অফিসিয়াল ফেসবুক পেজ ও এক্স হ্যান্ডেলে পোস্টটিকে খুঁজে পাওয়া যায় এবং দেখা যায়, সি ভোটার নামে একটি সংস্থার দ্বারা সমীক্ষাটি করা হয়েছিল।

এবিপি আনন্দের অফিসিয়াল ইউটিউব চ্যানেলেও একই তথ্য-সহ একটি ভিডিয়ো খুঁজে পাওয়া যায়। সেখানেও সঞ্চালককে বলতে শোনা যায় যে, সি ভোটারের সঙ্গে যৌথ ভাবে এবিপি আনন্দ সমীক্ষাটি করেছে। 

কোলাজের দ্বিতীয় ছবিটিতে দেখা যাচ্ছে এবারের লোকসভা ভোটে এ রাজ্যে তৃণমূল ২৪টি, বিজেপি ১৭টি এবং বাম-কংগ্রেস জোট ১টি আসন পেতে পারে। ছবিতে আরও দেখা যাচ্ছে যে, People Insights, Polstrat নামের কোনও একটি সংস্থা ওই সমীক্ষাটি করেছে। তদন্ত করলে এবিপি আনন্দের অফিসিয়াল ফেসবুক পেজজে সেই ছবিটিও খুঁজে পাওয়া যায়।  

Image 2

এরপর  সার্চ করলে এবিপি আনন্দের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে একটি ভিডিয়ো খুঁজে পাওয়া গিয়েছে। সেই ভিডিয়োর ২ ঘণ্টা ৫৫ মিনিট ১৩ সেকেন্ডে সঞ্চালক দেখিয়েছিলেন যে, সি ভোটার ছাড়া অন্যান্য সমীক্ষক সংস্থা কী সমীক্ষা রিপোর্ট প্রকাশ করেছিল। সেখানে People Insights, Polstrat সমীক্ষক সংস্থার তরফে জানিয়েছিল যে, এবারের লোকসভা ভোটে এ রাজ্যে তৃণমূল ২৪টি, বিজেপি ১৭টি এবং বাম-কংগ্রেস জোট ১টি আসন পেতে পারে। অর্থাৎ এখান থেকেই স্পষ্ট যে সেটা এবিপি আনন্দের সমীক্ষা নয়।

Conclusion

অতএব এটা বোঝাই যাচ্ছে যে, এবিপি আনন্দ তাদের বুথ ফেরত সমীক্ষা বা এক্সিট পোলের রিপোর্ট পরিবর্তন করেছে এই দাবিটি সত্যি নয়।

Result: Missing Context

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular